বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত

প্রিয় পাঠক সকল বর্তমানে একটি দেশের সাথে অন্য দেশের মুদ্রার বা টাকার মানের দিল দিয়ে ভিন্নতা রয়েছে এ আমরা সকলে জানি কিন্তু এই বিষয়ে জানি না যে বর্তমান বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত বা মানদন্ডে বাংলাদেশীয় টাকার মান কত রাখা হয়ছে। ভবিষ্যতে কিরূপ পরিবর্তন আসতে পারে টাকার মান কমবে না বাড়বে এই বিষয়ে আমরা অবগত নয় তাই চলুন আজ আমরা বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত সম্পর্কে বিস্তারিত জানবো।
বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত
এক ডলার সমান বা বিভিন্ন মানদন্ডে বাংলাদেশীয় টাকার রেট কত নির্ধারিত করা রয়েছে তা সকল কিছু জানবো। বর্তমান পৃথিবীর কুয়েত এর মুদ্রার মান সর্ব্বোচ্চ ধরা হয় এর সাথে বিভিন্ন দেশের কেনোই বা এত টাকার মান বেশি তা জানবো। আপনিও যদি বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত এমন তথ্যের আপডেট তথ্য ২০২৪ জানতে আগ্রহী হোন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য হতে চলেছে তাই চলুন আমরা আর কথা না বাড়িয়ে মূল আলোচনা জেনে নিই।

পোস্টের সূচিপত্রঃবিভিন্ন দেশের আজকের টাকার রেট কত জেনে নিন

শিরোনাম

একটি দেশ বা রাষ্ট্রের কয়েকটি ভিত্তিকে কেন্দ্র করেই দেশের অর্থের মান নির্ধারণ করা হয় থাকে। আর একটু সহজ ভাষায় বলতে গেলে একটি দেশের রিজার্ভ অর্থে যোগান এবং চাহিদা উপর ভিত্তি করে অর্থের মান নির্ধারণ করা হয়। যে দেশের দেশের চাহিদার তুলনায় যোগান বেশি মজুদ রয়েছে সে দেশের অর্থের বেশি এবং যে দেশের চাহিদার তুলনায় যোগান কম রয়েছে সে দেশের অর্থের মান কম হয়ে থাকে। আরও কয়েকটি বিশেষ কারণ যেগুলোর মাধ্যমে একটি দেশের অর্থ মান কেমন হবে তা নির্ভর করে যা আমরা নিম্নের অনুচ্ছেদের মাধ্যমে স্পষ্ট ভাবে জানবো। সুতরাং চলুন আমরা ধাপে ধাপে বিশেষ তথ্য গুলো জেনে নিই।

কোন ভিত্তিতে টাকার মান নির্ধারণ করা হয়

একটি দেশের বা কোনো একটি রাষ্ট্রের টাকার মান নির্ধারণ করা হয়ে থাকে আন্তর্জাতিক পর্যায়কৃত যোগান এবং চাহিদার উপর ভিত্তি করে। বিষয়টি স্পষ্ট ভাবে বুঝতে উদাহরণ দেওয়া হলো। কয়েকটি কারণেই একটি দেশের টাকার মানদণ্ড নির্বাচন করা হয় এর মধ্যে অন্যতম তিনটি কারণ ব্যাখা করা হলোঃ
  • একটি মুদ্রা কতগুলি বা কত কম বৈদেশিক মুদ্রা কিনতে সক্ষম।
  • ট্রেজারি নোটের মানের উপরে ভিত্তি করে। এবং
  • বৈদেশিক মুদ্রার সঞ্চয়কৃত পুজির মাধ্যমে টাকা মান নির্ণয় করা হয়ে থাকে।

বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত

প্রবাসী বাংলাদেশি সহ সাধারণ মানুষ সকলের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত রয়েছে। তাই আজ বর্তমান সময় অনুযায়ী বিভিন্ন দেশের বাংলাদেশের টাকার মান বা রেট জানবো। নিম্নবর্গের তথ্য আপনার আমার জন্য গুরুত্বপূর্ণ তথ্য হতে চলেছে। আমাদের যেসব প্রবাসে বিভিন্ন কাজে অবস্থান করছেন। তাদের নিকট টাকা লেনদেন করার পূর্বে টাকার বর্তমান মান কত এখন সহ যাবতীয় জরুরি তথ্য জানা আবশ্যক একটি বিষয় তাই যদি আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে সেসব তথ্য জেনে যায় তাহলে কেমন হয়। 
আশাকরি উপকৃতই হবেন কারণ খুব সহজেই বাংলায় আবার চোখের পলকেই জেনে যাবেন আজকের বর্তমান সময়ে টাকার মান বা রেট। তাই চলুন আমরা আর অধিক কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফোকাস করি।আজকের বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত (মার্কিন ডলার ভিত্তিক) নিম্নরূপ:
  • বাংলাদেশি টাকা (BDT): 1 USD = 109.50 BDT
  • ভারতীয় রুপি (INR): 1 USD = 83.81 INR
  • ইউরো (EUR): 1 USD = 0.89 EUR
  • ব্রিটিশ পাউন্ড (GBP): 1 USD = 0.76 GBP
  • চীনা ইউয়ান (CNY): 1 USD = 7.29 CNY
  • জাপানি ইয়েন (JPY): 1 USD = 144.31 JPY
  • কানাডিয়ান ডলার (CAD): 1 USD = 1.35 CAD
  • অস্ট্রেলিয়ান ডলার (AUD): 1 USD = 1.55 AUD
এই রেটগুলো প্রতিনিয়ত পরিবর্তিত হতে পারে, তাই নির্দিষ্ট সময়ে সঠিক রেট জানতে হলে আপনি ফ্রেশ এক্সচেঞ্জ রেটগুলো দেখতে পারেন।

বাংলাদেশের আজকের টাকার রেট

আজকের দিনে বাংলাদেশের টাকার (BDT) রেট মার্কিন ডলারের (USD) বিপরীতে প্রায় 1 USD = 119.28 BDT।এই রেট সামান্য পরিবর্তন হতে পারে, তাই নির্দিষ্ট সময়ে সঠিক রেট জানতে কোনো নির্ভরযোগ্য কারেন্সি কনভার্টার বা ব্যাংকের ওয়েবসাইট চেক করতে পারেন।বাংলাদেশের বিভিন্ন ব্যাংকে মার্কিন ডলারের বিপরীতে টাকার রেট ভিন্ন হতে পারে, কারণ ব্যাংকগুলো তাদের নিজস্ব নীতিমালা অনুযায়ী রেট নির্ধারণ করে। সাধারণত, কেন্দ্রীয় ব্যাংক (বাংলাদেশ ব্যাংক) থেকে প্রস্তাবিত রেট অনুযায়ী বাণিজ্যিক ব্যাংকগুলো কিছুটা ভিন্ন রেট নির্ধারণ করে।
  • সাধারণত ব্যাংকের টাকার রেট:ক্রয় রেট (Buying Rate): গ্রাহকদের কাছ থেকে ব্যাংক যে রেটে ডলার কিনে থাকে।
  • বিক্রয় রেট (Selling Rate): গ্রাহকদের কাছে ব্যাংক যে রেটে ডলার বিক্রি করে থাকে।
আপনি নির্দিষ্ট ব্যাংকের টাকার রেট জানতে চাইলে সংশ্লিষ্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে বা নিকটবর্তী শাখায় যোগাযোগ করতে পারেন। যেমন: ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক, বা সিটি ব্যাংকের ওয়েবসাইটে আপডেটেড রেট দেখতে পারেন।এছাড়া, বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটেও একটি রেফারেন্স রেট পাওয়া যায়, যা দৈনিক ভিত্তিতে আপডেট হয়।

মালয়েশিয়া ১ সেন বাংলাদেশের কত টাকা

বাংলাদেশে মানুষ বিভিন্ন তাগিদে মালয়েশিয়াতে অবস্থান করেন। তাই এই সময়টায় একটি তথ্য অবশ্যই জানতে হয় যে এখন বর্তমানে মালয়েশিয়া ১ সেন বাংলাদশের কত টাকা হচ্ছে। এসব তথ্য জেনে আমরা খুব সহজেই টাকা লেনদেন করতে পারি। এ ছাড়াও বিভিন্ন প্রয়োজন আমাদের এসব তথ্য জানা আবশ্যক হয়ে পড়ে। তাই আজ আমরা এই অনুচ্ছেদে মাধ্যমে তথ্যটি জেনে নিবো। 
চলুন তাহলে কথা আর না বাড়িয়ে নিম্নবর্গের মাধ্যমে তথ্যটি জেনে নিই।মালয়েশিয়ার ১ সেন (MYR) বাংলাদেশের টাকায় রূপান্তরিত করতে প্রথমে জানতে হবে ১ মালয়েশিয়ান রিঙ্গিতের (MYR) বাংলাদেশি টাকার (BDT) রেট কত।
  • ধরুন, ১ MYR = 25.50 BDT (এই রেটটি একটি উদাহরণ, সঠিক রেট প্রতিদিনের মার্কেট রেট অনুযায়ী পরিবর্তিত হবে)।
  • মালয়েশিয়ার ১ সেন হলো ১ রিঙ্গিতের ১/১০০ অংশ, অর্থাৎ ১ সেন = 0.01 MYR।
  • 0.01 MYR × 25.50 BDT = 0.255 BDT
  • মালয়েশিয়ার ১ সেন প্রায় ০.২৫৫ বাংলাদেশি টাকা।

১ রিয়াল = কত টাকা

আমরা ইতিপূর্বে মালয়েশিয়া ১ সেন সমান বাংলাদেশী কত টাকা হচ্ছে তা জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদে মাধ্যমে জানবো সৌদি আরবের ১ রিয়াল সমান কত টাকা। একটি তথ্য জেনে রাখা ভালো যে মালয়েশিয়ার টাকাকে যেমন সেন দ্বারা বুঝানো হয় তেমনি সৌদি আরবের টাকাকে রিয়াল বলা হয়। তাই যেসব ব্যাক্তি সৌদিতে যাবেন বা বর্তমানে আবস্থান করছেন সেসব ব্যাক্তিকে বাংলাদেশে টাকা লেনদেন করতে হলে এই তথ্যটি জানা আবশ্যক হয়ে পড়বে। তাই চলুন আমরা জেনে নিই যে ১ রিয়াল সমান বাংলাদেশী কত টাকা হচ্ছে।আজকের দিনে 
  • সৌদি রিয়ালের (SAR) বিপরীতে ।
  • বাংলাদেশি টাকার (BDT) রেট প্রায় ।
  •  1 SAR = 29.30 - 30.00 BDT এর মধ্যে থাকতে পারে।
রেট প্রতিদিন পরিবর্তিত হতে পারে, তাই সঠিক এবং আপডেটেড রেট জানার জন্য আপনার স্থানীয় ব্যাংক বা নির্ভরযোগ্য কারেন্সি কনভার্টার চেক করা উচিত।

সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশের কত ২০২৪

উপরিউক্ত অনুচ্ছেদে আমরা কেবল ১ রিয়াল সমান বাংলাদেশীয় কত টাকা হচ্ছে তা নিয়ে আলোচনা করেছি এখন আমরা জানবো সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশের কত ২০২৪ এর আপডেট তথ্য। এই তথ্যটি জানার ফলে আপনার আমার পক্ষে টাকা লেনদেন করা সহজতর হবে। 
কারণ আপনি যদি বর্তমান সময়ে টাকা মান কত রয়েছে বা বিভিন্ন টাকার মান দন্ড না জেনে থাকেন তাহলে আজকের এই অনুচ্ছেদে তা জেনে নিন। যদিও টাকার মান সব সময় একই নাও থাকতে পারে তবে আনুমানিক আপনার একটা ধারণা থেকে যাবে। সুতরাং চলুন আমরা সেসব তথ্য জেনে নিই।
  • সৌদি আরবের ১০০০ রিয়াল (SAR) বাংলাদেশের টাকায় রূপান্তর করতে, প্রথমে জানতে হবে ১ সৌদি রিয়ালের (SAR) বিপরীতে বাংলাদেশি টাকার (BDT) রেট কত।
  • ১ SAR = 29.50 BDT (এই রেটটি উদাহরণস্বরূপ, রেট প্রতিদিন পরিবর্তিত হতে পারে)।
  • 1000 SAR × 29.50 BDT = 29,500 BDT
  • সৌদি আরবের ১০০০ রিয়াল প্রায় ২৯,৫০০ বাংলাদেশি টাকা হবে।
আপনার ট্রানজাকশনের সময়কার সঠিক রেট জানতে স্থানীয় ব্যাংক বা নির্ভরযোগ্য কারেন্সি কনভার্টার চেক করতে পারেন।

লেখকের শেষ মন্তব্যঃ

আমরা বর্তামান সময়ের উপর ভিত্তি করে বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত বা  মান বের করেছি। কারণ এসব তথ্য বা টাকার মান পরিবর্তনশীল এটি যেকোনো সময়ে পরিবর্তন হতে পারে তাই আপনে ঠিক যেই সময়টায় এই প্রতিবেদনটি পড়তেছেন তখন টাকার মান পরিবর্তিত হতে পারে। তাই আপনি সেই সময়ের সঠিক তথ্যটি জানতে নিকটবর্তী ব্যাংক বা কারেন্সি চেকার হতে তথ্য সংগ্রহ করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url