বাসন্তী পূজা ২০২৪ আপডেট তথ্য জানুন

প্রিয় পাঠক সকল আজ আমরা আবারও একটি ধর্মীয় নতুন তথ্যের আপডেট নিয়ে উপস্থিত হয়েছি আপনারেরা এত ক্ষনে হয়তো অবগত হয়েগেছেন টাইলে দেখে হ্যা আজ আলোচনা করবো নতুন বছরের বাসন্তী পূজা ২০২৪ সালের আপডেট তথ্য নিয়ে এছাড়াও আরও অজানা তথ্য থাকছে চলুন আমরা সেসব তথ্য সমূহ জেনে নিই।
বাসন্তী পূজা ২০২৪
বসন্ত কালের মাতা দুর্গার পূজোকে বাসন্তী এবং শরৎকালের মাতা দুর্গার পূজোকে বলা হয় শারদীয়া দুর্গা উৎসব যাইহোক আমরা বাংলা ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছরে বাসন্তী পূজা ২০২৪ নিয়ে অজানা তথ্য গুলো জেনে নিই। আমরা অনেকেই আগ্রহী যে এই নতুন বছরের কবে মাতা পৃথিবীতে অবতরণ করবে অর্থাৎ বাসন্তী পূজো কবে শুরু হচ্ছে। সুতরাং আমরা আর দেরি না করে চলুন ঝটপট তথ্য গুলো জেনে নিই।

পোস্টের সূচিপত্রঃবাসন্তী পূজা ২০২৪

শিরোনাম

ত্রেতাযুগে নবম অবতার ভগবান রামচন্দ্রের কথা আমরা সকলে জানি। তিনি যখন তাঁর পরম প্রিতার শর্ত রক্ষার্থে চৌদ্দ বছরের জন্য সন্ন্যাসী বেশে মাতা সীতা, ভাই লক্ষ্মণ সহ বনে গমন করেন তখন কিছু কাল পরে মাতা সীতাকে রাক্ষস রাজ রাবণ হরণ করে লঙ্কায় নিয়ে যায়। তখন মাতা সীতাকে উদ্ধার করার লক্ষ্যে ভগবান রামচন্দ্র উপায় খোঁজ থাকে। এর মাঝে একটি তথ্য জেনে রাখা ভালো যে লঙ্কা ছিলো সমুদ্রের পারে তাই মাতা সীতাকে উদ্ধার করে আনতে হলে একটি সমুদ্র পার হতে হতো। 
তাই তিনি সেখানে পাথর দিয়ে একটি সেতু নির্মাণ করেন এরপরে বছরের এই সময়ে মাতার পূজো করেন। আমরা সকলে জানি যে আমাদের শক্তি প্রতীক মাতা দুর্গা। সুতরাং ভগবান রাম মাতার পূজোর মাধ্যমে সন্তুষ্ট করে শক্তিলাভ করেন। সময়টি ছিলো বসন্ত তাই মাতাকে বাসন্তী নামে অভিভূত করা হয়। এবং এর পর থেকে চৈত্র মাসে শুক্লপক্ষের তিথিকে কেন্দ্র করে বাসন্তী পূজার আবির্ভাব ঘটে এবং সেই পৌরাণিক কাল হতে আজ পর্যন্ত বাসন্তী দুর্গা উৎসব পালিত হয়ে আসছে। এখন আমরা নিম্নবর্গের অনুচ্ছেদের মাধ্যমে জানবো কবে শুরু হচ্ছে এই মহাউৎসব বাসন্তী দুর্গা পূজা ২০২৪।

বাসন্তী পূজা ২০২৪

আশ্বিন মাসের বা শরৎকালের শারদীয়া দুর্গা উৎসবের মতো জনপ্রিয়তার সাথে বাসন্তী দুর্গা উৎসব মহাধুমধামের মাধ্যমেই পালিন হয়। আমরা সকলে জানি যে ভগবান রামচন্দ্র এই বাসন্তী পূজোর উদ্ভাবন করেছিলেন তখন থেকে বা পৌরাণিক কাল থেকেই পালিত হয়ে আসছে। তাই এই বছরে কবে পালিত হতে যাচ্ছে বসন্তকালের বাসন্তী দুর্গা উৎসব। 
আজ আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে বাংলা ক্যালেন্ডার এবং ইংরেজি ক্যালেন্ডার নিয়েই তারিখ, বার সকল তথ্য জানবো তাই চলুন আমরা আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফোকাস করি। নিম্নবর্গের এই নতুন বছরে বাসন্তী পূজা ২০২৪ নিয়ে আপডেট তথ্য গুলো তুলে ধরা হলোঃ
ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ২০২৪
  • ১৪ এপ্রিল রোজ রবিবার মহাষষ্ঠী পালিত হবে।
  • ১৫ ই এপ্রিল রোজ সোমবার মহাসপ্তমী পালিত হবে।
  • ১৬ ই এপ্রিল রোজ মঙ্গলবার মহা অষ্টমী পালিত হবে।
  • ১৭ ই এপ্রিল রোজ বুধবার মহানবমী পালিত হবে।
  • ১৮ ই এপ্রিল রোজ বৃহস্পতিবার বিজয়াদশমী দিয়ে পূজো শেষ হবে।
বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৪৩০
  • পহেলা ফাল্গুন রোজ রবিবার মহাষ্টমী।
  • ০২ ফাল্গুন রোজ সোমবার সপ্তমী পালিত হবে।
  • ০৩ ফাল্গুন রোজ মঙ্গলবার মহাঅষ্ঠমী পালিত হবে।
  • ০৪ ফাল্গুন রোজ বুধবার মহানবমী পালিত হবে এবং
  • ০৫ ফাল্গুন রোজ বৃহস্পতিবার মহাবিজয়াদশমী পালিত হবে।

চড়ক পূজা ২০২৪

আমরা উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে বাসন্তী পূজা ২০২৪ নিয়ে আপডেট তথ্য সমূহ জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে একই মাসে উদযাপিত হতে যাচ্ছে বুড়ো শিব পূজা বা চড়ক পূজা ২০২৪ সালের আপডেট তথ্য জানবো। আমরা সকলে জানি যে প্রতিটি মাসের শুরুর দিনকে পহেলা এবং শেষ দিনকে সংক্রান্তি বলা হয়ে থাকে। মাসে আবার দুটি পক্ষ নিয়েই গঠিত। তাই এই বছরে কবে চড়ক পূজা ২০২৪ কবে পালিত হবে। 
এর মাঝে একটি তথ্য জেনে রাখা ভালো যে বিভিন্ন জায়গায় এই চড়ক পূজাকে বিভিন্ন নামে অবিভূত করা হয়েছে কোথাও নীলপূজা, কোথাও গাম্ভারি পূজো, এবং কোথাও শিবের গজন নামেও পরিচিত। যায় হোক মূল কথা হচ্ছে অনাদিনাথ মহাদেবের আরেক নাম চড়ক তাই মহাদেবের উদ্দেশ্যেই চড়ক পূজো পালিত হয়। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী চৈত্র মাসের শেষ অর্থাৎ সংক্রান্তিতে চড়ক পুজো পালিত হয়। এটি পৌরাণিকাল থেকেই পালিত হয়ে আসছে। যাই হোক এখন আমরা জানবো এই নতুন বছরে কবে পালিত হচ্ছে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী কবে পালিত হবে তা নিম্নে তুলে ধরা হলোঃ
  • ১৩ তারিখ এপ্রিল মাসে রোজ শনিবার শুরু হতে
  • ১৪ তারিখ এপ্রিল রোজ রবিবার এবং
  • ১৫ তারিখ রোজ সোমবার পর্যন্ত চলমান থাকবে।

শেষ মন্তব্য

বছরের আমরা মাতা দুর্গাকে দুটি রুপে সাধনা করে বা পূজো করে থাকি শরৎকালে শারদীয়া এবং চৈত্র মাসের বসন্তকালে বাসন্তী পূজো। মাতা দুর্গা সম্তত শুভ শক্তির মূল আধার মাতার ডান চোখ সূর্যকে নির্দেশ করে, বাম চোখ চন্দ্রকে নির্দেশ করে এবং তৃতীয় বা কপালের চোখ দ্বারা সমস্ত শুভ শক্তিকে নির্দেশ করে। তাই যখন যখন পৃথিবীতে অশুভ শক্তির প্রভাব বেড়ে গেছে তখন তখন মাতা দুর্গার নানা রুপে পৃথিবীতে অবতীর্ণ হয়েছেন কখনো মহাকালী,দেবী চন্ডী,অম্বিকা, দুর্গা প্রভৃতি। সুতরাং আমরা সমস্ত শুভ শক্তির প্রতীক হিসেবে মাতা দুর্গার পূজো করে থাকি এতে তিনি আমাদের সকল ধরনের অশুভ শক্তি হাত থেকে রক্ষা করে শুভ শক্তি প্রদান করেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url