ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪ জেনে নিন

বর্তমান সময় আধুনিকতার যুগ তাই আপনিও হয়ে উঠুন স্মার্ট আজ আমরা এমনি একটি স্মার্ট আবিষ্কার ই পাসপোর্ট নিয়ে যাবতীয় সকল ধরনের আপডেট এবং সঠিক তথ্য জানবো। আপনার একটি ই পাসপোর্ট করতে কি কি লাগে বা কি করতে হবে, কোন কোন ডকুমেন্টস এর প্রয়োজনীয় রয়েছে এবং ৫/১০ বছর মেয়াদি পাসপোর্টের ফি কত সকল তথ্য বিস্তারিত আলোচনা জানবো তাই চলুন আমরা মূল ই পাসপোর্ট করতে কি কি লাগে সে বিষয়ের সকল তথ্য গুলো জেনে নিই।
ই পাসপোর্ট করতে কি কি লাগে
বাংলাদেশের প্রায় সকল ধরনের মানুষেরই একটি ই পাসপোর্টের প্রয়োজনীতা রয়েছে তাই আজকের আর্টিকেলটি আপনার আমার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনি যদি ই পাসপোর্ট করতে কি কি লাগেসম্পর্কিত তথ্যের আপডেট খবর জানতে আগ্রহী হোন তাহলে আজকের আর্টিকেল আপনার বিশেষ সহায়তা করবে। তাই প্রতিটি তথ্য সঠিক ভাবে জানতে আর্টিকেলের প্রথম হতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। নিম্নবর্গের আমরা কয়েকটি ধাপে ই-পাসপোর্ট সম্পর্কিত সকল ধরনের তথ্য নিয়ে আলোচনা করা হলো।

পোস্টের সূচিপত্রঃই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪

ই পাসপোর্ট

প্রিয় পাঠক সকল আজ আমরা ই পাসপোর্ট কি এবং কেন বা কেন করতে হবে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা আজ আমরা জানবো এই অনুচ্ছেদের মাধ্যমে আপনিও যদি ই পাসপোর্ট কি বা ই পাসপোর্ট করতে কি কি লাগে তা সঠিক বা স্পষ্ট ধারনা না থেকে থাকে তাহলে আজকের অনুচ্ছেদটি আপনার জন্য হতে চলেছে। চলুন আমরা ই পাসপোর্ট কি তা জেনে নিই। ই পাসপোর্ট হচ্ছে একটি আধুনিক বায়োমেট্রিক্স পাসপোর্ট পদ্ধতি। যেখানে রয়েছে যে একটি এম্বেডেড ইলেকট্রনিক্স মাইক্রোস প্রসেসর চিপ দ্বারা নির্মিত । 

এই ইলেকট্রনিক্স মাইক্রোপ্রসেস চিপে সংরক্ষণ করা রয়েছে বায়োমেট্রিক্সে তথ্য রয়েছে পাসপোর্ট ধারণকারীর পরিচয় এবং প্রমাণের ব্যবহার করার জন্য। এবং এখানে স্মার্ট কার্ড প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে। পাসপোর্ট এর যে সকল গুরুত্বপূর্ণ তথ্য বলে সেগুলো চিপে সংরক্ষণ করা থাকবে যা অত্যান্ত শক্তিশালী নিরাপত্তায়। ই পাসপোর্ট বায়মেট্রিকস হওয়ার জন্য আপনার রঙিন পাসপোর্ট সাইজের ছবি, চোখের আইরিশ এবং ফিঙ্গারপ্রিন্টের প্রয়োজন পড়বে। এতে করে ই পাসপোর্টের সকল ধরনের তথ্য বলি এবং বায়োমেট্রিক্স আচারণ গুলো যাচাই করা সম্ভব হবে। 

পাসপোর্ট এখন বায়োমেট্রিক্স পদ্ধতিতে সম্পন্ন হওয়ার জন্য এটি অত্যন্ত শক্তিশালী এবং নিরাপত্তায় থাকবে আপনার সকল ধরনের তথ্যাবলী যেখানে কোনো প্রকার ভোগান্তির শিকার হতে হবে না। আধুনিক সময়ে সময় ভোগান্তি কমাতে ই পাসপোর্ট পদ্ধতি একটি বিশেষ আবিষ্কার। যেখানে সকল ধরনে সকল তথ্য একটি চিপে সংরক্ষণ করা হয়। ই পাসপোর্টের মাধ্যমে আপনার সকল তথ্য বায়োমেট্রিকস বৈশিষ্ট্য সকল আচারণ আপনার একটি মাধ্যমেই সংরক্ষণ করা থাকবে প্রথম বার এটি সম্পন্ন করার পরে আর দ্বিতীয় বার কোনো রকম ভোগান্তি পোহাতে হবে না শুধু পাসপোর্টের মেয়াদ করে বাড়িয়ে নিলেই হবে। 

আপনি যদি বর্তমানে ফ্রি সময় কাটাচ্ছেন তাহলে আপনিও একটি ই পাসপোর্ট করে রাখতে পারেন। এখন অনেক কম সময়ে পাসপোর্ট হাতে পাওয়া সম্ভব। আগের সময়ের মতো এত এত দীর্ঘ সময় বা ভোগান্তি পোহানোর কোনো কারন নাই আমি খুব সহজেই রুমে বসেই একটি ই পাসপোর্টের জন্য আবেদন সম্পন্ন করতে পারেন।

ই পাসপোর্ট করতে কি কি লাগে

প্রিয় পাঠক সকল আজ একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করব। আজকের আলোচ্য বিষয় হচ্ছে ই পাসপোর্ট করতে কি কি লাগে বা ই পাসপোর্ট সম্পর্কিত কি কি কাগজ লাগে সে সম্পর্কিত জানব। আমাদের প্রত্যেক জীবনেই পাসপোর্ট এর ভূমিকা সরাসরি ভাবে জড়িত এ আমরা সকলের জানি। সময় পরিবর্তন হওয়ার সাথে সাথে কিছু ডকুমেন্ট বা কাগজেরও পরিবর্তন হয়ে থাকে তাই আজ আমরা পাসপোর্ট করতে ২০২৪ সালে কি কি কাগজ গুলো খুবই গুরুত্বপূর্ণ বা কাজে লাগবে সেগুলো সম্পর্কিত জানবো। 

আশা করব আজকে আর্টিকেলটি আপনার আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ তাই প্রত্যেকটি পার্ট ভালোভাবে জানতে মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়ুন। পাসপোর্ট আমাদের বিভিন্ন কাজের সহায়তা করে থাকে যেমন ব্যাংকের কার্ড করে সেভিংস একাউন্ট করতে, বিদেশ ভ্রমণ,বা প্রয়োজনীয় চিকিৎসার কাজে দেশের বাইরে চিকিৎসা গ্রহণ করার জন্য ও পাসপোর্ট অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। 
বিগত বছরের তুলনা নতুন বছর ২০২৪ সালে পাসপোর্ট সম্পর্কিত অনেক আপডেট তথ্য এসেছে। বর্তমানে যে সব ডকুমেন্ট বা কাগজ লাগবে পাসপোর্ট করতে সে সকল কাগজগুলো নিয়ে আজ আমরা কথা বলব। ই পাসপোর্ট এখন খুব সহজেই করা সম্ভব আপনি চাইলে ঘরে বসেই আপনার পাসপোর্ট নিজেই রেডি করতে পারেন। প্রথমে একটি প্রাথমিক অ্যাপলিকেশন করুন এবং পরে নিম্নোক্ত কাগজ গুলো ম্যানেজ করে সাবমিট করুন এরপরে কিছু দিন পরেই আপনার পাসপোর্ট রেডি হয়ে যাবে। সুতরাং চলুন কথা আর না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা কী ই পাসপোর্ট করতে কি কি লাগে তা বিস্তারিত জেনে নিম্নোক্ত ধাপের মাধ্যমে জেনে নিই।
  • Passport application online copy
  • Application summary/details.
  • NID card or birth certificate.
  • Passport Fee paid receipt.
  • Citizenship certificate or Chairman certificate.
  • Profession proof document.
বিঃদ্রঃ যদি বয়স ১৮ বছর হয় তাহলে জন্মনিবন্ধ অনলাইন কপি ইংরেজি ভার্সনে হতে হবে। যদি ১৮-২০ বছর হয় তবে জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন ইংরেজি ভার্সন হতে হবে এবং যদি বয়স ২০ বছর বা বেশি হয় তাহলে জাতীয় পরিচয় অনলাইন বাধ্যতামূলক।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

প্রিয় পাঠক সকল ইতিপূর্বে আমরা উপরোক্ত অনুচ্ছেদ গুলোর মাধ্যমে পাসপোর্ট কি এবং অনলাইন পাসপোর্ট কি কাগজ লাগিয়ে সব বিষয়ে বিস্তারিত জেনেছি এখন আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে ১০ বছর মেয়াদেই পাসপোর্ট ফ্রি কত তা বিস্তারিত জানবো। পাসপোর্ট আমাদের সকলের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। তাই কত বছর মেয়াদি পাসপোর্ট করলে কত খরচ করতে হয় এসব আমাদের জানা একান্ত আবশ্যক একটি বিষয়। 
কারণ কেউ পাঁচ বছরের জন্য করে আবার কেউ দীর্ঘ মেয়াদি করে থাকে ১০ বছর আজ আমরা নিয়মিত ফি জরুরি ফি এবং অতি জরুরী ফি কত তা জানবো। আপনিও যদি ৫/১০ বছর মেয়াদি একটি পাসপোর্ট করতে যাচ্ছেন তাহলে এই অনুচ্ছেদের মাধ্যমে আপনিও একটি পাসপোর্টের ফি সম্পর্কে বিস্তারিত জানুন। সুতরা চলুন আমরা কথা না বাড়িয়ে মূল আলোচনা জেনে নিই। 
  • 5 years vailed time 48 Pages passport fee 4050 Taka. Emergency Fee 6350 Taka & Very emergency fee 8650 taka.
  • 5 years vailed time 64 pages passport regular fee 6350 taka, Emergency Fee 8650 taka & Very emergency fee 12110 taka.
  • 10 years vailed time 48 pages passport regular fee 5800 taka.Emergency fee 8100 taka & very emergency 10400 taka.
  • 10 years 65 pages vailed time 64 pages passport regular fee 8100 taka.Emergency fee 10400 taka & very emergency fee 13850 taka.

শেষ মন্তব্য

আপনি যদি একজন বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন তাহলে আপনারও একটি ই পাসপোর্ট থাকা অতি আবশ্যক কারণ যে কোনো প্রয়োজনে আপনাকে দেশের বাহিরে যেতে হতে পারে তাই এ ব্যতিতও একটি ব্যাংকে সেভিংস একাউন্ট করতে বা ডুয়েল কারেন্সি কার্ডের জন্য আপনার একটি পাসপোর্টের প্রয়োজন পরবে তাই সঠিক তথ্য জেনে ঘরে বসেই আপনিও একটি ই পাসপোর্ট বানিয়ে রাখুন। পরিশেষে এই আর্টিকেলের বিশেষ তথ্য গুলো অপর আপনজনের নিকট সিয়ার করে তাদেরকেও সঠিক তথ্য জানতে সহায়তা করুন। আর সকল ধরনের আপডেট তথ্য জানতে নিয়মিত এই সাইটে ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url