দোল পূর্ণিমা কবে লাগবে জেনে নিন ২০২৪

সুপ্রিয় সতীর্থব্লগারবৃন্দ সকলকে রঙিন দোলের আন্তরিক শুভেচ্ছা "হ্যাপি হলি "। আজ আমরা নতুন বছরে দোল পূর্ণিমা কবে লাগবে তার সকল ধরনের আপডেট তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করবো আশা করবো এই আর্টিকেলের মাধ্যমে আপনার দোল পূর্ণিমা নিয়ে সকল ধরনে অজানা তথ্য পেয়ে যাবেন। সুতরাং চলুন আমরা মূল আলোচনা দোল পূর্ণিমা কবে লাগবে ২০২৪ সালের আপডেট তথ্য জেনে নিই।
দোল পূর্ণিমা কবে লাগবে
দোলপূর্ণিমা মানেই রঙিন উৎসব চারিদিকে নানা ধরনের রঙিন রংঙে সাজিয়ে উঠে। সেই অপরূপ রুপ কার না ভাল লাগে তাই আপনিও যদি রঙিন দোল পূর্ণিমা কবে লাগবে ২০২৪ সালে তার আপডেট তথ্যটি জানতে আগ্রহী হোন তাহলে আজকের আর্টিকেলে চোখ রাখুন এবং সকল ধরনের অজানা তথ্য গুলো খুব সহজেই জেনে নিন। তাহলে চলুন আমরা নিম্নবর্গের অনুচ্ছেদে গুলোর মাধ্যমে ধাপে ধাপে দোল পূর্ণিমা সম্পর্কিত সকল তথ্য জেনে নিই।

পোস্টের সূচিপত্রঃদোল পূর্ণিমা কবে লাগবে জেনে নিন ২০২৪

দোল পূর্ণিমা কি

সুপ্রিয় সতীর্থব্লগারবৃন্দ সকলকে নমস্কার। আজ আমরা হিন্দু ধর্মের প্রচীন একটি ঐতিহ্যকে বহন করে এমন একটি উৎসব নিয়ে। আশা করি এতক্ষণে আর্টিকেলের শিরোনাম দেখেই হয়তো বুঝে গেছেন যে আজ আমরা দোল পূর্ণিমা, দোলযাত্রা, বসন্তকালের উৎসব,বা প্রেমের উৎসব নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

আসলে দোল হচ্ছে হিন্দু ধর্মের প্রচীন একটি কাহিনীকে স্বরণ করাই সেটি হচ্ছে একবার ভগবান শ্রীকৃষ্ণ শৈশবে যখন মথুরা বৃন্দাবনে ছিলেন তখন মথুরায় সকলে মিলে অশুভ শক্তি (হোলিকা) নামক অশান্তি থেকে মুক্তি পরে সকলে মিলে রং দিয়ে একে অপরকে দিয়ে আনন্দ প্রকাশ ঘটিয়ে ছিলো। এটি রাধাকৃষ্ণের হলি উৎসব হিসেবে পরিচিতি লাভ করে। 

দ্বাপর যুগে ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং পূর্ণ অবতার রুপে মর্ত্যে অবতরণ করেছিলেন এবং সেখানে তিনি প্রভৃত অশুভ শক্তিকে ধ্বংস করে পুনরায় শান্তি প্রতিষ্ঠা করেছিলেন। শ্রীকৃষ্ণ যখন বৃন্দাবনে বাস করেন তখন যে রাধা সহ অষ্টসখীরা তথা মথুরার সকলে রং দিয়ে যে উৎসব পালিত হয়েছিল মূলত সেটিয় হচ্ছে দোলপূর্ণিমা। 
দোল পূর্ণিমা দুটি নিয়মে পালিত হয়ে থাকে প্রথম দিনে অশুভকে ধ্বংস করার লক্ষ্যে মেড়া পুরানো হয় যেটি মেড়াপোড়া উৎসব নামেও পরিচিত এবং পরের দিন সকলে সকলকে নানা ধরনের রং,আবির দিয়ে রাস্তায় রাস্তায় শুভযাত্রা পালিন হয়। এটি হিন্দু ধর্মের খুব জনপ্রিয় একটি উৎসব হিসেবেই পালিত হয়।

দোল পূর্ণিমা কবে লাগবে ২০২৪

সুপ্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরোক্ত অনুচ্ছেদের মাধ্যমে হলেই দোল পূর্ণিমা কি তা বিস্তারিত জেনেছি এখন আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে হোলি দোল পূর্ণিমা কবে লাগবে ২০২৪ সালের আপডেট তথ্য কি তা নিয়ে বিস্তারিত আলোচনা জানবো। দোল পূর্ণিমায় হিন্দু ধর্মাবলের জন্য বিশেষ একটি উৎসব বটে এবং অনেক জনপ্রিয়তার সাথে এই উৎসবটি পালিত হয়ে থাকে সারা দেশেই। ভারতের সকল জায়গায় এই হলি বা দোল পূর্ণিমা পালিত হবে সাথে দক্ষিণ-পশ্চিমা দেশগুলোতেও এই দোল পূর্ণিমা উৎসবটি পালিত হয়ে হবে। 

যাইহোক প্রতি বছরের ন্যায় এই বছরও ২০২৪ সালে দোল পূর্ণিমা অনুষ্ঠিত হতে যাচ্ছে এমন তারিখ নিয়ে আজ বিস্তারিত আলোচনা আপনাদের সঙ্গে শেয়ার করব। আপনি যদি দোল পূর্ণিমা কবে লাগবে এমন তথ্য জানতে বেশি আগ্রহ হন তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন কবে আরেকটি পড়ছে। কারণ এই বিশেষ বিশেষ প্রিয় মানুষদের সাথে নানা ধরনের রং আবিরে মেখে নানা উৎসব মকর পরিবেশে পালিত হবে দিনটি। 
২০২৪ সালের নতুন বছরে এই দোল পূর্ণিমা পালিত হতে যাচ্ছে ইংরেজী সনের মার্চ মাসের ২৪ তারিখ রোজ রবিবার। শাস্ত্র অনুযায়ী দোল পূর্ণিমার লগ্ন বা যোগ শুরু হচ্ছে ৯ টা ৫৩ মিনিট থেকেই এবং শেষ হচ্ছে ২৫ মার্চ রাত্রি ১২ টা বেজে ২৯ মিনিটে বাংলা সন ফাল্গুন মাসের ১০। ২৪ তারিখ যেহেতু যোগ শুরু হচ্ছে তাই সেদিন সন্ধ্যায় মেড়াপড়া উৎসবটি পালিত হবে ঢাক,ঢোল, কর্তল , শঙ্খ এবং আরাধ্য দেবতাদের চরণে আবির অর্পণ। নানা জায়গায় এই দিনে কৃষ্ণ নামের মেড়াপোড়া উৎসবে। পরের দিন সকাল থেকে নানা ধরনের রঙিন রংঙে সকলে সকলকে রং মাখায় ব্যস্ত হয়ে পরে এই উৎসব সারা দিন ব্যাপি চলতে থাকে।

দোল পূর্ণিমা ক্যাপশন

সুপ্রিয় পাঠক সকল নেচ্ছিদের মাধ্যমে কবে দোল পূর্ণিমার তা বিস্তারিত জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে দোল পূর্ণিমা নিয়ে ক্যাপশন বাংলা নিয়ে সুন্দর সুন্দর উক্তি জানবো। আমরা সকলে প্রিয় মানুষকে এই রঙিন দোলের শুভেচ্ছা ম্যাসেজ প্রেরণ করে থাকি তাই এই অনুচ্ছেদে মাধ্যমে তা জেনে নিন। নিম্নে দোল পূর্ণিমা ক্যাপশন বাংলায় তুলে ধরা হলোঃ

বসন্তের বাতাসে মনের খোলা আকাশে মনে পরে সহস্র স্মৃতি,,
আবারও বছর ঘুরে এলো রং, আবির নিয়ে রঙিন পূর্ণিমার তিথি,,
আমের মুকুল সাথে চারিদিকে সাজিয়াছে নানা ফুলে ফুলে, 
প্রকৃতি জেনে ফিরে পেয়েছে নতুন রুপে,,
মধ্যে রাতে উদাসি মনে তোমায় মনে পড়ে আজানর দূর প্রান্তরে,, 
"হ্যাপি হলি হে"

মনে রং ছড়ানোর কি নেশা তুমি ধরালে,,
ভাবি মনে মনে রংঙে মিশে ভিজায় তোমায় সব প্রেমের ডালি,,
এসো আমরা সব ভুলে রঙ খেলি।
"শুভ দোল পূর্ণিমা"

সাত রংঙের মতো রঙিন হোক তোমার জীবনের আলো,
আমি তোমায় জানাই রঙিন দোলের শুভেচ্ছা।
বাজি ফুটালেি দেয়ালি আর রং খেললেই হয় হলি,,
হ্যালি হলি।

শেষ মন্তব্য

এই নতুন বছরে নতুন ভাবে দোল পূর্ণিমা অনুষ্ঠিত হবে ২৫ মার্চ সারা দিন বাংলা সন ফাল্গুন মাসের ১০ তারিখ। আর মাত্র কয়েক দিন বাকি তারপরেই শুরু হবে শেষ জনপ্রিয় হলি উৎসব। আশাকরি এই আর্টিকেলের মাধ্যমে আপনার দোলপূর্ণিমা নিয়ে সকল অজানা তথ্য জানতে বিশেষভাবে সাহায্য করেছে। পরিশেষে সনাতন ধর্মের সকল ধরনের আপডেট তথ্য জানতে এই সাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url