সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমূহ জেনে নিন ২০২৪

প্রিয় পাঠক সকল প্রতি পাঁচ বছর বা এর কম সময় পরপর দেশের সরকার তথা প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপ্রতি পরিবর্তন হয়ে থাকে। এসব তথ্যের আপডেট আমাদের অনেক সময় বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠে কারণ বিভিন্ন পরিক্ষা সমূহে প্রশ্ন আসতে দেখা যায় তাই আজ আমরা সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমূহ জেনে নিন ২০২৪ জানবো। আপনি যদি এসব তথ্যের আপডেট জানতে আগ্রহী হোন তাহলে আজকের আর্টিকেলটিতে মনোযোগ দিন।
সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম
বর্তমান সময় পরিবর্তনীয় সাথে কিছু তথ্যের পরিবর্তন হয়ে থাকে তাই আজ আমরা নতুন বছরে কিছু গুরুত্বপূর্ণ তথ্যের আপডেট নিয়ে বিস্তারিত আলোচনা জানবো। আশা করি তথ্য সমূহ আপনার অনেক কাজে আসবে কারণ ২০২৪ সালের সময় ধরে আজ আলোচনা থাকছে সসকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমূহ জেনে নিন ২০২৪ সহ কিছু গুরুত্বপূর্ণ তথ্য। তাই চলুন আমরা আর অধিক কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফোকাস করা যাক নিম্নে কয়েকটি অনুচ্ছেদ মাধ্যমে সেসব গুরুত্বপূর্ণ তথ্য সমূহ তুলে ধরা হলো।

পোস্টের সূচিপত্রঃসকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমূহ জেনে নিন ২০২৪

প্রথমে সূচনাঃ

প্রতিটি দেশের নিয়ন শৃঙ্খলা রক্ষার্থে একটি দেশের সরকার গঠন করা হয়ে থাকে কোন কোন দেশের সকল ক্ষমতা অধিকার প্রধানমন্ত্রীর হাতে নেস্ত থাকে আবার কোন কোন দেশের সকল ক্ষমতা রাষ্ট্রপ্রতির নিকট থাকে। প্রধানমন্ত্রী গঠন করা হয়ে থাকে প্রতোক্ষ বা পরোক্ষ ভোটের মাধ্যমে নির্বাচিত হওয়ার পর হতে সময়কাল ধরা হয় পাঁচ বছর আবার কোনো দেশের দুই বছর। যে দেশের জনগন সরাসরি ভোট প্রদানের মাধ্যমে সরকার নির্বাচিত করে তাকে প্রতোক্ষ ভোট বলা হয় এবং যে দেশে জনগণ ভোট প্রদান করে তাদের প্রতিনিধি নির্বাচন করে এবং পরবর্তীতে সেই প্রতিনিধিরা সরকার গঠন করে তাকে পরোক্ষ পদ্ধতি বলা হয় যেমন বাংলাদেশের নির্বাচন পরোক্ষ ভাবে হয়ে থাকে যেখানে প্রধানমন্ত্রী সকল ক্ষমতা পালন করে থাকে।

সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম

প্রিয় পাঠক সকল আজ আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমনে বিস্তারিত আলোচনা জানবো আপনিও যদি জানতে আগ্রহী হন তাহলে আজকের অনুচ্ছেদটি কেবলই আপনার জন্য হতে চলেছে । আশা করব আজকের তথ্যগুলো আপনার জন্য অনেক হেল্প ফুল হবে। আমরা সকলে কমবেশি জানি যে পাঁচ বছরে বা কোন কোন দেশে দুই বছর অন্তর প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি পরিবর্তিত হয়ে থাকে। তাই আজ আমরা সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমূহ জেনে নিন ২০২৪ সালের আপডেট তথ্য সময় নিয়েই বিস্তারিত আলোচনা করব। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা জেনে। নিম্নে চার্ট আকাড়ে প্রধানমন্ত্রী কোন রাষ্ট্রপতির নাম সমূহ তুলে ধরা হলোঃ
প্রথম অক্ষর "অ"অনুযায়ী 
  • অষ্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রতি রাজা ৩য় চার্লস ৮ সেপ্টেম্বর ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আলজেরিয়া রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আর্জেন্টিনা রাষ্ট্রপ্রতি আলবার্তো ফার্নান্দেজ তিনি শপথ গ্রহন করেন ১০ ডিসেম্বর ২০১৯ ইংরেজী সাল।
  • অস্ট্রিয়া রাষ্ট্রপ্রতি আলেকজান্ডার ভ্যান ডার তিনি শপথ গ্রহন করেন ২৬ জানুয়ারী ২০১৭ এবং প্রধানমন্ত্রী চ্যান্সেলর কার্ল নেহাম্যান তিনি শপথ গ্রহন করেন ৬ ডিসেম্বর ২০২১ ইংরেজী সাল।
  • আফগানিস্তান রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আলবেনিয়া রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আইসল্যান্ড রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আয়ারল্যান্ড রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • অ্যান্ডোরা রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আর্মেনিয়া রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।
  • আজারবাইজান রাষ্ট্রপ্রতি ২০২২ শপথ গ্রহন করনে এবং প্রধানমন্ত্রী তিনি শপথ গ্রহন করেন ২৩ মে ২০২২ ইংরেজী সাল।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি

এই অনুচ্ছেদের মাধ্যমে আমরা বাংলাদেশে বর্তমান রাষ্ট্রপতির নাম সহ গুরুত্বপূর্ণ কিছু অজানা তথ্য নিয়ে আলোচনা করব। যদি আপনি এমন তথ্যের অনুসন্ধান করে থাকেন তাহলে আজকের অনুচ্ছেদটি আপনার জন্য হতে চলেছে। কারণ আজ আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে বর্তমান রাষ্ট্রপতির সকল দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম সমূহ জেনে নিন ২০২৪ অজানা তথ্যসমূহ বিস্তারিতভাবে জানবো আমরা সকলে কম বেশি জানি যে প্রতি পাঁচ বছর মেয়াদী ক্ষমতা পালন করে থাকেন। 

সুতরাং প্রতি পাঁচ বছর পর পর রাষ্ট্রপতিও পরিবর্তিত হয়ে থাকে তাই আজ আমরা নতুন বছরে রাষ্ট্রপতির নাম এবং অজানা তথ্য বিস্তারিতভাবে জেনে নেব। নতুন ইংরেজি বর্ষের বাংলাদেশের নতুন রাষ্ট্রপতির নাম হচ্ছে মোহাম্মদ সাহাবুদ্দিন তিনি ১৩ই ফেব্রুয়ারি ২০২৩ ইংরেজি বর্ষে শপথ গ্রহণ করেন। তিনি বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে স্বীকৃত লাভ করেন। উক্ত তারিখ হতে পাঁচ বছর পর্যন্ত তিনি ক্ষমতায় অধিষ্ঠিত থাকবেন। 
একটি তথ্য জেনে রাখা ভালো যে বাংলাদেশের কেবল তিনি একমাত্রই রাষ্ট্রপতি ছিলেন এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন। সংবিধানে ৪৮ তম অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের পরোক্ষ নির্বাচনের মাধ্যমে তিনি নির্বাচিত হন। আশা করি সকল তথ্যাদি আপনারা খুব ভালোভাবে জানতে পেরেছেন।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির ছবি

প্রিয় পাঠক সকল ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে আমরা বর্তমান রাষ্ট্রপ্রতির নাম সহ প্রয়োজনীয় সকল তথ্য জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদে মাধ্যমে বর্তমান রাষ্ট্রপ্রতির ছবি দেখবো। এখনও যেসকল ব্যক্তির রাষ্ট্রপ্রতির ছবি সম্পর্কে জানতে আগ্রহী সেসকল ব্যক্তি জেনে নিন। নিম্নে বিশেষ ভাবে ছবি সহ কিছু অজানা তথ্য নিয়েও তুলে ধরা হলোঃ

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির ছবি

শেষ কথাঃ

আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে সকল দেশের প্রয়োজনীয় সকল তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করবো নতুন বছরে এই তথ্য গুলো আপনার অনেক সহায়ক হবে কারণ প্রতি পাঁচ বছর বা দুই বছর পর পর দেশের প্রধান পরিচালক পরিবর্তন হয়ে থাকে তাই। আমাদের বিভিন্ন ধরনের চাকরি পরিক্ষায় সাম্প্রতিক তথ্য হিসেবে এসব তথ্য জেনে রাখা অবশ্য একটি বিষয়। তাই আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার অজানা তথ্য গুলো জেনে রাখুন। এবং পরিশেষে আর্টিকেলটি আপনার জন্য সহায়ক হলে আপনার প্রিয়জনের নিকট তথ্যটি পৌঁছে দিন। আমাদের এই এবি আকাশ আইটি প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ তথ্য জানতে সহায়ক হিসেবে কাজ করে তাই সকল ধরনের তথ্য জানতে এই সাইটে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url