রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 - রাজশাহী টু ঢাকা ট্রেনের অনলাইন টিকেট

প্রিয় পাঠক সকল আশা করি সকলেই ভাল আছেন । আজ আমরা আবার ও নতুন একটি অজানা তথ্য নিয়ে আলোকপাত করবো আজকের মূল আলোচনা হচ্ছে রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 এবং রাজশাহী টু ঢাকা ট্রেনের অনলাইন টিকেট নতুন ভাড়ার আপডেট তথ্য নিয়ে যদি ও ভাড়া নিয়ে সকলেই কম বেশি জানি কিন্তু ২০২৪ সালে আপডেট ট্রেনের ভাড়া নিয়ে বিস্তারিত তথ্য জানবো সাথে অনলাইনে টিকিট সংগ্রহ করার উপায় সমূহ সম্পর্কে জানবো চলুন রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 শুরু করা যাক।
রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024
ট্রেন আমাদের অনেকটা আবেগ বলা চলে প্রতিনিয়ত হাজার হাজার মানুষ ট্রেনকে নিয়দিনের সঙ্গী করে নিয়েছে কারণ তাদের ট্রেনের মাধ্যমেই প্রতিনিয়ত নির্দিষ্ট গন্তব্যে নির্বিঘ্নে চলাচল করে। তাই আজ আমরা এই আর্টিকেল মাধ্যমে ট্রেন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং বিগত সালের তুলনায় নতুন বছরের রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 এবং রাজশাহী টু ঢাকা ট্রেনের অনলাইন টিকেট সালে কি কি পরিবর্তন এসেছে সেসকল আপডেট, ট্রেনের নাম,সময়সূচি, টিকিট ফি সকল কিছু নিয়েই বিস্তারিত আলোচনা থাকছে৷ তাই ট্রেন সম্পর্কিত গুরুত্বপূর্ণ রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024  তথ্যগুলো জানতে চোখ রাখুন পুরো আর্টিকেল জুরে।

পোস্টের সূচিপত্রঃরাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 - রাজশাহী টু ঢাকা ট্রেনের অনলাইন টিকেট

শিরোনাম

আমাদের দৈনন্দিন চলাচলের বাহক হচ্ছে ট্রেন যা নিত্যদিনের চলাচলের সঙ্গী বটে। ট্রেনের উপর আমরা একে অপরে অতপুত ভাবে জড়িত প্রায় বলা চলে। তাই আজ আমরা কথা বলব ট্রেন সম্পর্কিত কিছু অজানা তথ্য নিয়ে। আমাদের ট্রেনের ভ্রমণের পূর্বে কিছু তথ্য বলে জেনে রাখা অত্যন্ত আবশ্যক উদাহরণস্বরূপ বলা চলে ট্রেনের সময়সূচি, ট্রেনের নাম, ট্রেনের যাবতীয় ভাড়া, কোন কোন স্থানে বিরতির সময় এবং কোন কোন ট্রেন উক্ত স্থানে চলাচল করে। যদি আমরা এই বিশেষ তথ্য গুলো জেনে যায় তাহলে আমার ভ্রমণের পথে অনেকটা সহজ ও তার ভ্রমণ করা সম্ভব। 

প্রায় বড় একটা অংশের জনগন বা আমরা প্রতিদিনের ট্রেনে চলাচল করে থাকি তাই ট্রেনের টাইম টেবিল সম্পর্কে জেনে রাখা অত্যন্ত আবশ্যক একটি বিষয় বা যখন কেউ প্রথম ট্রেনে ভ্রমণ করে তখন তার ট্রেন সম্পর্কিত তথ্যগুলো জেনে রাখা অবশ্যক। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে সেই সব অজানা এবং নতুন তথ্যের আপডেট নিয়েই আর্টিকেলের মূল আলোচনা থাকছে নিম্নোক্ত বিভিন্ন অনুচ্ছেদের মাধ্যমে তা তুলে ধরা হবে। সুতরাং চলুন আমরা অধিক কথা না বাড়িয়ে নিম্নোক্ত অনুচ্ছেদের মাধ্যমে গুরুত্বপূর্ণ অজানা তথ্য এবং নতুন তথ্যের আপডেট গুলো জেনে নিই।

রাজশাহী টু ঢাকা ট্রেনের নাম সমূহ

প্রতিবেদনের শুরুতে আমরা জানবো রাজশাহী হতে ঢাকার ট্রেনগামী ট্রেনসমূহ নামগুলো কি কি। যদি আমরা রাজশাহী হতে ঢাকার ট্রেন সম্পর্কিত ট্রেনের নামগুলো জানার জন্য আগ্রহী হয়ে থাকি বা জানার দরকার হয় পরে তাহলে আর্টিকেলটি আপনার জন্য হতে চলেছে। যদি আপনি নতুন ট্রেনে ভ্রমণ করার ইচ্ছা রাখছেন এবং রাজশাহী থেকে গন্তব্য ঢাকা পর্যন্ত হতে চলেছে রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 । 
তাহলে আপনকে আপনার ফ্রি সময় অনুযায়ী ট্রেন বেছে নিতে পারেন বা রাজশাহী হতে ঢাকা গামী ট্রেন চলাচল করে সেসকল ট্রেন গুলো জানুন এক নজরে এবং পছন্দ মত ট্রেন নির্বাচন করে খুব সহজেই ট্রেনে ভ্রমণ করতে পারেন। রাজশাহী হতে ঢাকা গামী ট্রেনের সংখ্যা ৪ (চার) টি এবং একটি নতুন যুক্ত হয়ছে। ট্রেন মোট পাঁচটি ইন্টারসিটি ট্রেন চলাচল করে গুলো বর্তমানে আধুনিকতার স্পর্শে নির্মত এবং চলাচলে আরামদায়ক বোধ করবেন এবং আপনার সকাল, বিকাল, রাত যেকোনো সময়েই থাকছে এই চার ট্রেনে সেবা শুধু আপনি কোন সময়ে যেতে ইচ্ছুক তা অনুযায়ী ট্রেন সিলেক্ট করুন। তাহলে চলুন আমরা রাজশাহী হতে ঢাকা গামী ট্রেনের নাম গুলো জেনে নিই
  • Dhumketu Express-ধুমকেতু এক্সপ্রেস।
  • Bonolota Express-বনলতা এক্সপ্রেস।
  • Silk city express-সিল্কসিটি এক্সপ্রেস।
  • Padma Express-পদ্মা এক্সপ্রেস।
  • Madhumati Express-মধুমতি এক্সপ্রেস।
বিঃদ্রঃযেকোনো সাময়িক জটিল সমস্যার কারণে উক্ত চারটের মধ্যে একটি ট্রেন চলাচল বন্ধ থাকতে পারে সুতরাং টিকিট সংগ্রহের পূর্বে অবশ্যই কাউন্টার হতে সঠিক তথ্য গ্রহণ করবেন।

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024

সুপ্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরোক্ত অনুচ্ছেদের মাধ্যমে রাজশাহী হতে ঢাকা গামী ট্রেনের নাম সকল সময়ে বিস্তারিত জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 সালের নিউ আপডেট নিয়ে বিস্তারিত আলোচনা জানবো। আমরা সকলে কমবেশি জানি য, যে কোন সময়ের সময়সূচির পরিবর্তন হয়ে থাকে তাই বিগত বছরের চেয়ে নতুন বছরের সময়সূচির কিছুটা পরিবর্তন পরিলক্ষিত করা যায়। 

বিগত বছরের তুলনায় নতুন বছরের নতুন তথ্য আপডেট নিয়েই আজকের আলোচনা থাকছে সুতরাং আপনি যদি রাজশাহী হতে ঢাকা আগামী যাত্রী হয়ে থাকেন তাহলে এই তথ্যগুলো জেনে রাখা আপনার জন্য অনেকটাই উপকারী হবে সুতরাং চলুন নতুন বছরে ট্রেনের কোন কোন ট্রেনের সময়সূচি পরির্বতন হয়েছে এবং কি কি আপডেট এসেছে সেসকল তথ্য নিয়ে আমরা বিস্তারিত জানবো। নিম্নোক্তে রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 সালের ট্রেনের আপডেট সময়সূচি তুলে ধরা হলোঃ
  • বনলতা এক্সপ্রেস (প্রতি শুক্রবার বন্ধ), যাত্রার সময় সকাল 7:00 AM থেকে পোঁছানোর সময় 11:35 AM.
  • ধুমকেতু এক্সপ্রেস (প্রতি বৃহস্পতিবার বন্ধ) যাত্রার সময় 11:20 PM থেকে পৌঁছানোর সময় 5:00 AM.
  • সিল্কসিটি এক্সপ্রেস (প্রতি রবিবার বন্ধ) যাত্রার সময় 7:40AM থেকে পৌঁছানোর সময় 1:20 PM.
  • পদ্মা এক্সপ্রেস (প্রতি মঙ্গলবার বন্ধ) যাত্রার সময় 4:00PM থেকে পৌঁছানোর সময় 9:25 PM.
  • মধুমতী এক্সপ্রেস (প্রতিদিন চলাচল করে) যাত্রার সময় 6:40 AM থেকে পৌঁছানোর সময় 2:00 PM.
উপরোক্ত ট্রেনের সময়সূচি গুলো রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী 2024 সালের নিউ আপডেট অনুযায়ী সাজানো হয়েছে। যদি বিশেষ সামরিক ত্রুটির কারণে পরিবর্তিত না হয়ে থাকে তাহলে উক্ত সময় অনুযায়ী ট্রেনগুলো চলাচল করবে। যদি সাময়িক কোনো সমস্যার সৃষ্টি হয়ে থাকে তাহলে টিকিট সংগ্রহের পূর্বে কাউন্টার থেকে আপনাকে সে বিষয়ে অবগত করবে।

রাজশাহী টু ঢাকা ট্রেনের টিকিটের দাম

সুপ্রিয় পারুক সকল ইতিপূর্বে আমরা উপরোক্ত দুটি অনুচ্ছেদের মাধ্যমে ২০২৪ সালের আপডেট তথ্য ট্রেনের নাম এবং সময়সূচী নিয়ে বিস্তারিতভাবে জেনেছি এখন আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে সেইসব ট্রেনের টিকিট ফি বা ভাড়ার তালিকা নিয়ে বিস্তারিত ভাবে জানবো নরমাল শোভন কোচ বা এসি টিকিটের মূল্য কত তা জামবো। 
আমরা যেকোনো স্থানেই ভ্রমণ করি না কেনো প্রথমে আমাদের সেই স্থানের ভাড়া জানা একান্ত আবশ্যক তাহলে কেউ আমাদের সাথে কোনো ভাবে প্রতারিত করার সুযোগ সুবিধা নিতে পারবে না এবং নিজের সেই অনুযায়ী বাজেট রেখে ভ্রমণ করা সহজতর হবে তাই চলুন আমরা হতে ঢাকাগামী ট্রেনের সকল ট্রেনের ভাড়া সমূহ জেনে নিই। নিম্নে ট্রেন এবং ট্রেনের ভাড়া নির্ধারিত ভাড়ার চ্যাট তুলে ধরা হলো ২০২৪ সালের আপডেট অনুযায়ী
  • মধুমতী এক্সপ্রেস F-Seat 719৳, S-Chair 470৳, Snigdha- 903৳.
  • বললতা এক্সপ্রেস AC-S 865৳, Snigdha-725, S-Chair 375৳.
  • ধুমকেতু এক্সপ্রেস AC-B 1173৳, Singdha- 656৳, S-Chair 340৳.
  • সিল্কসিটি এক্সপ্রেস AC-S 782৳, Snigdha-656৳, S-Chair 340৳.
  • পদ্মা এক্সপ্রেস AC-S 782৳, Snigdha-656৳, S-Chair 340৳.
বিঃদ্রঃ উপরিউক্ত টিকিট ফি ২০২৪ সালের নতুন আপডেট অনুযায়ী সাজানো হয়েছে। এবং আপনি যদি সরাসরি কাউন্টার ব্যতিত অনলাইনে উক্ত ট্রেনের টিকিট সংগ্রহ করতে হলে ২০৳ (টাকা) এক্সটা চার্জ দিতে হবে।

রাজশাহী টু ঢাকা ট্রেনের অনলাইন টিকেট

প্রিয়পাঠক সকল ইতিপূর্বে আমরা উপরোক্ত অনুচ্ছেদ গুলোর মাধ্যমে ট্রেন সম্পর্কিত বিশেষ বিশেষ তথ্য গুলো জেনেছি এখন আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে কি ভাবে টিকিট সংগ্রহ করতে হয়। কোন পন্থা অবলম্বন করলে সময় বাচানো যাবে এবং বিনা বাধায় তাড়াতাড়ি সিট বুক করতে হয় সেসব উপায় সমূহ জেনে নিন আশা করি তথ্য গুলো আপনার অনেক কাজের হবে। তাহলে চলুন আমরা কিভাবে ট্রেনের টিকিট সংগ্রহ করবো। 

যদি আমাদের রাজশাহী টু ঢাকা গন্তব্য হয়ে থাকে বা অন্য কোনো সমস্যা নেই সেম পন্থা অবলম্বন করে আপনি বাংলাদেশের সকল সে সব স্থান যেখানে ট্রেন চলাচল করে সেসব স্থানে টিকিট সংগ্রহ করতে পারবেন। আপনাকে সরাসরি টিকিট কাউন্টারে যেতে হচ্ছে না এতে করে আপনার সময়, টাকা, এনার্জি তিনই বাঁচবে এবং লম্বা লাইনেও আপনাকে দ্বারাতে হচ্ছে না। বর্তমান পৃথিবী আধুনিক হয়েছে তাই আপনাকেও সেই সাথে তাল মিলিয়ে চলতে হবে সব কিছু স্মার্টভাবে করতে হবে তাহলে আপনার অনেক সময় বাঁচবে। তাহলে চলুন আমরা ট্রেনের টিকিট সংগ্রহের উপায় নিয়ে আলোকপাত করি। আমরা সকলে কম বেশি জানি যে ট্রেনের টিকিট দুইটি উপায়েই সম্পন্ন করা সম্ভব
  • প্রথমটি সরাসরি টিকিট কাউন্টার হতে সংগ্রহ।
  • দ্বিতীয় অনলাইন টিকিট সংগ্রহ।
প্রথম উপায়টি কথা বলার কিছু নেই এটি আমরা সকলেই কমবেশি জানি আমরা জানবো দ্বিতীয় উপায় অনলাইনে টিকিট সংগ্রহ নিয়ে। প্রথমে আপনাকে যেটি করতে হবে আপনার ফোন বা ল্যাপটপ দিয়ে একটি ব্রাউজার ওপেন করতে হবে ( Chrome ) তারপরে সেখানে গিয়ে সার্চ করতে হবে (eticket.railway.gov.bd) তারপরে আপনাকে অনেক গুলো ওয়েবসাইট সো করাবে আপনি প্রথমে থাকা ওয়েবসাইটি এবং রেলওয়ের অফিসিয়াল পেজে লগইন করুন। 
আপনাকে একটি একাউন্ট খুলতে হবে আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী সকল সঠিক তথ্য দিয়ে একাউন্টটি ভেরিফাইড করতে হবে যদি উক্ত প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন হয় তাহলে আপনে আপনার নির্ধারিত সময় সেট করার মাধ্যমে খুব সহজেই টিকিট সংগ্রহ করতে পারবেন। যদি আপনার এগুলো করতে এখনো সমস্যা মনে হয় কোন সাইটে একাউন্ট করতে হবে বলে সংশয় কাজ করে তাহলে নিম্নবর্গের লিংকে ক্লিক করুন এবং রেলওয়ের অফিসিয়াল সাইটে ভিজিট করুন
অনলাইন টিকিট লিংক-eticket.railway.gov.bd

ট্রেন সম্পর্কিত শেষ কথা

ট্রেন আমাদের বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থাকে অধিক সহজতর করেছে আমরা অল্প খরচে এবং কম সময় কোনো য্যামজোট না পরে অল্প সময়েই আমরা আমাদের গন্তব্য স্থানে পৌঁছাতে পারি। বিনা টিকিটে রেলে বা ট্রেনে ভ্রমণ সম্পন্নরুপে নিষিদ্ধ এটি আইনীয় অপরাধ তাই টিকিট সংগ্রহ করুন তারপরে ট্রেনে ভ্রমণ করুন। যদি আপনি অনলাইন হতে টিকিট সংগ্রহ করে থাকেন তাহলে সেই নিশ্চিতকৃত টিকিটের পিডিএফ ফোনে ডাইনলোড করে প্রিন্ট করে ট্রেনে ভ্রমণ করতে হবে। 

যদি আপনার জরুরী সময়ে অনলাইনে বা অফলাইনে টিকিট সব বুক হয়ে যায় তাহলে আপনি আপতকালিন সময়ে কাউন্টার হতে স্টান্ড টিকিট সংগ্রহ করতে পারবেন। পরিশেষে আর্টিকেলের সকল আপডেট তথ্য নিজে জানুন এবং প্রিয় মানুষদেরও জানার সুযোগ করে দিন এবং সকল ধরনের সঠিক ইনফরমেটিভ তথ্য জানতে এই সাইটে নিয়মিত চোখ রাখুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url