একাদশী তালিকা ২০২৪ সময়সূচী জানুন ইসকন এবং বৈষ্ণব মতে

প্রিয় পাঠক সকল নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে আজকের আরোও একটি ধর্মীয় প্রতিবেদন আলোচনা করবো। এতক্ষণ প্রতিবেদনে শিরোনাম নাম দেখে হয়তো বুঝেই গেছেন যে আজ ঠিক কোন বিষয়ে আলোচনা হবে। হ্যাঁ আজ নতুন বছরে সকল একাদশীর নাম তালিকা জানবো সাথে আরো জানবো ইসকন মতে, বৈষ্ণব মতে একাদশীর সময়সূচী ২০২৪। তাই চলুন সমস্ত তথ্যাবলী জেনে নেওয়া যাক।
একাদশী তালিকা ২০২৪ সময়সূচী জানুন ইসকন এবং বৈষ্ণব মতেসনাতনী বন্ধুদের জন্য আজকের আর্টিকেলটি অত্যান্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ ধর্মীয় মতে একাদশী একটি বিশেষ ব্রত যা পালন করা আমাদের ধর্মীয় এবং বিজ্ঞান মতেও পালন করা একান্ত জরুরি একটি বিষয়। বিজ্ঞান এটা প্রমাণিত করেছে যে কোনো ব্যক্তি শারীরিক ভাবে সুস্থ থাকতে এবং শরীরে রোগ বালাই হতে দূরে রাখতে প্রতি মাসে ২-৩ দিনে উপবাস করা জরুরি বিষয়। তাই আজ আমরা ধর্মীয় অনুযায়ী একাদশী ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা জানবো সাথেই থাকুন উক্ত বিষয়াবলী বিভিন্ন অনুচ্ছেদের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

পোস্টের সূচিপত্রঃএকাদশী তালিকা ২০২৪ সময়সূচী জানুন ইসকন এবং বৈষ্ণব মতে

একাদশী বা উপবাস

একাদশী এবং উপবাস মূলত এক হলেও কিছু ভিন্নতা রয়েছে। উপবাস হচ্ছে আমরা যখন নির্দিষ্ট কোনো কার্য সাধনের লক্ষে সারা দিন ব্যাপি না খেয়ে দেহ কর্ষনকে উপবাস বলে। অন্যদিনে একাদশী হচ্ছে বছরের নির্দিষ্ট তিথিতে নিজেকে সংযত বা সংযম পালন করাকে একাদশী বলে। এক্ষেত্রেও সারাদিন ব্যাপি বিনা আহারেও করা যায় এবং শিশুদের জন্য বিকল্প উপায়ও হয়েছে তাঁরা স্বল্প নিরামিষ আহার তথা ফলমূল খেয়ে পালন করতে পারবে।

অন্য দিকে উপবাস আমরা যে কোনো দিনেই করতে পারি এতে তিথি মূল লক্ষ্য না। বছরে প্রধান একাদশী ০৪ টি ধরা হয় এবং সবমিলে ২৪ টি একাদশী পালিত হয় তবে লিপিয়ার মাসের জন্য কোন কোন বছরে ২ টি একাদশী বেশি পালিত হয়ে থাকে। প্রতিমাসে ২ টি পক্ষ পরে প্রথম ১৫ দিনে কৃষ্ণ পক্ষ অপর ১৫ দিনে শূক্ল পক্ষ তাই মাসে ২ টি একাদশী পালিত হয়। 
আমরা এই প্রতিবেদনে ২০২৪ সালের ইসকন মতে এবং বৈষ্ণব মতে পালিত ২৪ টি একাদশীর নাম দিন তারিখ সহ বিস্তারিত আলোচনা সমূহ জানবো তাই কোনো তথ্যই মিচ না করতে চাইলে হাতে সময় নিয়ে পুরো প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

একাদশী তালিকা ২০২৪ সময়সূচী

প্রিয় পাঠক সকল আমরা আমরা নতুন বছরের ধর্মীয় নতুন তথ্য সম্পর্কে জানবো তাই হাতে সময় নিয়ে আজকের একাদশী তালিকা ২০২৪ সময়সূচী নিয়ে নতুন এবং সঠিক তথ্য জানুন। নতুন বছরেও প্রতিনিয়ত ২৪ টি একাদশীর মতো এবার ২৪ টি একাদশী পালিত হবে প্রতি মাসে ২ টি করে। তাই কোন মাসে কোন একাদশী পরতেছে তা খুব সহজেই জেনে নিন। 
আমরা খুব সহজেই সারা বছরের একাদশীর দিন তারিখ জেনে তা সংরক্ষণ করে নিতে পারে যা আপনার অনেক কাজে আসবে বার বার পঞ্জিকা দেখতে হবে না। আজের সকল তথ্যাবলি পঞ্জিকা অনুযায়ী সকল তথ্য প্রদান করা হবে তাই সঠিক তথ্য গুলো জেনে নিন।
একাদশী তালিকা ২০২৪ 
Download Here

একাদশী তালিকা ২০২৪ ইসকন

প্রিয় পাঠক সকল আজ আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে একাদশী তালিকা ২০২৪ ইসকন সংগঠনের মতে জানবো। আমরা সকলে জানি যে সকল মত এক এবং অভিন্ন কিন্তু বিশেষ সময়সূচি পালনে দিন তারিখের কিছু ভিন্নতা আমরা লক্ষ্য করি যেমন বৈষ্ণব মত, গোস্বামী মত বা ইসকন মত একদিন আগে পরে রয়েছে। যদিও তিথি মেনে যেকোনো একটি মতকে পালন করেই হবে তথাপি আমরা যদি ইনকন মতে একাদশীর তালিকা সমূহ জানতে আগ্রহী হই তাহলে 
আজকের অনুচ্ছেদটি আপনার জন্য কারণ আমরা এখন নতুন বছরে নতুন নিয়মে একাদশীর বার্তা গুলো জানবো। সনাতনধর্ম অবলম্বনে একাদশী পালনের কোনো বিকল্প নেই তাই আপনার যেই মত বেশি কার্যকর মনে হয় সেই মত অনুয়ায়ী পালন করুন। উপরিউক্ত অনুচ্ছেদে আমরা ইতিপূর্বে একাদশীর সকল তালিকা প্রকাশ করেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে ইনকন মতে একাদশীর তালিকা ২০২৪ নিয়ে তথ্য সমূহ জানবো। তাই চলুন আমরা আর অধিক কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফোকাস করা যাক। নিম্নে ইসকন মতে সকল একাদশীর নাম সময় দিন তারিখ গুলো তুলে ধরা হলোঃ
তারিখ বার নাম
৭.01.24 Jun     Sunday     Saphola
21.01.24 Jun  Sunday Pottroda
06.02.24 feb Tuesday  Shottila
20.02.24 feb
Tuesday  Vhoimi
07.03.24 Mar Thursday  Bijoya
20.03.24 Mar Wednesday  Aamloki
05.04.24 Apr Friday  Papmoconi
20.04.24 Apr Saturday  Kamoda
04.05.24 May Saturday  Boruthini
19.05.24 May Sunday  Moheni
03.06.24 Jun Monday  Apora
18.06.24 Jun Tuesday  Nirjolla
02.07.24 Jul Tuesday Jogini
17.07.24 Jul Wednesday  Soyon
31.07.24 Jul Wednesday  Kamika
16.08.24 Aug Friday  Probitaropon
29.08.24 Aug Thursday  Annoda
14.09.24 Sep Saturday  Parsho
28.09.24 Sep  Saturday  Indrira
14.10.24 Oct Monday  Pashaskura
28.10.24 Oct Monday   Roma
12.11.24 Nov Tuesday  Utthan
27.11.24 Nov Wednesday  Uthporno
11.12.24 Dec Wednesday  Mokheoda
26.12.24 Dec Thursday  Sophola

Download Here

একাদশী নিয়ে শেষ কথা জানুন

একাদশী আমাদের পালন করা একান্তই জরুরি একটি বিষয় এতে আমাদের ধৈর্য শাক্তি বৃদ্ধি হয়, মনে একাগ্রতা বাড়ে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ঘটায় এবং ধর্মীয় মনোভাব সৃষ্টি হয়। সুতরা আমরা নিজেরা সকলে একাদশী পালন করবো এবং ছোটদেরও এ বিষয়ে উৎসাহিত করবো। পরিশেষে সেসকল ব্যাক্তি বিনা আহারে একাদশী করতে নিরুৎসাহিত তাদের জন্যও বিকল্প উপায় রয়েছে তাঁরা পঞ্চশশ্য ব্যাতিত হালকা পরিসরে ফলমূল খেয়ে পালন করতে পারবেন। 

একাদশী পালনে এটা গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের দেহকে কতটা সংযত(রাগ না করা, মিথ্যা না বলা,স্বার্থ হেতু হিংসা না করা, খারাপ চিন্তা ভাবনা পরিত্যাগ, বিনয়ী হওয়া, ছোটোদের স্নেহ এবং গুরুজনদের সম্মান করা, ঠাকুর নাম জপ এবং নিজেকে ভালো কাজে নিয়োজিত করা প্রভৃতি দৈবিক বৈশিষ্ট্য গুন সমূহকে একত্রে সংযম বলে) রাখতে পারছি। প্রতিবেদনটি আশা করি আপনার অনেক কাজে আসবে তাই উক্ত তথ্য সমূহ সংরক্ষণ করে রাখতে পারেন এবং নিয়মিত ধর্মীয় আলোচনা জানতে এই সাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
4 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Sankar
    Sankar March 16, 2024 at 11:14 PM

    This comment has been removed by the author.

    • Sankar
      Sankar March 16, 2024 at 11:18 PM

      আপনাকে অসংখ্য ধন্যবাদ একাদশী তালিকা শেয়ার করার জন্য। বাংলাদেশ এবং ভারতের সকল সনাতনী ভাই ও বোনেরা যারা এই ব্রত পালন করেন, তাদের জন্য গুরুত্বপূর্ন এই সময়সূচি। তবে বাংলাদেশের অনেকে গোস্বামী মতে একাদশী তালিকা দেখে উপবাস রাখেন এবং পারণ করেন।

    • AB AKASH IT.COM ✅
      AB AKASH IT.COM ✅ March 18, 2024 at 12:44 PM

      Thank you for valueable comment and with us

  • Sankar
    Sankar March 16, 2024 at 11:22 PM

    আমি Epi Express থেকে গোস্বামী মতে তালিকা পেয়েছি। ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url