সরস্বতী পূজা ২০২৪ - মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪

প্রিয় পাঠক সকল নিয়মিত ধর্মীয় প্রতিবেদনের মতো আজও একটি নতুন আপডেট তথ্য নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আজ আমরা এই নতুন প্রতিবেদনে নতুন বছরের কোন সময়ে এবার বিদ্যার দেবী সরস্বতীর পূজার যোগ রয়েছে বা কখন সরস্বতী পূজা ২০২৪ উদযাপিত হতে যাচ্ছে এছাড়াও পূজার সময়সূচি, প্রণাম মন্ত্র, পুষ্পাঞ্জলী প্রদান করবার মন্ত্র সহ কিছু অজানা তথ্য জানতে পরবো। সুতরাং আজকের বর্ণিত টপিকটি ভালভাবে জানতে বা সরস্বতী পূজা ২০২৪ এর আপডেট জানতে সাথেই থাকুন।
সরস্বতী পূজা ২০২৪
মাতা সরস্বতীর পূজো প্রতি বছরেই পালিত হয়ে আসছে নতুন বছর নতুন ভাবে আবার সম্পন্ন হবে তাই আমাদের সরস্বতী পূজা ২০২৪ সালের আপডেট জানা একান্ত জরুরি। মাতা সরস্বতীর পূজো কেবল ছাত্র-ছাত্রীদের উপরেই বর্তায় না সকল ব্যাক্তিকেই প্রভাবিত করে কারণ বিদ্যা বা জ্ঞান অর্জন করা সকলেই প্রয়োজন। আজ আমরা কেবল মাতা সরস্বতী পূজা নিয়েই আলোচনা করবো না বরং পূজো পদ্ধতিও থাকছে। তাই আর সময় নষ্ট না করে আমরা হিন্দু ধর্মমতে সব আলোচনা গুলো জেনে নিই।

পোস্টের সূচিপত্রঃসরস্বতী পূজা ২০২৪ - মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪

সূচনা

ঈশ্বরের সাকার রুপ দেবদেবী এ আমরা সকলেই জানি। ঈশ্বর আমাদের মাঝে মাতা সরস্বতীর রুপে বিদ্যা, জ্ঞান প্রদান করে থাকে। তাই ছাত্র জীবনে সরস্বতীর পূজা ২০২৪ সালের আপডেট জানা একান্ত আবশ্যক একটি বিষয় কারণ মানুষ ছাত্র বা শিক্ষার্থী থাকা অবস্থায় তার আগামী ভবিষ্যৎ কেমন হবে তা গঠন করে এই সময়ে যদি জ্ঞান অর্জন, চরিত্র গঠন,নিষ্ঠাবান,শ্রদ্ধাবান এবং সৎ নির্ভিক চরিত্র গঠন না করতে পারে তাহলে সুমানুষে হতো পিছিয়ে পরবে। 
তাই মাতা সরস্বতীর পূজো করার মাধ্যমে দেবীকে প্রসন্ন করতে পারলে মাতা আমাদের জ্ঞান প্রদান করবে। সুতরাং আমাদের সঠিক পূজো পদ্ধতি সহ ভক্তিভরে মাতা সরস্বতীর আরাধনা জানতে হবে। সকলের থেকে একটু বেশি জ্ঞান লাভ করতে চাইলে সকলের থেকে একটু বেশি পরিশ্রম করাও আমাদের শিখতে হবে। তাই চলুন আমরা নিম্নোক্ত অনুচ্ছেদ গুলোর মাধ্যমে সরস্বতী পূজার কিছু অজানা তথ্য গুলো জেনে নিই।

সরস্বতী পূজা ২০২৪ - মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪

প্রিয় পাঠক সকল আজ আমরা সেই কাংক্ষিত নতুন বছরের মাতা সরস্বতীর পূজো সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা জানবো। আশা করবো সরস্বতী পূজা নিয়ে আপনার সকল প্রশ্নে উত্তর এই অনুচ্ছেদের মাধ্যমে পেয়ে যাবেন। কারণ এখন আমরা সময়, দিন, মাস সমস্ত হিন্দু ধর্মের পুঞ্জিকা অনুসারে আলোচনা করবো। তাহলে চলুন আমরা মূল আলোচনা সমূহ জেনে নিই। প্রতি বছরের ন্যায় এ বছরেরও মাতা সরস্বতীর পূজো পালিত হচ্ছে তার সময়সূচি নিম্নে তুলে ধরা হলোঃ
ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী
  • তারিখ 14 ফেব্রুয়ারী 2024
  • দিন রোজ বুধবার 2024
  • সময় বা যোগ শুরু হবে 13 ফেব্রুয়ারী দুপুর ২;৪১ মিনিট হতে পূণ্য যোগ শেষ হচ্ছে 14 ফেব্রুয়ারী 2024
বাংলা ক্যালেন্ডার অনুযায়ী
  • তারিখ পহেলা ফাল্গুন ১৪৩১
  • দিন রোজ বুধবার ১৪৩১
  • সময় বা যোগ শুরু হবে ৩০ মাঘ দুপুর ২; ৪১ মিনিট হতে পূণ্য যোগ শেষ হবে ১লা ফাল্গুন দুপুর ১২;০১ মিনিটে।
এই নতুন বছরে মাতা সরস্বতী পূজো সহ ১৪ই ফেব্রুয়ারী দিনটি আরো দিবস জড়িত থাকছে সে সব দিবস হচ্ছে হ্যাপি ভ্যালেন্টাইস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস এবং ১৪ ফেব্রুয়ারী বিশ্ব সুন্দরবন দিবসও পালিন হবে। মোটকথা দিনটি বিশেষ উদ্দীপনার ভিতর দিয়ে শেষ হবে। মাঘ মাসের বা মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৪ এই বছর মাতা সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে না কেবল ৩০ মাঘ রোজ মঙ্গলবার ২; ৪১ মিনিটে পঞ্চমী যোগ শুরু হচ্ছে এবং শেষ হচ্ছে পহেলা ফাল্গুনে তাই উক্ত শুভ যোগ মেনে মাতা সরস্বতী পূজা ২০২৪ পালিত করুন। তারপর বাকি দিবস গুলো পালিত করুন।

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী

প্রিয় পাঠক আমরা ইতিপূর্বে পূজার সময়সূচি দিন বার গুলো জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে কোন মন্ত্র জপ করে পুষ্পাঞ্জলী প্রদান করতে হয় তা আমরা জানবো। তাই মন্ত্রটি জানতে পুরো অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন। আমরা সকলেই মাতাকে দর্শন করি পূজায় অংশগ্রহণ করি এরপরে মাতাকে বিনম্রতা প্রদান বা মাতার আর্শীবাদ লাভ করতে পুষ্পাঞ্জলি মায়ের চরণে অর্পণ করি। 
তবে যদি আমরা ধর্মীয় নিয়ম মেনে নির্দিষ্ট পুষ্প প্রদান মন্ত্রটি জপ করে প্রদান করতে পারি তাহলে কেমন হয়। যদি এখনও আমরা পুষ্পাঞ্জলি মন্ত্রটি না জেনে থাকেন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং খুব সহজেই তা জেনে নিন। সুতরাং সময় নষ্ট না করে চলুন আমরা পুষ্পাঞ্জলি মন্ত্রটি জেনে নিই নিম্নোক্ত তুলে ধরা হলোঃ
ওঁ জয়জয় দেবী চরাচরম্ সারে কুচ্ যুগশোভিত মুক্তা হারে।
বীনারঞ্জীত পুস্তক হস্তে ভগবতী সরস্বতী দেবী নমঃ নমহস্তুতে।।
নমঃ ভদ্রকাল্যৈ নমঃ নিত্যং মাতা সরস্বত্যৈ নমঃ নমঃ।
বেদ বেদাঙ্গ বেদান্ত বিদ্যা স্হ্যানেভ্য এব চ।
এসো সচন্দন পুষ্মবিমল্ব পত্র পত্রাঞ্জলি মাতা সরস্বত্যৈ নম নমঃ।।

সরস্বতী মন্ত্র সংস্কৃত

প্রিয় পাঠক আমরা সকলে বাংলা অর্থ সহ মাতা সরস্বতীর প্রণাম মন্ত্রটি জানি তাই এখন আমরা পুরাণ অনুযায়ী মাতা সরস্বতীর মন্ত্র বা মাতা সরস্বতী মন্ত্র সংস্কৃত ভাষায় জানবো। যদি আপনিও সংস্কৃত ভাষায় প্রণাম মন্ত্রটি জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদটি আপনার জন্য হতে চলেছে। তাই চলুন আমরা সরস্বতী মন্ত্র সংস্কৃত ভাষায় জেনে নিই নিম্নোক্ত তা তুলে ধরা হলোঃ
শ্বেত পদ্মাসানাং দেবী শ্বেত পুষ্পোপশোভিতাং।
শ্বেতাংম্বরধরা নিত্যাং শ্বেতগন্ধানুলেপুনা।।
শ্বেত বীনাধরা শুভ্রা শ্বেতালঙ্কারম ভূষিতায় নমঃ নমহাঃ।।

সরস্বতী জপ মন্ত্র

প্রিয় পাঠক সকল ইতিমধ্যে আমরা মাতা সরস্বতীকে কেন্দ্র করে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সমূহ জেনেছি। এখন আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে মাতাকে প্রসন্ন করা জন্য সরস্বতী জপ মন্ত্র বা বীজ মন্ত্র সমূহ জানবো। যদি আপনিও জপ মন্ত্র বা বীজ মন্ত্র জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন। আমরা সকলে কম বেশি জানি যে জপ, ধ্যান, পূজা অর্চনা করলে দেহ মন পবিত্র হয় আমাদের ধৈর্য শক্তি বৃদ্ধি পায়। 
তাই আমাদের শিক্ষার্থী ভাইবোনদের জন্য এই মন্ত্রটি বিশেষ ভূমিকা পালন করে। কারণ আমাদের মনকে শান্ত রাখা একটা বড় চেলেন্স হয়ে দাঁড়ায় কিছু সময়ে তাই যদি আমরা জপ মন্ত্র পাঠ করতে থাকি তাহলে মাতাকে প্রসন্ন করার পাশাপাশি আমরা আমাদের মনকে শান্ত রাখতে পারবো এর ফলে খুব সহজেই যে কোনো কাজে পূর্ণ্য মনোযোগ বা ফোকাস করতে পারবো। তাই চলুন আমরা মাতা সরস্বতী কিছু বীজ মন্ত্র বা জপ মন্ত্র জেনে নিই নিম্নোক্ত তা তুলে ধরা হলোঃ
  • "এং" যা মাতা সরস্বতী বীজ মন্ত্র।
  • ওঁ ওহম হ্রিম ক্লিম মহা সরস্বত্যৈ দেবায় নমঃ।
  • ওঁ বদবদ বাগ্বাদিনী স্বাহা নমঃ নমঃ।
  • ওঁ হৃীং এং হৃীং সরস্বত্যৈ নমঃ নমঃ।

সর্বশেষ আলোচনা

আমরা যদি পদ্ধতিতে মাতার পূজো আরাধনা করতে পারি তাহলে মাতা অধিক প্রসন্ন হবে তাই সঠিক পূজো পদ্ধতি জানুন এবং তা বাস্তব জীবনে এর প্রয়োগ করুন। আর একটি কথ পূজো অর্চনা করলে দেহ মন পবিত্র হয় দেহে শুদ্ধতা আসে মনে তেজ সঞ্চয় হয় এবং তখন সেই ব্যাক্তিটি বিনয়ী হয় আর বিনয়ী হলে সর্বত্র সম্মানিত হয়। তাই নিয়মিত সর্বশক্তিমান ঈশ্বরের সাকার বা নিরাকার পূজো অর্চনা করুন নিয়মিত মনে ভক্তিভাব সঞ্চয় করুন জীবন করে তুলুন ধর্মময় তাহলে আপনার জীবনও হবে সুখময়। পরিশেষে ধর্মীয় প্রতিবেদনটি কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন এবং আপডেট তথ্য সমূহ প্রিয়জনদের নিকট প্রতিবেদনটি সিয়ার করুন সাথে পরর্বতীতে ধর্মীয় কোন টপিকের আপডেট জানতে চান তা কমেন্ট সেকশনে অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous December 6, 2023 at 9:34 PM

    Nice

    • AB AKASH IT.COM ✅
      AB AKASH IT.COM ✅ December 7, 2023 at 5:34 PM

      thank you for valueable comment and with us

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url