সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ - গীতার প্রণাম মন্ত্র

সুধি পাঠকবৃন্দ আজ আমরা নিয়মিত ধর্মীয় তথ্য উপস্থাপনের মতো একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে কথা বলবো আজকের মূল টপিক সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ - গীতার প্রণামমন্ত্র জানবো। আপনি যদি এখনো সঠিক উচ্চারণ সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থসহ - গীতার প্রণামমন্ত্র না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। কারণ এই আর্টিকেল সম্পন্ন শুর হতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি খুব সহজেই সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ - গীতার প্রণাম মন্ত্র করতে পারবেন।
সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহআমাদের হিন্দু ধর্মালম্বী ভাই বোন সকলেই ধর্ম জ্ঞান খুব জরুরি কারণ আপনি যদি প্রিতা বা মাতা হোন তাহলে আপনের হাত ধরেই আগামী প্রজন্ম গড়ে উঠবে তাই আপনি স্বয়ং নিজে ধর্মজ্ঞান লাভ করুন এবং বাচ্চাদের ছোট থেকেই ধর্মজ্ঞান প্রদান করুন। আজ আপনি এই আর্টিকেল জুরে সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ নিয়ে কিছু আজানা তথ্য সম্পর্কে জানতে পারবেন। সুতরাং অধিক কথা আর না বাড়িয়ে চলুন আমরা সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থসহ জানি।

পোস্টের সূচিপত্রঃসরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ - গীতার প্রণাম মন্ত্র

সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ

প্রিয় পাঠক আজ আমরা জীবনকে সঠিক পথে পরিচালিত করাতে সাহায্য করবে এমন সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ সম্পর্কে বিস্তারিত ভাবে জানবো। আজকের এই অনুচ্ছেদের মূল আলোচনায় থাকছে সরস্বতী প্রণামমন্ত্র বাংলা অর্থ সহ। আপনিও যদি আপনার জীবনকে সঠিক পথে পরিচালিত করতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন। 

সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ সম্পর্কিত তথ্য। প্রত্যেক শিক্ষার্থীর উচিত হবে যে তারা পড়তে বসার পূর্বে মাতা সরস্বতীর প্রণাম মন্ত্রটি জপ করে পড়তে বসা। এতে যেমন মন শান্ত থাকবে এর ফলে আমাদের পড়ায় মনোযোগ বৃদ্ধি পাবে আবার মাতা সরস্বতী প্রসন্ন হয়ে আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করবে। 
তাই পড়তে বসার পূর্বে আপনি অবশ্যই মাতা সরস্বতীর প্রণাম মন্ত্রটি পাঠ করে পড়তে বসুন। এখন আমরা মাতা সরস্বতীর প্রণাম মন্ত্রটি জানবো। নিম্নবর্গের সুন্দর করে মাতা সরস্বতীর প্রণাম মন্ত্রটি তুলে ধরা হলোঃ
  • ওঁ সরস্বতী মহাভাগে বিদ্যেকমললোচনে।
  • বিশ্বরুপে বিশালাক্ষী বিদ্যাং দেহি নমস্তুতে নমঃ নমঃ।।
অনুবাদঃ হে বিদ্যার দেবী মাতা সরস্বতী, আপনার কমলের ন্যায় চরণ, হে বিশ্বরুপা আমাকে কৃপা পূর্বক বিদ্যা দান করুন আপনাকে নমস্কার জানাই।

সরস্বতী মন্ত্র পুষ্পাঞ্জলী

সুধি পাঠক বৃন্দ উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে আমরা ইতিমধ্যেই মাতা সরস্বতীর প্রণাম মন্ত্রটি পাঠ সম্পর্কে বিস্তারিত জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে মাতা সরস্বতী মন্ত্র পুষ্পাঞ্জলী সম্পর্কে বিস্তারিত জানবো। আপনি যদি ধর্মীয় তথ্য সম্পর্কে জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং জেনে নিন কি করে মাতা সরস্বতী মন্ত্র দ্বারা পুষ্পঞ্জলী প্রদান করতে হয়।

আমরা যেসকল শিক্ষার্থীরা আছি আমরা সহ সকল ব্যাক্তিরাই সরস্বতী পূজায় আমরা মাতাকে প্রসন্ন করার জন্য বা আমাদের ভক্তি প্রদর্শন করতে আমরা মাতার শ্রীচরণে পুষ্প অর্পন করি। তাই আমরা যদি মাতা সরস্বতী মন্ত্র পুষ্পঞ্জলী জেনে পষ্প অর্পণ করি তাহলে কেমন হয়। তাই চলুন কথা আর না বাড়িয়ে আমরা মাতা সরস্বতীর পুষ্পঞ্জলী প্রণাম মন্ত্রটি জেনে নিই। নিম্নোক্ত মাতা সরস্বতীকে পুষ্প প্রদান করার প্রণাম মন্ত্রটি তুলে ধরা হলোঃ
  • সরস্বত্যৈ নমোঃ নমঃ।
  • বেদ্ঃ বেদাঙ্গেঃ বেদান্তেঃ বিদ্যা সহা নেভ্য এব চ।।
  • এসো স চন্দনঃ পুষ্পাবিল্ব পত্রাঞ্জালি সরস্বত্যৈ নমঃ নমহঃ।
  • ভগবতী ভারতী দেবী নমহস্তুতে নমঃনমঃ।।
উপরিউক্ত মন্ত্র পাঠ করার পরে সকল পুষ্প একত্রে করে মাতা সরস্বতীর চরণে অর্পণ করুন। এক্ষেত্রে বিশেষ খেয়াল রাখতে হবে যেনো মাতাকে অর্পণ করা কোনো পুষ্প মাটিতে বা তারাহুরো করে অন্যত্র না ফেলি। শান্তিতে পুষ্পাঞ্জলি প্রদান করুন এতে মাতা প্রসন্ন হবেন।

বিভিন্ন দেব দেবীর পুষ্পাঞ্জলি মন্ত্র

প্রিয় পাঠক উপরিউক্ত আমরা দুটি গুরুত্বপূর্ণ ধর্মীয় তথ্য নিয়ে ইতোমধ্যে আলোচনা উপস্থাপিত করেছি এখন। শেষের টপিক ছিলো মাতা সরস্বতীর পুষ্প প্রদান করার প্রণাম মন্ত্রটি সম্পর্কে কেবল জেনেছি। এখন আমরা এই অনুচ্ছেদে আমরা আরো একটা নতুন ধর্মীয় আজানা তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এই অনুচ্ছেদের আলোচিত টপিক হচ্ছে বিভিন্ন দেব দেবীর পুষ্পাঞ্জলি মন্ত্র নিয়ে।

আপনিও যদি এমন অজানা তথ্যটি জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং খুব সহজেই জানুন বিভিন্ন পূজায় আমরা কোন প্রণাম মন্ত্রটি পাঠ করার মাধ্যমে আমরা দেব দেবীকে প্রসন্ন করতে পারি। আমাদের সনাতনধর্মে ঈশ্বরের দুটি রুপের বর্ণনা পেয়ে থাকি একটি হচ্ছে নিরাকার ব্রহ্মা ওঁ। যা আমরা চোখ দেখতে পারি না কিন্তু অন্তরে অনুভব করতে পাড়ি। 
অপরটি হচ্ছে সাকার রুপ যা আমরা চোখ দেখতে পারি বা যার রুপ পৃথিবীতে বৃদ্ধমান রয়েছে তাঁকেই আমরা দেবদেবী বলি। যাইহোক এসব আমরা কম বেশি সকলেই জানি আজকের এই অনুচ্ছেদে মূল আলোচনা হচ্ছে বিভিন্ন দেবদেবীকে অর্পণ করা পুষ্পাঞ্জলি প্রণাম মন্ত্র পাঠ নিয়ে। সুতরাং চলুন আর অধিক কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনা জেনে নিই। নিম্ন পুষ্পাঞ্জলি প্রদান করবার প্রণাম মন্ত্র তুলে ধরা হলোঃ
নিজেকে পরিশুদ্ধ করার মন্ত্রঃ
  • নমঃ বিষ্ণুঃ ৩ বার বলুন।
  • এর পরে পাঠ করুন
  • নমঃ অপবিত্রঃ পবিত্রো বা সর্বাবস্থাং গতো হপি বাঃ।
  • য স্মরেত পুণ্ডরীকাক্ষং সবাহ্যাভ্যন্তরে শুচি নমঃনমঃ।।
  • মাতা দুর্গার পুষ্পাঞ্জলি প্রণাম মন্ত্র
  • নমঃ আয়ুর্দ্দেহি যশো দেহি ভাগ্যং ভগবতিবদেহি মে।
  • পুত্রান্ দেহি ধনং দেহি সর্বান্ কামাশ্চ দেহি মে।

গীতার প্রণাম মন্ত্র

সুধী পাঠক বৃন্দ উপরিউক্ত অনুচ্ছেদ গুলোর মাধমে আমরা ইতোমধ্যে আমরা বিশেষ কয়েকটি গুরুত্বপূর্ণ ধর্মীয় তথ্য সম্পর্কে অবগত হয়েছি। এখন আমরা আমাদের আর্টিকেলের শেষ টপিক চলে এসেছি। এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করবো সেই টপিকটি হচ্ছে গীতার প্রণাম মন্ত্রটি নিয়ে। আমাদের ধর্মীয় মতে প্রতিদিন পাঁচটি ঋণ শোধ করতে হয় সেগুলো হলোঃ
  • দেবঃ ঋণ যা দেবদেবীকে প্রতিদিন পূজা করাকে নির্দেশ কর।
  • ঋষি ঋণ যা আমাদের প্রতিদিন ধর্ম গ্রন্থ পাঠ করাকে বুঝায়।
  • নৃ ঋণ যা প্রতিদিন সামর্থ্য অনুযায়ী গরীবকে দান করা বুঝায়।
  • মাতাপিতা ঋণ যা প্রতিদিন বাবা-মা এর সেবা করাকে বুঝায়।
  • ভূতঃ ঋণ যা প্রতিদিন বাড়ির গৃহে পালিত জীবের সেবা করাকে বুঝায়।
এগুলো আমাদের প্রতিদিন পালন করতে হয়। যাই হোক আজকের এই ঋষি ঋণ পরিশোধ করার জন্য বা জ্ঞান লাভ করতে আমরা ধর্ম গ্রন্থ পাঠ করি। আর আমাদের সনাতন ধর্মে গীতাকে সকল ধর্ম গ্রন্থের সার সংক্ষেপ বলা হয়। 
তাই আমরা যখনি গীতা পাঠ করবো এর পূর্ব আমাদের গুরু প্রণাম মন্ত্রটি জপ করা একান্ত আবশ্যক। সুতরাং চলুন আমরা গীতা পাঠ এর পূর্বের প্রণাম মন্ত্রটি জেনে নিই। নিম্নে প্রণম মন্ত্রটি তুলে ধরা হলোঃ
  • ওঁ তৎ সৎ
  • অজ্ঞান তিমিরান্ধস্য জ্ঞানাঞ্জন শলাকায়।
  • চক্ষুরুম্মীলিতং যেন তস্মৈ শ্রী গুরুবে নমঃ।।
  • হে কৃষ্ণ কুরুনাসিদ্ধো দীনবন্ধুো জগত্পথে।
  • গোপেশ গোপিকাকান্ত রাধা কান্তে নমহস্তুতে নমহ নমঃ।।

উপসংহার

পরিশেষে আমরা উপরিউক্ত আলোচনা হতে শিক্ষা লাভ করতে পারি সরস্বতী প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ গীতার প্রণাম মন্ত্র তা নিয়েই বিস্তারিত আলোচনা জানলাম । এখন আমাদের সকলের উচিত হবে আমাদের বাস্তব জীবনে এর প্রয়োগ ঘটানো। কারণ কেবল জেনে বসে থাকলে চলবে না তার প্রয়োগ ঘটাতে হবে। শেষে একটি কথা আর্টিকেলটি যদি আপনার আজানা তথ্য সম্পর্কে সামান্যতম শিক্ষা দিতে সামর্থ্য হয় তাহলে অন্যদের নিকট সিয়ার করার অনুরোধ রইল। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url