রাধাষ্টমী কত তারিখ ২০২৩ - রাধা অষ্টমী ব্রত পারন সময়

প্রিয় পাঠক সকল আমরা নিয়মিত ধর্মীয় আলোচনার মতো আজ আরোও একটি ধর্মীয় নতুন তথ্য নিয়ে উপস্থিত হয়েছি। আজকের এই আর্টিকেলের মূল টপিক হচ্ছে রাধাষ্টমী কত তারিখ ২০২৩ এবং রাধা অষ্টমী ব্রত পারন সময় নিয়ে বিস্তারিত আলোচনা জানবো সুতরাং এমন আজানা তথ্য জানতে শুরু হতে শেষ পর্যন্ত সাথেই থাকুন।
রাধা অষ্টমী ব্রত পারন সময়
সনাতন ধর্মাবলম্বী ভাই বোন সকলে আমরা কম বেশি জানি যে আজ হতে ১৫ দিন পূর্বে ভগবান শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী ব্রত পালন করে আসছি। আমরা সকলেই ইতিপূর্বে যদি শ্রীকৃষ্ণের ব্রত পালন করেছি সেকল ব্যাক্তির রাধাষ্টমী পালন একান্ত জরুরি একটি বিষয় কেন এত গুরুত্বপূর্ণ তা জানতে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। সুতরাং চলুন আমরা অধিক কথা আর না বাড়িয়ে মূল আলোচনা রাধাষ্টমী কত তারিখ ২০২৩ এবং রাধা অষ্টমী ব্রত পারন সময় সহ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিই।

পোস্টের সূচিপত্রঃরাধাষ্টমী কত তারিখ ২০২৩ - রাধা অষ্টমী ব্রত পারন সময়

রাধাষ্টমী কত তারিখ ২০২৩

আমরা সকল ইতিপূর্বে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ব্রত পালন করেছি। সনাতন ধর্মাবলম্বীরা সকলে আমরা জানি যে জন্মাষ্টমী ব্রত পালনের সঠিক পূর্ণ্য লাভ করতে হলে আমাদের রাধাষ্টমী ব্রত পালন করাটাও একান্ত জরুরি একটি বিষয়। তাই যদি আমরা এখনো রাধাষ্টমী ব্রত কবে ২০২৩ সালে এমন তথ্যের অনুসন্ধান করেন তাহলে আজকের অনুচ্ছেদটি কেবলি আপনার জন্য। কারণ আমরা আজ এই অনুচ্ছেদের মাধ্যমে রাধাষ্টমী কত তারিখ ২০২৩ দিন সময় এবং গুরুত্বপূর্ণ তথ্য সমূহ নিয়ে আলোচনা করবো।
সুতরাং আপনি রাধাষ্টমী কবে সঠিক সময় ধর্মীয় অনুসারে কবে জানতে আজকের অনুচ্ছেদেটি বিশেষভাবে ফলো করুন। সনাতন ধর্ম অনুসারে রাধা ছিলেন ভগবান শ্রীকৃষ্ণ একনিষ্ঠ ভক্ত,তিনি অনেক কঠিনতম সাধনার দ্বারা ভগবানের উপাসনা করেছিলেন এবং তিনি ভগবানকে লাভ করেছিলেন এজন্য ভগবান প্রসন্ন হয়ে রাধাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে যেসকল ভক্তগণ আমার নাম স্বরণ করার পূর্বে আমার প্রিয় ভক্তের নামসহ আমায় ডাকবে সে অধিক পূর্ণ্য লাভ করবে। 

এবং আমি তাঁর ডাকে অবশ্যই সাড়া দিবো সেই থেকে আজ পর্যন্ত আমরা সকলে রাধাকৃষ্ণ নাম স্বরণ করে নাম জপ করি। তাই যদি আপনি জন্মাষ্টমী ব্রত পালন করেছেন তাহলে অবশ্যই রাধাষ্টমী ব্রত পালন করুন তাছাড়া আপনার সঠিক পূর্ণ্য লাভ করতে পারবেনা। এজন্য আজ আমরা কথা বলবো রাধাষ্টমী কত তারিখ ২০২৩ সালে রাধাষ্টমী কবে হচ্ছে। একটি তথ্য জেনে রাখা ভালো যে ভগবান শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী হতে ঠিক ১৫ পনেরো দিন পরে রাধাষ্টমী ব্রত হয়ে থাকে। 

সুতরাং রাধাষ্টমী ব্রত পালনের জন্য ২২ তারিখ সারাদিন নিরামিষ বা সাত্ত্বিক আহার গ্রহন করুন কারণ ২২.০৯.২০২৩ তারিখ রাত ১২.০০ টার পর হতে পূণ্য যোগ শুরু হবে সুতরাং পরের দিন২৩.০৯.২০২৩ রোজ শনিবার রাধাষ্টমী ব্রত সংঘটিত হবে এজন্য সকলকে এই দিনে কোনো রকম পঞ্চশস্য আহার গ্রহন হতে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো এবং সকলকে ব্রত পালনের জন্য বিনতভাবো সবিনয়ে অনুরোধ করা হলো। 
আরো পড়ুনঃগীতা মাহাত্ম্য বাংলা - স্কুল কলেজে গীতা পাঠের নিয়ম
আপনি নিজের আত্মার কল্যাণের জন্য এবং পৃথিবীর সকল জীবের কল্যাণের জন্য নিজে ব্রত পালন করুন এবং অপরকে ব্রত পালনের জন্য উদ্বুদ্ধ করুন। ব্রত পালনে একটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা ভালো যে ব্রত পালন করলে যেমন আমাদের ধর্মীয় ভাবে পূর্ণ লাভ হয় এবং শারীরিক ভাবেও রোগপ্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায় এটি বিজ্ঞানগত ভাবে প্রমাণিত সুতরাং সকলে ব্রত পালম করুন। এবং ব্রত পালনের জন্য কিছু নিয়মাবলি অবলম্বন করুন।
রাধাষ্টমী পালনের নিয়মাবলি নিম্নবর্গের তুলে ধরা হলোঃ
  • প্রভাতে সূর্যদয়ের পূর্বে বিছানা ত্যাগ করে ঘুম থেকে উঠুন।
  • নিয়মিত প্রত্যক কার্য শেষ করে স্নান করুন।
  • এরপরে পরিশুদ্ধ বস্তু পরিধান করুন।
  • সারাদিন উপাসনার জন্য নিজেকে প্রস্তুত করুন।
  • নিজকে সংযমী করে তুলুন যেমন আকারণে বেশি কথা না বলা,হিংসা না করা, সত্য কথা বলা, এবং সকলের সাথে শান্তিপূর্ণ্য যোগাযোগ স্থাপন করা এবং মনে ঈশ্বরের প্রতি একনিষ্ঠ হওয়াকে সংযম বলে। ব্রতপালনে এটি গুরুত্বপূর্ণ একটি অংশ হিসেবে বিবেচিত হয়।
  • স্নান করে সাদা জাতীয় ফুল সংগ্রহ করুন সেই ফুলের মালা সহ ফুল ঠাকুরকে অর্পন করুন এতে ঠাকুর অধিক প্রসন্ন হয় ফলে পূর্ণ সঞ্চয় হয়।
  • নিজেকে পূর্ণভাবে ঠাকুরের প্রতি একাগ্রতা করুন।
  • সারাদিন সত্য কথা বলা বড়দের সম্মান এবং ছোটদের স্নেহ প্রদান করা এটি সাত্ত্বিক গুণ হিসেবে গণ্য হয়।
  • রাধাষ্টমী ব্রত পালনের কেবল নারী সকল করতে পারবে বিষয়টা ঠিক এমন না সকলেই নারী পুরুষ ছোট বড় সকলেই করতে পারবে।
  • যেসকল ছোটরা সারাদিন না খাবার গ্রহণ করে পারবে না সেসকলরা কেবল পঞ্চশস্য শুধু না খেয়ে ফলমূল বা সাত্ত্বিক আহার যে সকল খাবার ঠাকুরকে নিবেদন করা যায় সেসকল খাবার গ্রহণ করতে পারবে এতে কোনো রকম সমস্যা হবে না।
পরিশেষে নিজেকে পরিশুদ্ধ রাখতে হবে যেমন যে দৃশ্য দেখলে মনে কুচিন্তা কুভাবনার সৃষ্টি হয় এমন কিছু থেকে নিজেকে বিরত রাখতে হবে সর্বদা নিজেকে ঈশ্বরের প্রতি সর্মাপ্রিত করতে হবে। করন যতক্ষণ না পর্যন্ত নিজেকে ঈশ্বরের প্রতি সমার্পন না হয়ে ততক্ষণ আত্মা পবিত্র হয় না।
সারাক্ষণ রাধাকৃষ্ণ নাম জপ করুন এবং রাধার ব্রতকথা পাঠ করুন।

রাধা অষ্টমী ব্রত পারন সময়

প্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে রাধাষ্টমীর সময়সূচি, দিন, তারিখ এবং নিয়মাবলি সম্পর্কে বিস্তারিত ভাবে উপস্থাপন করা হয়েছে আশা রাখবো আপনারা তা সঠিক তথ্য জানতে সাহায্য করেছে। যাইহোক আজ এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে আমরা রাধাষ্টমী করা পরে একটু গুরুত্বপূর্ণ অংশ রাধা অষ্টমী ব্রত পারন সময় সম্পর্কে বিস্তারিত আলোচনা জানবো কখন আপনি ব্রত শেষে উপবাস ভঙ্গ করবেন এর সঠিক সময় পুঞ্জিকা অনুসারে সঠিক তথ্য তুলে ধরা হবে। 
সুতরাং আপনি যদি রাধা অষ্টমী ব্রত পারন সময় সম্পর্কে সঠিক সূচি জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং খুব সহজেই পারনের সময় জেনে নিন। সুতরাং আমরা অধিক কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই আজকের মূল আলোচনা পারনের সময়সূচি। আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে রাধা অষ্টমী ব্রত পারন সময় হবে ইংরেজি তারিখ ২৩.০৯.২০২৩ রোজ শনিবার তাহলে পারনের তারিখ হচ্ছে২৪.০৯.২০২৩ রোজ রবিবার সময় হচ্ছে পূর্ণ যোগ শেষ হবে ১২ টা বেজে ১৮ মিনিটে সুতরাং এর পরর্বতি সময়ে পারণ করা উচিত হবে।
পারন মন্ত্র পাঠ করুন
ভূতায় ভূগেশ্বারায়ঃ ভূতপতয়েঃ ভূত সম্ভবায়।
গোবিন্দায় কৃষ্ণায় রাধে জীকোয় নমঃ নমঃ।।

পারনের উপকরণ বা যেসব আহার করার মাধ্যমে উপবাস শেষ করতে পারেন সেসব উপকরণ গুলো হলোঃ
  • আতপ চাল কয়েকটি নিন।
  • একটি তুলসী পত্র।
  • পবিত্র গঙ্গাজল।
  • তিনটি উপকরণ একত্রে নির্দিষ্ট সময়ে গ্রহন করে উপবাসের সমাপ্তি করতে পারেন।

রাধাষ্টমী নিয়ে শেষ কথা

সকল ধর্মীয় ব্রত একাদশী উপাসনা বা শুভ কার্য সাধনের জন্য আত্মা পরিশুদ্ধ রাখা একান্ত জরুরি একটি বিষয় যা পালন করা আমাদের উচিত হবে। সনাতন ধর্মে বলা হয়ে যে যদি আপনি ধর্মকে রক্ষা করেন তাহলে বিপদকালে ধর্ম আপনাকে রক্ষা করবে সুতরাং ধর্মীয় সকল কার্যে নিজেকে নিয়োজিত রাখুন দেখবেন আপনি শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ সবল ভাবে জীবন যাপন করার পথ অনেকটায় সহজ হয়ে গেছে। তাই ধর্মকে ধারণ করুন আর পরিশেষে এই ধর্মীয় আর্টিকেলটি আপনার কেমন লেগেছে তা কমেন্টে অবশ্যই জানাবেন এবং ভালো লাগলে প্রিয় মানুষদের নিকট তথ্য সমূহ পৌঁছে দিন। আপাদের জীবন ধর্মময় হোক। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url