সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ - সূর্য প্রণাম মন্ত্রের উপকারিতা

সুধি পাঠকবৃন্দ আজ আমরা নিয়মিত ধর্মীয় তথ্য উপস্থাপনের মতো একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে কথা বলবো আজকের মূল টপিক সূর্য প্রণাম মন্ত্র এর বাংলা অর্থ - সূর্য প্রণাম মন্ত্রের উপকারিতা। আপনি যদি এখনো সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ - সূর্যপ্রণাম মন্ত্রের উপকারিতানা জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। কারণ এই আর্টিকেল সম্পন্ন শুর হতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি খুব সহজেই সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ - সূর্যপ্রণাম মন্ত্রের উপকারিতাসমুহ জানতে পারবেন।
সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ
আজকে আমরা নিয়মিত ধর্মীয় তথ্য উপস্থাপনের মতো নতুন একটি তথ্য সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ সম্পর্কে বিস্তারিত জানবো আজকের এই আর্টিকেল জুরে আমরা সূর্য প্রণাম পদ্ধতি সমূহ আরো বিস্তারিত তথ্য সকল জানবো আপনিও এমন ধর্মীয় তথ্য সকল খোঁজ করছেন বা জানতে আগ্রহী তাহলে এই আর্টিকেলটি শুধুই আপনার জন্য হতে চলেছে। সুতরাং আমরা অধিক কথা আর না বাড়িয়ে এই আর্টিকেলের মাধ্যমে সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ সে সকল তথ্য সমূহ জেনে নিই আপনিও জানতে শুরু হতে শেষ পর্যন্ত পাশে থাকুন।

পোস্টের সূচিপত্রঃসূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ - সূর্য প্রণাম মন্ত্রের উপকারিতা

সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ

প্রিয় পাঠক নতুন অনুচ্ছেদে আপনাকে স্বাগতম। নিয়মিত ধর্মীয় আজানা তথ্য সম্পর্কে আলোচনার মতো আজকেও একটি নতুন তথ্য নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। আজ আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে জানবো সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ নিয়ে বিস্তারিত আলোচনা। আমরা সকলে জানি যে পৃথিবীর সকল কিছুর মূল উৎস হচ্ছে সূর্য।

সূর্য হতেই সকল কিছুর সৃষ্টির সকল ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে আবার সূর্য হচ্ছে সমস্ত শুভ প্রকাশের প্রতীক তাই আমাদের ধর্মীয় মতে প্রতিদিন সূর্য প্রণাম করে দিনটি শুরু করা উচিত হবে। তাহলে সূর্যদেব প্রসন্ন হয়ে আমাদের শরীরের তেজ বৃদ্ধি করবে। যাইহোক আপনি যদি এখনো সূর্য প্রণাম মন্ত্রটি না জেনে থাকেন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং খুব সহজেই জেনে নিই সূর্য প্রণাম মন্ত্রটি বাংলা অর্থসহ। 

প্রাতঃকালে এবং স্নান শেষে আমাদের সূর্যদেবকে প্রণাম করতে হয় তাহলে আমাদের জীবনও শুভ কাজে প্রকাশিত হবে অন্ধকার হতে আলোর পথে পরিচালিত করবে। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই সূর্য প্রণাম মন্ত্র বাংলা অর্থ সহ কিছু অজানা তথ্য সমূহ নিম্নবর্গের তা সুন্দর করে উপস্থাপন করা হলোঃ
ওঁ জবা কুসুম সঙ্কাশং কাশ্যপেয়ং মহাদ্যুতিম।
ধান্তারীং সর্বপাপঘ্নং প্রণতস্হমি দিবাকর্ ম।।
বাংলা অনুবাদঃ হে জবা ফুলের মতো লোহিত বর্ণ, অন্ধকার নাশক মহা দ্যুতিবিশিষ্ট এবং সর্ব পাপ নাশক কশ্যক পুত্র সূর্যকে প্রণাম করি।

সূর্য প্রণাম পদ্ধতি

প্রিয় পাঠকবৃন্দ ইতিপূর্বে আমরা উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে আমরা সূর্য প্রণাম মন্ত্রটি বিস্তারিত জেনেছি কিন্তু আমরা সূর্য প্রণাম পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানি না। যদি এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে আমরা সূর্য প্রণাম পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা জেনে নিই তাহলে কেমন হয়। আবার যদি আপনার মনে প্রশ্নের সংশয় কাজ করে। 

কিভাবে সূর্য প্রণাম মন্ত্রটি পাঠ করতে হয় ধর্মীয় সঠিক নিয়ম কোনটা সঠিক এমন সঠিক তথ্যের সন্ধানে আজকের এই অনুচ্ছেদটিতে চোখ রাখুন এবং খুব সহজেই জেনে নিই সেই আজানা তথ্য সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা। সূর্য প্রণাম পদ্ধতি নিয়ে আমরা এখনো সকলে অবগত নয় তাই আজ আমরা প্রণাম পদ্ধতি নিয়েই বিস্তারিত আলোচনা করবো। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই সূর্য প্রণাম পদ্ধতি নিয়ে সেই আজানা তথ্য সমূহ সম্পর্কে কিছু কথা নিম্নবর্গের তা সুন্দরভাবে উপস্থাপন করা হলোঃ
  • প্রথমত সকলে সূর্য উঠার পূর্ব বিছানা ত্যাগ করুন এরপরে শুদ্ধ বস্তু এবং শুদ্ধ মনে পূর্বমুখী হয়ে জোর হাত হয়ে সূর্য এর প্রণাম মন্ত্র জপ করুন।
  • আপনার যদি পরিশুদ্ধ থাকেন তাহলে বিছানা ত্যাগ করাও প্রয়োজন নাই বিছানাতেই পূর্ব মুখী হয়ে জোর হাত করে সূর্য প্রণাম মন্ত্রটি পাঠ করতে পারেন এভাবে সূর্যকে প্রণাম করে দিনটি শুরু করতে পারেন।
  • দ্বিতীয়ত আপনি চাইলে স্নান শেষে সূর্য প্রণাম মন্ত্রটি পাঠ করতে পারেন এর জন্য আপনাকে প্রথমে স্নান করার পূর্বে যে জলে স্নান করবেন সেখান হতে দুই হাতে জল নিয়ে মাতা গঙ্গার প্রণাম মন্ত্রটি বা ওঁ মাতা গঙ্গায় নমঃ বলে সেই জলে দিন।
  • এর পরে জল পবিত্র করে স্নান কার্য শেষ করুন। একটি কথা জেনে রাখা ভালো যে আপনি যদি পুকুরে বা নদীতে স্নান কার্য করতে চান তাহলে তিনটি বা পাঁচটি ডোপ দিতে পারেন এটা শুভ বলে গণ্য হয়।
পরিশেষে বলা যায় আপনি চাইলে ঘুম ভাঙ্গার পরেই শুদ্ধ থাকলে সেই বিছানায় বসে সূর্য প্রণাম মন্ত্রটি পাঠ করতে পারেন এবং নিয়মিত নিত্যকাজের স্নান শেষ করেও সূর্যে দিকে মুখ করে দুহাত জোর করে সূর্যকে প্রণাম করতে পারেন। দুই ভাবেই সঠিক বলে বিবেচিত হবে আপনি আপনার সুবিধা মতো যেকোনো অপশন বেঁচে নিয়ে সূর্য প্রণাম কার্যক্রম শেষ করতে পারেন।

সূর্যদেবকে জল দেওয়ার মন্ত্র

প্রিয় পাঠক সকল আজ আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে সূর্যদেবকে জল দেওয়ার মন্ত্র পাঠ সম্পর্কিত কিছু অজানা তথ্য সমূহ জানবো। যদি আপনিও এই অনুচ্ছেদের মাধ্যমে সে সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারেন তাহলে কেমন হয়। আমরা যদি এখনোও এমন ধর্মীয় তথ্য না জেনে থাকি তবে আমরা এখন এই অনুচ্ছেদের মাধ্যমে তা জানবো তাই কথা আর না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা শুরু করা যায়। নিম্নে তা তুলে ধরা হলোঃ
  • ওঁ গৃহিনী সূর্য আদিত্যম।
  • ওঁ গৃহিনী সুরমাং নমঃ।
  • ৭-১০ বার জপ করে করে অর্ঘ্য প্রদান করতে পারেন।

সূর্য গায়ত্রী মন্ত্র

আমাদের পৃথিবীর সকল কিছু মূল উৎস হচ্ছে সূর্য। সূর্যের মাধ্যমে সকল কিছু সৃষ্টি আবার সূর্যের মাধ্যমে সকল কিছুর ভারসাম্য সঠিক রাখে। আমাদের প্রতিদিন সকলে সূর্যদেবকে প্রণাম করে দিনটি শুরু করা সমীচীন হবে। প্রিয় পাঠক আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদ গুলোতে সূর্য প্রণাম মন্ত্র এবং সূর্য প্রণাম পদ্ধতি নিয়ে বিস্তারিত ভাবে জেনেছি। 

এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে আরোও একটি নতুন বা আজানা তথ্য সম্পর্কে জানবো আজকের এই অনুচ্ছেদে মূল টপিক হচ্ছে সূর্য গায়ত্রী মন্ত্র নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে। তাই আপনি যদি এমন আজানা তথ্য সম্পর্কে জ্ঞান লাভ করতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদেটি শুরু হতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং সহজেই সেই আজানা তথ্য সম্পর্কে জেনে নিন। 
আমরা সকলে কম বেশি গায়ত্রী মন্ত্র পাঠ করতে পারি তবে সূর্য গায়ত্রী সম্পর্কে এখনো যদি আমরা না জেনে থাকি তবে এই অনুচ্ছেদের মাধ্যমে তা সকলে আমরা জানবো। তাই আর অধিক কথা না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই সূর্য গায়ত্রী মন্ত্র নিয়ে কিছু অজানা তথ্য সমূহ নিম্নবর্গের তা সুন্দরভাবে উপস্থাপনা করা হলোঃ
ওঁ নম বিদ্বেষী সূর্যায় নমঃ নমঃ।

সূর্য প্রণাম মন্ত্রের উপকারিতা

প্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদ গুলোর মাধ্যমে সূর্য প্রণাম মন্ত্র, সূর্য প্রণাম পদ্ধতি, সূর্য গায়ত্রী মন্ত্র সহ আরোও আজানা তথ্য সম্পর্কে বিস্তারিত ভাবে জেনেছি। এখন আমরা এই নতুন অনুচ্ছেদের মাধ্যমে আমরা সূর্য প্রণাম মন্ত্রের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানবো। কারণ আমরা সকলে যেকোনো কাজ করলেই সেই কাজে একটা মূল্য নির্ধান করে নিই বা ফলের আশা করে থাকি যদি ধর্মে বলা আছে আমাদের সর্বদায় সকাম কর্ম পরিত্যাগ করে নিষ্কাম কর্ম করতে।

ফলের আশা না করে কেবল আত্মার তৃপ্তির জন্য যেসকল কাজ করি তাকে নিষ্কাম কর্ম বলে। যাই আমরা সেই দিকে এখন মনোযোগ না দিয়ে আমরা আজকের এই অনুচ্ছেদের আলোচনা সূর্য প্রণাম মন্ত্রের উপকারিতা সমূহ জানবো এটি পাঠ করার মাধ্যমে আমাদের শরীরের কিরূপ পরিবর্তন আসতে পারে সেসকল তথ্য সমূহ জানবো। 
আপনিও এমন আজানা তথ্য সম্পর্কে সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী হোন তাহলে আজকের এই অনুচ্ছেদটি শুরু হতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনার সূর্যদেব সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সমূহ আপনি খুব সহজভাবে জানতে পারবেন। যাইহোক আমরা আর অধিক কথা না বাড়িয়ে নিম্নোক্ত সূর্যের প্রণাম মন্ত্রের উপকারিতা সমূহ উপস্থাপন করা হলোঃ
  • দেহ পরিশুদ্ধ হয় সাথে দেহের তেজ বৃদ্ধি ঘটে।
  • শরীর মানসিক ভাবে সবল হয়।
  • সংসার বা পরিবার সুখময় হয়।
  • শরীর এবং মন উভয় প্রফুল্ল হয়।
  • নতুন কাজ করার উৎবেগ জাগ্রত হয়।
  • অশুভ শক্তির প্রভাব কমে যায়।
  • ভয় বা সংশয় দূর হয়।
  • কাংক্ষিত স্বপ্ন পূরণ হয়।
  • অর্থনেতিক ভাবে লাভবান হওয়ার সম্ভবনা তৈরি হয়।
  • বিপদগামী কোনো আশংখা থেকে থাকলে তা দূর হয়।

উপসংহার

আমরা সূর্য প্রণাম মন্ত্র পাঠ সহ সকল তথ্য বিস্তারিত আলোচনা জেনেছি এখন আমাদের কর্তব্য হবে প্রত্যকে তা বাস্তব জীবনে প্রয়োগ ঘটানো কারণ আমাদের জানলেই চলবে তা বাস্তব জীবনেও প্রয়োগ ঘটাতে হবে। পরিশেষে আপনার মূল্যবান মতামত নিম্নোক্ত কমেন্ট বক্সের মাধ্যমে সিয়ার করবেন আমাদের নতুন আয়োজন আপনার কেমন লেগেছে এবং আরোও নতুনত্ব করতে আমাদের কি করণীয়তা অবলম্বন করতে হবে এত ক্ষন মনোযোগ সহকারে আর্টিকেল পড়ার জন্য আপনাকে কৃতজ্ঞতা জানাই। যদি আর্টিকেল আপনার ভালোলাগে তাহলে প্রিয় মানুষের নিকট সিয়ার করুন। ধন্যবাদ সকলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url