পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 - পূর্ণিমা কখন লাগবে? ২০২৩

 প্রিয় পাঠক সকল নিয়মিত ধর্মীয় সকল আপডেট পাবলিশ করার মতো আজকেও একটি ধর্মীয় টপিক নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আজকের আর্টিকেল মূল টপিক হচ্ছে পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 সালের সকল আপডেট তথ্য এবং পূর্ণিমা কখন লাগবে? ২০২৩ জানতে আজকের আর্টিকেলে চোখ রাখুন। আপনি যদি পূর্ণিমা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে আগ্রহী তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য হতে চলছে সুতরাং পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 আর্টিকেলটি শুরু হতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023
পূর্ণিমা রাতের স্মৃতি কথা মনে পড়লে যেন কোথাও হারায়ে যায় এমন সকলেই কম বেশি স্মৃতি জনিত রাত পূর্ণিমা রাত। আমাদের ধর্মীয় অনুসারে পূর্ণিমা তীথিকে বা পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 এবং পূর্ণিমা কখন লাগবে? ২০২৩ কেন্দ্র করে নানা বিদ শুভ কার্য এবং বিভিন্ন ধর্মীয় উৎসব পালিত হয়ে থাকে। তাই আপনিও যদি পূর্ণিমা কবে কবে আছে এমন তথ্যের অনুসন্ধান করেন তাহলে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা থাকবে আপনি ফলো করতে পারেন। আজ আমরা এই অনুচ্ছেদে পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 এবং পূর্ণিমা কখন লাগবে? ২০২৩ গুলোর মাধ্যমে পূর্ণিমা সকল তথ্য নিয়ে আলোকপাত করবো সুতরাং আপনি আর্টিকেলের শুরু হতে শেষ পর্যন্ত সাথেই থাকুন।

পোস্টের সূচিপত্রঃপূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 - পূর্ণিমা কখন লাগবে? ২০২৩

পূর্ণিমা তিথি কি

প্রিয় পাঠক সকল আশা করি আপনি সুস্থ আছেন আজকের নতুন ধর্মীয় অনুচ্ছেদে আপনাকে জানাই স্বাগতম ও আন্তরিক ভালোবাসা। আজ আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে ধর্মীয় একটি নতুন তথ্য নিয়ে আলোচনা করবো আজকের এই অনুচ্ছেদে মূল টপিক হচ্ছে পূর্ণিমা তিথি কি। আপনিও যদি এমন তথ্যের বিস্তারিত আলোচনা জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদটি কেবলই আপনার জন্য। যাইহোক আমরা অধিক কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই আজকের অনুচ্ছেদের মূল আলোচনা পূর্ণিমা তিথি কি তা শুরু করা যাক। 

পূর্ণিমা হলো চাঁদ যখন পূর্ণ্য মাত্রা যখন পৃথিবীর মাঝ অক্ষরে সরলরেখায় অবস্থান করে তখন আমরা চাঁদের পূর্ণ্য আলোক সজ্জাকে পূর্ণিমা বলি। পূর্ণিমা এটি একটি ধর্মীয় দিকে সংস্কৃত ভাষা। পূর্ণিমা শব্দের ধর্মীয় অনুবাদ হচ্ছে প্রফুল্ল, সুখময়, শীতল, কমল,আনন্দময়,প্রভৃতি অর্থ রয়েছে কিন্তু নাম বিভাজনের পূর্ণিমার অর্থের বিভিন্নতা রয়েছে। যাইহোক এখন আমরা ধর্মীয় মতে পূর্ণিমা কি তা জানবো। পূর্ণিমা হলো সহজভাবে বলতে গেলে চাঁদের পূর্ণ্য প্রকাশকে বুঝায়। এখন বিস্তারিত আলোচনা জানবো আমরা সকলে কম বেশি জানি যে চাঁদ একটি মাত্র পৃথিবীর উপগ্রহ। 
যার নির্দিষ্ট কোনো তাপ বা আলো নেই। চাঁদ পৃথিবীকে কেন্দ্র করে চারিপাশে প্রদক্ষিন করে এক পাশে যখন চাঁদ সরলরেখায় আবস্থান করে তখন চাঁদের সকল আলোক সজ্জার পূর্ণতা পায় তাই সেখানে পূর্ণিমা হয়। এবং অপর প্রান্তে সেসময়ে চাঁদের আলো প্রকাশিত হয় না বলে আপর প্রান্তে অন্ধকার বা অমাবস্যা ঘটে। একটি তথ্য জেনে রাখা ভালো যে চাঁদের এই পূর্ণিমার জন্যই পৃথিবীতে সমুদ্রের জোয়ার ভাটার সৃষ্টি হয়।

তিথি কয়টি

প্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে আমরা ধর্মীয় মতে পূর্ণিমার কী তা সম্পর্কে বিস্তারিত আলোচনা উপস্থিত করেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে জানবো পূর্ণিমার তিথি কয়টি তা নিয়ে বিস্তারিত আলোচনা জানবো। আপনি যদি এমন তথ্যের বিস্তারিত জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদেটি ফলো করুন এবং খুব সহজেই তিথি কয়টি তা নিয়ে বিস্তারিত জেনে নিন। 

সুতরাং আর অধিক কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই আজকে মূল আলোচনা তিথি কয়টি। ধর্মীয় অনুসারে প্রধান তিথি দুইটি একটি কৃষ্ণ পক্ষ আপরটি হলো শুক্ল পক্ষ। আবার সাধারণ অর্থে তিথিকে পাঁচটি ভাগে বিভক্ত করা হয়েছে যথাঃ ১. নন্দা তিথি ২. ভদ্রা তিথি ৩. জয়া তিথি ৪. রিক্তা তিথি এবং ৫. পূর্ণা তিথি। একটি গুরুত্বপূর্ণ তথ্য জেনো রাখা ভালো যে কৃষ্ণপক্ষের তিথি এবং শুক্লপক্ষ তিথিকে ১৫ টি তিথি করে ৩০ টি তিথিতে ভাগ করা হয়েছে। নিম্নোক্ত কৃষ্ণপক্ষের ১৫ টি তিথির নাম দেওয়া হলোঃ
  1. প্রতিপাদ্য তিথি।
  2. দ্বিতীয় তিথি।
  3. তৃতীয়া তিথি।
  4. চতুর্থীয় তিথি।
  5. পঞ্চমীয় তিথি।
  6. ষষ্ঠীয় তিথি।
  7. সপ্তমীয় তিথি।
  8. আষ্টমীয় তিথি।
  9. নমবীয় তিথি।
  10. দশমীয় তিথি।
  11. একাদশীয় তিথি।
  12. দ্বাদশীয় তিথি।
  13. এয়োদশীয় তিথি।
  14. চতুর্দশীয় তিথি।
  15. অমাবস্যা তিথি।
শুক্লপক্ষ তিথিকে ১৫ টি তিথি
  1. প্রতিপাদ্য তিথি।
  2. দ্বিতীয় তিথি।
  3. তৃতীয়া তিথি।
  4. চতুর্থীয় তিথি।
  5. পঞ্চমীয় তিথি।
  6. ষষ্ঠীয় তিথি।
  7. সপ্তমীয় তিথি।
  8. আষ্টমীয় তিথি।
  9. নমবীয় তিথি।
  10. দশমীয় তিথি।
  11. একাদশীয় তিথি।
  12. দ্বাদশীয় তিথি।
  13. এয়োদশীয় তিথি।
  14. চতুর্দশীয় তিথি।
  15. পূর্ণিমা তিথি।

পূর্ণিমা কাকে বলে

প্রিয় পাঠক সকল আজ এই অনুচ্ছেদের মাধ্যমে আমরা পূর্ণিমার সংঙ্গা জানবো পূর্ণিমা কাকে বলে। সাধারণ অর্থে পূর্ণিমা হলো চাঁদ যখন পূর্ণ গোলাকার হয় এবং অধিক আলোক সজ্জায় পরিপূর্ণ হয় তখন তাকে পূর্ণিমা বলে। এবং যখন চাঁদ পূর্ণ গোলাকার হতে একটু একটু করে ক্ষয় বা কমতে কমতে একটি রেখায় গিয়ে পৌঁছায় তথন তাকে অমাবস্যা বলে। অর্থাৎ আমাবস্যা থেকে একটু একটু করে বৃদ্ধি হতে হতে যখন পূর্ণ্য গোলাকার এসে পৌঁছায় বা আকাড় পূর্ণতাকে পূর্ণিমা বলে।

পূর্ণিমা কতদিন পরপর হয়

প্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদের মাধ্যমে তিথি কয়টি তা নিয়ে বিস্তারিত আলোচনা জেনেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে পূর্ণিমা কতদিন পরপর হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা জানবো। আমাদের পূর্ণিমা সম্পর্কিত তথ্য সমূহ বিস্তারিত জানতে হলে পূর্ণিমা কতদিন পরপর হয় এই তথ্যটিও জানা জরুরি। এবং আপনিও যদি এমন তথ্যের ধর্মীয় মতামত জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং খুব সহজেই তা জেনে নিই। 

সুতরাং আর অধিক কথা আর না বাড়িয়ে চলুন আমরা মূল টপিকের বিস্তারিত আলোচনা জেনে নিই। সাধারণ অর্থে প্রতিমাসে একবার করে পূর্ণিমা হয়ে থাকে প্রতিমাসের গড় অনুপাতে বিবেচনা করলে প্রতি ২৯.০৪ দিনে একবার করে পূর্ণিমা হয়ে থাকে। ধর্মীয় অনুযায়ী চাঁদের পূর্ণ্য প্রকাশিত হবার সময়কে পূর্ণিমা বা শুক্লপক্ষ বলা হয়। শুক্লপক্ষের সময়কাল ১৫ দিন ধরা হয়।
এবং যখন চাঁদ সরলরেখার বিপরীতে আবস্থান করে চাঁদের পূর্ণ্য আলোক সজ্জা প্রকাশিত হয় না তখন তাকে অমাবস্যা বা কৃষ্ণ পক্ষ বলা হয়। কৃষ্ণ পক্ষে ও সময় কাল ১৫ ধরা হয়। পরিশেষে উপরিউক্ত অনুচ্ছেদ আলোচনা খুব সহজ ভাবো উপস্থাপন করা হয়েছে আশা করি পূর্ণিমা তিথি সম্পর্কিত তথ্য সমূহ ভালো ভাবে জেনেছেন।

পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023

পূর্ণিমাকে ধর্মীয় মত অনুসারে শুভ ক্ষণ বা সময়ে বলে বিবেচিত করা হয় এই সময়ে জন্ম বা মৃত্যুকে শুভ বলে গণ্য হয়ে থাকে। এবং পূর্ণিমার তিথিতে আমাদের নানাবিত ধর্মীয় আচার অনুষ্ঠান বা উৎসব পালিত হয়ে থাকে। তাই আজ আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 নিয়ে ধর্মীয় সময়সূচি জেনে নিন। আজকের অনুচ্ছেদে মূল টপিক আমাদের ছোট বড় নারী পুরুষ সকলেই জানা উচিত কারণ পূর্ণিমা লগ্নে শুভ ক্ষণে আমাদের পবিত্র থাকা একান্ত জরুরি একটি বিষয়। 

কারণ এসময়ে আমরা জানতে বা অজানতে যে সকল প্রর্থনা ঈশ্বরের নিকট চাওয়া হয় তা খুব তাড়াতাড়ি ফলপ্রসূত হয় যদিও ঈশ্বরের নিকট সকল চাওয়াই কখনো নিরাশ করেন না।তাই আপনিও যদি ধর্মীয় ক্যালেন্ডার অনুযায়ী পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 তথ্য খোঁজ করছেন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন এবং সহজেই তা জেনে নিই। যাইহোক এখন আর অধিক কথা না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা শুরু করা যাক। নিম্নোক্ত পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 সময়সূচি তুলে ধরা হলোঃ
  • নতুন পূর্ণিমার সংঘটিত হবে পৌষ মাসে ইংরেজি সময় 06 জানুয়ারি মাসে, দিন পড়বে শুক্রবার।
  • 06 জানুয়ারি মাসের রোজ শুক্রবারের লগ্নে শুরু হবে দুপুর ২ টা হতে ১৩ মিনিট এবং শুভ লগ্ন শেষ হবে 07 জানুয়ারি রোজ শনিবার ভোর সকালে ৪ টা ৩৮ মিনিট।
  • 06 ইংরেজি তারিখ রোজ শুক্রবারের আপনি শুভ লগ্ন শুরু হবে এবং 07 তারিখে ৪ টা ৩৮ মিনিটে তা শেষ হবে।
  • উক্ত সময়ে নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন বা নিজের পবিত্র রাখুন।
  • এসময়ে আপনি আপনার শুভ লগ্নে আপনার বিশেষ কর্যের সূচনা করতে পারেন।
  • ঈশ্বরের নিকট আপনার মনের সকল ভাবনা ভক্তি ডাকতে পারেন।
বিঃদ্রঃ উপরিউক্ত তথ্য সমূহ পূর্ণিমা কখন লাগবে আর কখন ছাড়বে 2023 সালের সেপ্টেম্বর মাসের ধর্মীয় ক্যালেন্ডার অনুযায়ী উপস্থিতিত। বিগত বা নতুন বছরের পূর্ণিমার সময়সূচি পরির্বতিত হবে।

পূর্ণিমা কখন লাগবে? ২০২৩

প্রিয় পাঠক সকল আজ আমরা পূর্ণিমার কখন লাগবে আর কখন ছাড়বে 2023 জেনেছি এখন এই অনুচ্ছেদের মাধ্যমে ধর্মীয় একটি গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানবো আজকের অনুচ্ছেদে মূল টপিক হচ্ছে পূর্ণিমা কখন লাগবে? ২০২৩ সালের পূর্ণিমার সকল আপডেট নিয়ে বিস্তারিত আলোচনা জানবো। আপনিও যদি এমন তথ্য জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদটি ফলো করুন। তাই চলুন আমরা নিম্নবর্গের আমাদের মূল আলোচনা জেনে নিই। নিম্নবর্গের পূর্ণিমা কখন লাগবে? ২০২৩ ধর্মীয় সময়সূচি অনুযায়ী পূর্ণিমার লগ্ন তুলে ধরা হলোঃ
  • মাঘী পূর্ণিমার লগ্ন শুরু হবে 04 ফেব্রুয়ারি রোজ শনিবার সময় ৯ টা ৩০ মিনিট হতে লগ্ন শেষ হবে পরেরদিন রোজ রবিবার 05 ফেব্রুয়ারি সময় লগ্নে সকাল ৬ টা ১০ মিনিটে শেষ হবে।
  • দোল পূর্ণিমার লগ্ন শুরু হবে 06 মার্চ মাসে রোজ সোমবার শুভ লগ্ন শুরু হবে বিকাল ৪ টা হতে ১৬ মিনিট এবং শুভ লগ্ন শেষ হবে পরের দিন 07 মার্চ রোজ মঙ্গলবার সময় লগ্ন সকাল ৬ টা হতে ১০ মিনিটে শেষ হবে।
  • চৈত্র পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 05 এপ্রিল মাসে রোজ বুধবার সকাল ৯ টা হতে ২০ মিনিটে এবং পরের দিন 06 এপ্রিল রোজ বৃহস্পতিবার সকাল ১০ টা ৫ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • বৌদ্ধ পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 04 মে মাসে রোজ বৃহস্পতিবার সকাল ১১ টা হতে ৪৫ মিনিটে এবং পরের দিন 05 মে রোজ শুক্রবার সকাল ১১ টা ৫ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • জৈষ্ঠ্য পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 03 জুন মাসে রোজ শনিবার সকাল ১১ টা হতে ১৫ মিনিটে এবং পরের দিন 04 মে রোজ রবিবার সকাল ৯ টা ১০ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • গুরু পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 02 জুলাই মাসে রোজ রবিবার সকাল ৮ টা হতে ১৫মিনিটে এবং পরের দিন 03 জুলাই রোজ সোমবার ভোর ৫ টা ১০ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • শ্রাবণী পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে পহেলা আগষ্ট মাসের রোজ মঙ্গলবার বিকাল ৩ টা হতে ৫০ মিনিটে এবং পরের দিন 02 আগষ্ট রোজ বুধবার সকাল ১২ টা ০২ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • রাখী পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 30 আগষ্ট মাসে রোজ বুধবার সকাল ১০ টা হতে ৫৭ মিনিটে এবং পরের দিন 31 আগষ্ট রোজ বৃহস্পতিবার সকাল ৭ টা ৫ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • ভাদ্র পূর্ণিমার লগ্ন শুরু হবে 28 সেপ্টেম্বর মাসের রোজ বৃহস্পতিবার সকাল ৬ টা হতে ৫০ মিনিটে এবং পরের দিন 29 সেপ্টেম্বর রোজ শুক্রবার ভোর সকাল ৩ টা ২৭ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • লক্ষী পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 28 অক্টোবর মাসের রোজ শনিবার বিকাল ৪ টা হতে ২০ মিনিটে এবং পরের দিন 29 অক্টোবর রোজ রবিবার সকাল ২ টা ৫০ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • রাস পূর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 26 নভেম্বর মাসের রোজ রবিবার বিকাল ০৪ টা হতে ২০ মিনিটে শুরু এবং পরের দিন 27 নভেম্বর রোজ সোমবার সকাল ০২ টা ৫০ মিনিটে শুভ লগ্ন শেষ হবে।
  • মার্ঘ শীর্ষ র্পূরর্ণিমার শুভ লগ্ন শুরু হবে 26 ডিসেম্বর মাসের রোজ মঙ্গলবার ভোর সকাল ০৫ টা হতে ৫০ মিনিটে শুরু এবং পরের দিন 27 ডিসেম্বর রোজ বুধবার সকাল ৬ টা ৫ মিনিটে শুভ লগ্ন শেষ হবে। 

অমাবস্যা পূর্ণিমা ক্যালেন্ডার ২০২৩

প্রিয় পাঠক সকল আমরা ইতিপূর্বে উপরিউক্ত অনুচ্ছেদে পূর্ণিমার সময়সূচি ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা শেষ করেছি এখন আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে অমাবস্যা পূর্ণিমা ক্যালেন্ডার ২০২৩ নিয়ে বিস্তারিত তথ্য সমূহ বিস্তারিত আলোচনা জানবো। আপনিও যদি এই চলতি নতুন বছরে কবে কবে অমাবস্যা তিথি রয়েছে এমন তথ্যের খোঁজ করেন বা জানতে বিশেষ আগ্রহী তাহলে আজকের এই অনুচ্ছেদটি কবলি আপনার জন্য। 
আমরা সকলেই জানি যে পূর্ণিমা যেমন প্রতিমাসে একবার করে হয়ে থাকে তেমননি প্রতিমাসেও একবার অমাবস্যার যোগ রয়েছে। অনেকে অমাবস্যার তিথি খোঁজ করে যদি আমরা এই অনুচ্ছেদের মাধ্যমে তা জেনে যাই তাহলে কেমন হয় তাই চলুন আমরা আর অধিক কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনা অমাবস্যা পূর্ণিমা ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কিত তথ্য সমূহ জেনে নিই। নিম্নবর্গের সেসকল তথ্য সমূহ তুলে ধরা হলোঃ
  • কৌসী অমাবস্যা ২০২৩
  • সেপ্টেম্বর মাসের অমাবস্যার যোগ শুরু হবে ১৪ সেপ্টেম্বর ৪ টা ৫০ মিনিটে এবং শেষ হবে পরের দিন ১৫ সেপ্টেম্বর সকাল ৭ টা ১০ মিনিটে।
  • আশ্বিন মাসের অমাবস্যা ২০২৩
  • ১৩ অক্টোবর অমাবস্যার যোগ শুরু হবে ৯ টা ৫০ মিনিটে শেষ হবে পরের দিন ১৪ অক্টোবর সকাল ১১ টা ২৫ মিনিটে।
  • কার্তিক মাসের অমাবস্যা ২০২৩
  • নভেম্বর মাসের ১২ তারিখে অমাবস্যার যোগ শুরু হবে দুপুর ০২ টা ৪৫ মিনিটে শেষ হবে পরের দিন ১৩ নভেম্বর দুপুর ২ টা ৫৫ মিনিটে।
  • মার্গ শীর্ষ অমাবস্যা ২০২৩
  • ডিসেম্বর মাসের ১২ তারিখে অমাবস্যার যোগ শুরু হবে বিকাল ৪ টা হতে ০২ মিনিটে এবং শেষ হবে পরের দিন ১৩ ডিসেম্বর বিকাল ৫ টা ০২ মিনিটে।

শেষ কথা

পূর্ণিমা ও অমাবস্যা একে অপরের পরিপূরক হিসেবে কাজ করে কারণ মেরুর এক প্রান্তে পূর্ণিমা হলে অপর প্রান্তে অমাবস্যা হয়। প্রতিবছরে ১২ টি পূর্ণিমা বা মাসে একবার করে পূর্ণিমা এবং অমাবস্যা সংঘটিত হয়। পূর্ণিমা যেমন আলোকিত আমাদের শীতলতা প্রদান করে এবং শুভ লগ্ন হিসেবে বিবেচিত এবং অমাবস্যা আমাদের অন্ধকার রাত উপহার দেয় দুই আমাদের পৃথিবীর ভারসাম্যের জন্য একে অপরের পরিপূরক। যাই পূর্ণিমা সকল তথ্য আশা করি ভালোভাবে জানতে পেরেছেন। পরিশেষে এই ধর্মীয় আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনার মূল্যবান মতামত দিয়ে কমেন্টে জানাবেন এবং এমন তথ্য আপনার প্রিয়জনদের নিকট সিয়ার করে জানিয়ে দিন আর এমন অজানা তথ্য জানতে এই সাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url