জন্মাষ্টমী 2023 সময়সূচি - জন্মাষ্টমী পারনের সময়

 ভগবান শ্রীকৃষ্ণের অষ্টমতম অবতার জন্মাষ্টমী নামে পরিচিত যা প্রতি বছর ভাদ্র মাসের কৃষ্ণা তিথিতে পালিত হয়। প্রতি বছরের ন্যায় কৃষ্ণের জন্মাষ্টমী 2023 সময়সূচি নিয়েই থাকছে আজকের বিস্তারিত আলোচনা। সুতরাং আমরা এই বছরের ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী 2023 সময়সূচি সম্পর্কেসঠিক তথ্য জেনে নিই।
জন্মাষ্টমী বাংলা কত তারিখভগবান শ্রীকৃষ্ণের অষ্টমতম অবতার রুপে মাতা দৈবকীর গর্ভে জন্মগ্রহণ করেন। শ্রীকৃষ্ণের জন্ম উৎসবকে কেন্দ্র করেই জন্মাষ্টমী ব্রত পালিত হয়। ভগবান শ্রীকৃষ্ণ পৃথিবীতে দুষ্ট লোকদের দমন এবং সাধুজনদের পরিত্রাণ করার লক্ষ্যেই পৃথিবীতে অবতার রুপে অবতরণ করেন। আপনে যদি নতুন বছরের জন্মাষ্টমী 2023 সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য জানতে অগ্রহি হোন তাহলে আজকের আর্টিকেল আপনের জন্য কারণ মূল আলোচনাই হচ্ছে জন্মাষ্টমী ব্রতের সময়সূচি, পারণ মাহাত্ম্য নিয়ে। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই জন্মাষ্টমী 2023 সময়সূচি নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্টের সূচিপত্রঃ জন্মাষ্টমী বাংলা কত তারিখ - জন্মাষ্টমী 2023 সময়সূচি

জন্মাষ্টমী 2023 সময়সূচি

ভগবান শ্রীকৃষ্ণ রুহিণী নক্ষত্রে অষ্টমাতীতে মাতা দৈবকীর গর্ভে অষ্টম অবতার রূপে জন্মগ্রহণ করেন। সেই সময় থেকে আজ পর্যন্ত জন্মাষ্টমীর উৎসব নামে পালিত হয়ে চলেছে। এই নতুন বছরের শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী সূচনা হবে ৬ সেপ্টেম্বর বিকাল ৩ ঘটিকা থেকে যোগ শুরু হবে। এবং ৭ সেপ্টেম্বর ৪ ঘটিকার পূর্ণ্য যোগ শেষ হবে। বাংলা সন ১৪৩০ এর ভাদ্র মাসের অষ্টমী তিথি কৃষ্ণপক্ষের ১৯ তারিখ রোজ বুধবার এবং ২০ তারিখ বৃহস্পতিবার পূর্ণ্য শেষ হবে।
সময়সূচীঃ
  • বৈষ্ণব মতে ১৮ভাদ্র রোজ বুধবার ১৪৩০ বাংলা
  • গোস্বামী মতে ১৯ ভাদ্র রোজ বৃহস্পতিবার ১৪৩০ বাংলা
ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীকে কেন্দ্র করে মন্দিরে মন্দিরে নানা রকম উৎসব পালিত হয়। উদাহরণস্বরূপ ভক্তরা খোল কর্তালের মাধ্যমে শ্রীকৃষ্ণের নাম কীর্তন করে,কৃষ্ণের নামে ব্রত পালন করে, মন্দিরে পূজা অর্চনার মাধ্যমে ভক্তেরা শ্রীকৃষ্ণের নিকট কল্যাণময় প্রর্থনা করেন।

জন্মাষ্টমী পারনের সময়

ভগবান শ্রীকৃষ্ণ অষ্টামী তিথিতে রুহিনী নক্ষত্রে জন্মগ্রহণ করেছিলেন। তাই এই চলতি বছরে অষ্টমী তিথির রুহিনী নক্ষত্র যোগকালে হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ৬ এ সেপ্টেম্বর ৩ ঘটিকা হতে পূর্ণ্য যোগ শুরু হবে তথা এই সময়ে পরবে অষ্টমী তিথির রুহিনী নক্ষত্রের বৃষ রাশি। কৃষ্ণ অনুরাগী ভক্তসকল সারা দিন উপবাস করবে এবং পরের দিন ৭ সেপ্টেম্বর ভোর রাতে পূর্ণ্য যোগ শেষ হবে।

যেসকল ভক্তরা ৬ সেপ্টেম্বর উপবাস ছিলেন তাঁরা ৭ সেপ্টেম্বর সকালে স্নান সেরে পারণের জন্য প্রস্তুতি নিবে। সেইদিন স্নান করে ভগবানকে পুষ্প নিবেদন করলে আরোও অধিক পূর্ণ্য হয়। ১৪৩০ বাংলা সনের জন্মাষ্টমী পারনের সময় হচ্ছে ২০ ভাদ্র সকাল ৯ টার মধ্যে করতে হবে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী পারনের সময় ৭ সেপ্টেম্বর সকাল ৯ টার মধ্যে।
পারণ করার উপকরণ হিসেবে আপনে রাখতে পারেন একটি তুলসিপত্র, কিছু আতপ চালের দানা, সাথে পবিত্র গঙ্গাজল। তিনটি উপকরণ একত্রে গ্রহণ করার মাধ্যমে উপবাসের সমাপ্তি করতে পারেন। জেনে রাখা ভালো যে কোনো একাদশী ব্রত পালনের জন্য নিজেকে পবিত্র রাখুন, সংযম পালন করুন এবং পারনের পর তিন নিরামিষ তথা সাত্ত্বিক আহার করুন। এতে ব্রত পালনে সঠিক পূর্ণ্য লাভ করবেন।

১৪৩০ আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪৩০

ভগবান শ্রীকৃষ্ণ অষ্টামতম অবতার জন্মাষ্টমী উৎসবটি পালিত হবে ভাদ্র মাসের রুহীনি তিথিতে রাশিযোগ বৃষ রাশি ১৯ তারিখ রোজ বুধবার

জন্মাষ্টমী সম্পর্কিত শেষ কথা

ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর ব্রত পালনে গুরুত্ব অধিক মূল্যবান এতে পুণ্য সঞ্চয় হয়। ব্রত পালনে সময় নিজেকে সংযমী রাখুন, শুচিতা রক্ষা করুন, ভগবানের মহামন্ত্র জপ করুন, আস্তে কথা বলুন এবং ব্রত পালনের সময় ভারি খাবার বিরত রাখুন। উপবাসের জন্য সাত্ত্বিক আহারের বিধান রয়েছে সেসব খাবার সেবন করতে পারেন। জন্মাষ্টমী ব্রতে ছোট বড় নারী পুরুষ উভয়ে উপাবাস করতে পারবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url