মাথা ব্যথার কারণ ও প্রতিকার - মাথা ব্যাথা ও বমি কোন রোগের লক্ষণ

মাথা ব্যাথা এখন নিত্যদিনের পরিচিত একটি সমস্যা এর মধ্যে মাইগ্রেনের জন্য ১৫% শতাংশ দায়ী। কেনো আমাদের মাথা ব্যাথা নিত্যদিনে সঙ্গী এর জন্য কি করণ গুলো দায়ী। আজ এই আর্টিকেলের মাধ্যমে মাথা ব্যথার কারণ ও প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা। সুতরাং আপনি যদি এমন সমস্যা ফ্রেস করেন তাহলে জেনে নিন মাথা ব্যথার কারণ ও প্রতিকার ।
মাথা ব্যথার কারণ ও প্রতিকার
বর্তমান জেনারেশান নিত্যদিনে ত্রুটিযুক্ত রুটিনের কারণে মাথা ব্যাথা নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে মাথা ব্যাথার আঠারো ধরনের রয়েছে। আপনি এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিই আপনি মাথা ব্যাথার কোন সমস্যাটি ফ্রেস করতেছেন এবং প্রতিকার কি। সুতরাং আমরা মূল আলোচনার মাধ্যমে জেনে নিই মাথা ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে বিজ্ঞানসম্মত ধারণা। আপনি এমন সমস্যার সকল তথ্য জানতে আর্টিকেলটিতে চোখ রাখুন।

পোস্ট সূচিপত্রঃ মাথা ব্যথার কারণ ও প্রতিকার - মাথা ব্যাথা ও বমি কোন রোগের লক্ষণ

মাথা ব্যথার কারণ ও প্রতিকার

বর্তমান সময়ে আমরা সকলে কমবেশি মাথাব্যথা সমস্যাটি ফেস করে থাকি। কেন মাথা ব্যথা হচ্ছে এবং এর থেকে পরিত্রাণ পাবার উপায় কি এসব তথ্য যদি আপনি জানতে আগ্রহী হন। তাহলে এই আর্টিকেলের অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজ মাথা ব্যাথার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে। বর্তমান সময় মাথাব্যথা খুব বড় একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে মাথা ব্যাথার কারণে আমরা অনেক সময় অনেক জরুরী কাজ করতে ব্যর্থ হই। তাই আমাদের কমবেশ সকলের জানা উচিত মাথা ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনা শুরু করা যাক। মাথা ব্যাথার কারণ গুলো নিম্নে তুলে ধরা হলোঃ
  • মাইগ্রেন প্রবলেমের কারণেই কেবল ১৫ শতাংশ মাথা ব্যথা হয়।
  • প্রতিদিন মাদক দ্রব্য সেবন করলে মাথা ব্যাথা হতে পারে।
  • অতিরিক্ত মানসিক চিন্তা এবং টেনশন করলে মাথা ব্যাথা হয়।
  • সারাদিনে অতিরিক্ত কথাবার্তা বললেও মাথা ব্যাথা হতে পারে।
  • সারাদিনে চলাচলের সময় উচ্চ হর্ন বা শব্দের কারণে মাথাব্যথার কারণ।
  • অনিয়মিতভাবে ঘুমের ওষুধ সেবন করলেও মাথা ব্যথা হয়ে থাকে।
  • একটানা অনেক রাত নির্ঘুম হওয়ার ফলেও মাথা ব্যথা হতে পারে।
  • সারাদিন ফোন, ল্যাপটপ বা কম্পিউটার ডেক্সে বসে একটানা থাকার কারনে মাথাব্যথা হতে পারে।
  • সারাদিন ক্ষুধার্ত থাকার কারণে মাথাব্যথা হয়।
  • চোখের সমস্যা জনিত কারণে মাথাব্যথা হয়ে থাকে।
  • সারাদিনে অতিরিক্ত শারীরিক পরিশ্রম করার ফলেও মাথা ব্যাথা হয়ে থাকে।
  • সারাক্ষণ দুশ্চিন্তা এবং টেনশন করার জন্য মাথা ব্যাথা হয়।
  • সারাক্ষণ কানে ইয়ারফোন বা হেডফোন ব্যবহারের ফলে মাথা ব্যথা হয়ে থাকে।
  • দাঁতের সমস্যার জনিত কারণ ও মাথা ব্যাথা কারণ হয়ে দাঁড়ায়।
  • হঠাৎ করে বৃষ্টিতে ভেজার কারণ ও মাথা ব্যাথা হতে পারে।
  • কনভারসেশন ডিসঅডার হওয়ার ফলো মাথা ব্যথা হয়ে থাকে।
  • সারাক্ষণ রুমে বিশ্রামহীন ভাবে লেখাপড়ার ফলেও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়।
সারাদিনে অতিরিক্ত পরিমাণে ক্যাফিন যুক্ত খাবার সেবনের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।মাথা ব্যথার প্রতিকার সম্পর্কে জানতে হলে নিম্নে চোখ রাখুন। কারণ নিম্নে বিস্তারিতভাবে মাথা ব্যাথার প্রতিকার সম্পর্কে তুলে ধরা হয়েছে। যদি আপনার মাথা ব্যথা সমস্যাটা ফেস করে থাকেন তাহলে অবশ্যই প্রতিকার সম্পর্কে জেনে নিন। মাথা ব্যথার প্রতিকার গুলো হলোঃ
  • মাদকদ্রব্য সেবন থেকে বিরত রাখতে হবে নিজেকে।
  • অনিময়মিত ভাবে ঘুমের ট্যাবলেট সেবন করা থেকে বিরত থাকতে হবে।
  • অতিরিক্ত রাত জাগা এবং একটানা ঘুমের অভাবকে দূর করতে হবে।
  • মানসিক দুশ্চিন্তা বা টেনশন হতে নিজেকে বিরত রাখতে হবে।
  • শব্দদূষণ মুক্ত এলাকায় নিজেকে রাখতে হবে।
  • সারাক্ষণ কানে ইয়ারফোন বা হেডফোন ব্যবহার হতে বিরত রাখতে হবে নিজেকে।
  • একটানা বিশ্রামহীন ভাবে কম্পিউটার ডেক্সে বসা থেকে বিরত রাখুন নিজেকে।
  • চোখের সমস্যা জনিত কারণ থাকলে ডাক্তারের পরামর্শে চশমা ব্যবহার করতে হবে।
  • সারাদিনে একটানা শারীরিক পরিশ্রম হতে নিজেকে বিশ্রাম দিতে হবে।
  • ফোনে সারাক্ষণ কথা বলা হতে নিজেকে বিরত রাখুন।
  • সারাক্ষণ রুমে না থেকে কিছুটা সময় বাহিরে নিরিবিলি একান্তে পরিবেশে সময় কাটাতে হবে।
  • চাপ মোকাবেলা করার মত মনোবল তৈরি করতে হবে।
  • পরিশেষে বলা যায় সাধারণ কারণগুলো ব্যতীত যদি আপনার মাথাব্যথার বিশেষ কারণ আপনি লক্ষ্য করেন তাহলে অতি শীঘ্রই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

মাথা ব্যাথা ও বমি কোন রোগের লক্ষণ

যদি কখনো আমরা মাথা ব্যাথার সাথে সাথে বমি বমি ভাব লক্ষ্য করি। তাহলে এই বিষয়টি মাথা ব্যথার সাধারণ কারণ এবং বিশেষ কারণেও হতে পারে। চলুন আজকে আমরা আর্টিকেলটি আর্টিকেলে অনুচ্ছেদটির মাধ্যমের মাথাব্যথা ও বমি কোন রোগের লক্ষণ তা নিয়ে বিস্তারিত জেনে নেই। আপনি যদি এমন সমস্যা ফেস করে থাকেন তাহলে এই অনুচ্ছেদটি অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন।
কারণ আজ এই অনুচ্ছেদটির মাধ্যমে মাথাব্যথা ও বমি কোন রোগের লক্ষণ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করবো। মাথা ব্যথা ও বমি বমি লক্ষণের জন্য আমরা দুটি সমস্যাকে চিহ্নিত করতে পারি। একটি মাইগ্রেন প্রোবলেম অন্যটি হচ্ছে গ্যাস জনিত সমস্যার। সুতরাং চলুন এই দুটি কারণ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা জেনে নেওয়া যাক। প্রথমত মাইগ্রেন সমস্যা জনিত কারণে মাথাব্যথা ও বমির লক্ষণ গুলো নিম্নোক্ত বিস্তারিত আলোচনা করা হলোঃ

মাইগ্রেন সমস্যা

অনেক সময় মাইগ্রেনের ব্যথা তুলনামূলকভাবে বৃদ্ধি ঘটলে মাথা ব্যথার সাথে বমি ভাবো হতে পারে। এই সময়ে আলো এবং শব্দের মধ্যে একটি অসংবেদন সংয়োগ দেখা দিতে পারে। আবার আলো দেখলে হালকা দোল খাচ্ছে বলেও মনে হতে পারে। মাইগ্রেন সমস্যাটির ব্যাথা হওয়ার মূল করাণ হচ্ছে নিত্যদিনের ত্রুটিযুক্ত রুটিনের জন্য। সুতরাং এই ব্যথা অনুভব করলে চুপ করে থাকুন প্রয়োজনে শুয়ে বিশ্রাম নিন। অনিয়মিতভাবে ঘুমের ঔষধ সেবন করা থেকে বিরত থাকবেন। সুতরাং মাইগ্রেনের ব্যথা যখন তুলনামুলক ভাবে বৃদ্ধি ঘটে তখনই মাথা ব্যথার সাথে বমি বমি অনুভূতি প্রকাশ পেতে পারে। তাই মাইগ্রেন এর সমস্যার মুক্তির জরুরি প্রয়োজনে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

গ্যাস জনিত সমস্যা

প্রতিদিন আমরা অনিয়মিতভাবে ফাস্টফুড খাবার খেয়ে থাকি। এর কারণে আমাদের পাকস্থলীতে হজম প্রক্রিয়ার সমস্যা হয় ফলে তৈরি হয় গ্যাস জনিত সমস্যা। আর যখন গ্যাসের জনিত সমস্যাটি তুলনামূলকভাবে বৃদ্ধি ঘটে তখন দেখা দেয় মাথা ব্যাথা সাথে বমি বমি অনুভূতি। তাই নিত্যদিনে অনিয়মিতভাবে ফাস্টফুড খাবার হতে নিজেকে বিরত রাখুন। প্রতিদিন নিয়মিত ভাবে কম পক্ষে দুই লিটার পানি গ্রহণ করুন। এই সাথে জেনে রাখা ভালো যে কোনো ভারি খাবার সেবনের পর পরেই পানি পান করা থেকে বিরত থকুন কম পক্ষে ১৫ মিনিট পর পানি পান করুন। আর আপনার যদি অতিরিক্ত পরিমাণে গ্যাসে প্রভাব লক্ষ্য করেন তাহলে জরুরি পরামর্শে ডাক্তারের সেবা গ্রহণ করুন।

গ্যাস থেকে মাথা ব্যাথা

বর্তমানে মাথা ব্যাথার স্বীকার কম বেশি সকলেই এর থেকে যেনো ছোটদেরও নিস্তার নেই। তাই মাথা ব্যাথা নিয়ে সকলকেই সচেতন হতে হবে কারণ এই সমস্যা থেকে প্ররিত্রাণ পাওয়া খুবি জরুরি হয়ে দাঁড়িয়েছে। আমারা অনেক সময় মাথা ব্যাথার কারণ হিসেবে সব সময়ে পেটের গ্যাস বলে বিবেচিত করি কিন্তু আদেও এই ধারণাটি সম্পন্নভাবে ভুল ধারণা। কারণ চিকিৎসকের মতে মাথা ব্যাথার অনেক কারণ রয়েছে। তাই সব মাথা ব্যাথার কারণ হিসেবে পেটের গ্যাসকে দ্বায়ী করা একে বারেই ভুল হবে।
জেনে রাখা ভালো যে মাথ ব্যাথারও সাধারণ পর্যয়ের এবং বিশেষ তালিকায রয়েছে। টুকটাক পেটের গ্যাসের জন্য মাথা ব্যাথা অবশ্যই হয়ে থাকে তবে অন্য সব বিশেষ করণেই মাথা ব্যাথা অধিক হয়ে থাকে। তাই জরুরি ভাবে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন সব মাথা ব্যাথার জন্য পেটের গ্যাসকে দ্বায়ী ভুল ধারনাটি পাল্টাতে হবে। পরিশেষে বলা যায় যে পেটের গ্যাস কখনোই মাথা ব্যাথার বিশেষ করণ হতে পারে না। এমন সমস্যা দেখা দিলে বসে না থেকে জরুরি ভাবে ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং পরামর্শ অনুযায়ী সমস্যার সমাধান করুন।

চোখের কারণে মাথা ব্যথা

বর্তমানে অনেক কারণে দেখা দিচ্ছে মাথা ব্যাথা তবে চোখের সমস্যার জন্য মাথা ব্যাথা অন্যতম গুরুত্বপূর্ণ কারণ। অতিরিক্ত পরিসরে মোবাইলের স্কিনে চোখ রাখলে, ভিডিও গেইমস খেললে টিভির ক্ষতিকারক রশ্মির গামা, এসব প্রধান করণের জন্য চোখের সমস্যা দিন দিন বৃদ্ধি ঘটে চলছে। আর যখন চোখের সমস্যা দেখা দিচ্ছে এর লক্ষণ হিসেবে আমাদের মাথা ব্যাথার মাধ্যমে বহিঃপ্রকাশ ঘটতেছে। তাই যত সম্ভব চোখের সুস্থতার জন্য ডাক্তারের পরামর্শ গ্রহন করুন এবং কিছু সতর্কতা অবলম্বন করুন। 

চোখের সমস্যা দেখা দিলে দিনের আলোতে আপনার চলতে বিগ্ন ঘটবে আপনি কাছে বা দূরের জিনিস ঝাপসা দেখবেন। আর যদি আপনার চোখের যত্ন না গ্রহণ করেন তাহলে চোখের দৃষ্টি কমতে থাকবে এবং প্রতিনিয়ত মাথা ব্যাথার সমস্যায় ভুগবেন। সুতরাং চোখের সমস্যার কারণে মাথা ব্যাথা দেখা দিলে জরুরি ভাবে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন। এবং কিছু সতর্কতা অবলম্বন করে চলুন।

এলার্জি থেকে মাথা ব্যাথা

মাথা ব্যাথার কারণ হিসেবে এলার্জিকে সরাসরি ভাবে ৬০-৭০% শতাংশ দ্বায়ী করা হয়। কারণ আমরা প্রতিনিয়ত যেসকল খাবার খাচ্ছি এর মাধ্যমে অধিকাংশ খাবারের মাধ্যমে আমরা এলার্জি নামক সমস্যার কবলে পড়ছি। যেসকল ব্যক্তির এলার্জি জনিত সমস্যা রয়েছে তাদের আর বিশেষ ভাবে বলার প্রয়োজন পড়বে না কারণ তারা জানেন এলার্জির ক্ষতিকারক প্রভাব। শরীরে লাল লাল ছোপ ছোপ দাগ দেখা দেয়, সাথে চোখের সমস্যাস তৈরি করে দিনের আলোতে বের হলে যথেষ্ট বেগ পেতে হয়। 

যদিও এলার্জি জনিত কারণের জন্য মাথা ব্যাথা বিশেষ কারণকে প্রভাবিত করতে পারে না কিন্তু আমাদরে জীবন যাত্রার মানকে অনেকটায় প্রভাবিত করতে সক্ষম। তাই আমাদের উচিত হবে যেসকল খাবারে এলার্জি হয় এমন খাবার এরিয়ে চালুন। এলার্জির কারণে নাক, কাক, মাথাসহ সারা শরীরে ক্ষতিকারক প্রভাব পরবে। চিকিৎসকরা মনে করেন যে মাইগ্রেন এর সমস্যার জন্য সরাসরি ভাবে এলার্জি দ্বায়ী।
সুতরাং এলার্জির প্রভাব শরীরে লক্ষ করলে অতি তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ গ্রহন করুন। এবং যেসব খাবার এলার্জির জন্য সরাসরি ভাবে দ্বায়ী সেসকল খাবার পরিত্যাগ করুন। কারণ এলার্জির সমস্যার জন্য আমাদের মাথা ব্যাথার সরাসরি দ্বায়ী বা সম্পর্ক রয়েছে।

মাথা ব্যাথা নিয়ে শেষ কথা

চিকিৎসকের মতে মাথা ব্যাথার অনেক কারণ চিহ্নিত করছেন বা অনেকগুলো কারণ হতে পারে। তাই আপনার মাথা ব্যাথা প্রতিনিয়ত দেখা দিলে অতি তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শের প্রয়োজন পড়বে। আপনি মাথা ব্যাথার কারণ জানুন ডাক্তার পরামর্শ অনুযায়ী এবং সে অনুযায়ী সমস্যার সমাধান করুন। কারণ মাথা ব্যাথা নামক সমস্যাটির সমাধান ঘটানো বেশি জরুরী তাছাড়া আপনি জরুরি কাজেও কোনো মনোযোগ আগ্রহ পাবেন। সুতরাং মাথা ব্যাথার জন্য সরাসরি চিকিৎসকে পরামর্শ গ্রহন করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url