বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ - বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার

বর্তমান সময়ে প্রত্যেক ব্যাক্তির একটি পার্সোনাল একাউন্ট প্রয়োজনীয় রয়েছে এ আমরা সকলে কম বেশি জানি। আজ পার্সনাল বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ আপডেট নিয়েই বিস্তারিত আলোচনা। আপনি যদি একাউন্ট খোলার সঠিক নিয়ম না জেনে থাকেন তাহলে জেনে নিন বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ এর সঠিক তথ্য ।
বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩
বিকাশ একাউন্ট এখন খুব একটি টাকা লেনদেনের খুব জনপ্রিয় মাধ্যম। বিকাশের সাহায্য দূর দূরান্তে খুব সহজেই টাকা পাঠানো সম্ভব তাই আপনি যদি বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ এর আপডেট জানতে আগ্রহী হোন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজ এই আর্টিকেলটির মাধ্যমে আমরা বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ এর আপডেট জানবো। তাই আর কথা না বাড়িয়ে চলুন বিকাশ একাউন্ট সম্পর্কিত সঠিক তথ্য জেনে নিই।

পোস্ট সূচিপত্রঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ - বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার

বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩

প্রথমে আপনাকে গুগল প্লেস্টোর থেকে বিকাশ অ্যাপসটি ডাউনলোড করতে হবে এর পরে অ্যাপসটি ওপেন করুন সেখানে একাউন্ট ক্রিয়েট অপশানটি দেখাবে। আপনি সেখানে ক্লিক করুন। এর যে নাম্বারে একটি পার্সোনাল বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ খোলাতে চান সেই নাম্বারটি দিন। এরপরে দেশ সিলেক্ট করুন এর পর আপনার NID কাডের নাম্বারটি দিন 

এরপরে জন্মতারিখটি সেট করুন পরে জেন্ডার সিলেক্ট করুন। এরপরে আপনার একাউন্ট ভেরিফাউড করতে ফেস শো করুন। প্রথমে সামনের ফেস পরে বামের সাইডের ফেস শেষে ডান সাইডের ফেস করার পরে ভেরিফাউড। পরিশেষে বিকাশ হতে আপনার নাম্বারে একটি OTP আসবে সেটি সেট করুন পরিশেষে পাঁচ সংখ্যাযুক্ত পিন সেট করুন। জেনে রাখা ভালো যে পিন সরল হলে চলবে না যেমন 1234, 2580,0000, এমন সরল পিন হতে বিরত থাকুন। 
একটু শক্ত পিন ব্যবহার করুন প্রয়োজনে আপনার জন্ম তারিখ, প্রিয় স্মরণীয় তারিখ পিন হিসেবে রাখতে পারেন। পিনটি একান্ত আপনার ব্যাক্তিগত অন্য কাউকে শেয়ার করা থেকে বিরত থাকুন। পিনটি সেট করলেই আপনার একাউন্টটি এখন লেনদেনের তৈরি হবে। আপনি বিকাশ অ্যাপস এর মাধ্যমে কয়েক মিনিটে একটি পার্সোনাল বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ চেক করতে পারেন।

বিকাশ একাউন্ট চেক

আপনার একটি পার্সোনাল বিকাশ একাউন্ট রয়েছে এমতাবস্থায় আপনি আপনার একাউন্টে কত টাকা আছে তা দেখতে ইচ্ছুক কিন্তু আপনে সঠিক কোড না জানার জন্য ব্যালেন্স চেক করতে পারছেন না। তাই আজ বিকাশ একাউন্ট চেক করার সহজ দুটি উপায় নিয়ে আলোচনা থাকছে। আপনার একাউন্ট চেক কোড না জানা থাকলে অনুচ্ছেদটি ফলো করুন আশা রাখবো সহজ ভাবেই আপনে তা জেনে যাবেন। তাই কথা আর বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক। নিম্নে বিকাশ একাউন্ট চেক দুই উপায়ে আলোচনা করা হলো
  • প্রথম উপায়ঃ আপনি আপনার ফোন হতে কোড ডায়াল করুন *247# এর পর কিছু সংখ্যক অপশান দেখাবে আপনি 9 নাম্বারে থাকা মাই বিকাশ 9 লিখে সেন্ট করুন, এরপর আবার সংখ্যাযুক্ত নতুন অপশানে নিয়ে আসবে আপনি প্রথম 1 নাম্বার থাকা অপশান চেক ব্যালেন্স এর জন্য 1 লিখে সেন্ট করুন। শেষ আপনার গোপন পিন দিয়ে লিখে সেন্ট করুন তাহলে সাথে সাথেই আপনার একাউন্টের ব্যালেন্স দেখাবে।এবার
  • দ্বিতীয় উপায়ঃ আপনার ফোনে বিকাশ অ্যাপসটি ইনস্টল করুন এবং সেখানে আপনার বিকাশ একাউন্ট যুক্ত নাম্বার দিয়ে লগইন করুন। এরপর আপনি যখন ব্যালেন্স চেক করবার প্রয়োজন পড়বে তখনি কেবল অ্যাপসে গিয়ে গোপন পিনটি দিয়ে লগইন করলেই ব্যালেন্স চেক করতে পারবেন।

বিকাশ কোড ভুলে গেছি

আপনি যদি একাউন্ট খোলার পরে পিন নাম্বার ভুলে যান। এবং বিকাশের কোড ভুলে গেছি এমতাবস্থায় আপনার করনীয় কি হবে তা এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন। প্রথম আপনাকে ডায়াল করতে হবে *247# এরপরে 9 নাম্বার সেন্ট করুন মাই বিকাশ অপশনে ক্লিক করুন এরপরে আর একটি মেনুতে নিয়ে যাবে সেখান হতে 3 নাম্বার পিন সেট অপশনটি পাবেন।
এর জন্য 3 লিখে সেন্ট করুন এরপরে ফরগেট পিন অপশনে ক্লিক করুন এর পরে বিকাশ হতে একটি OTP পাবেন সেটি সেট করুন এবং নতুন পাঁচটি শক্ত সংখ্যা দিয়ে পুনরায় নতুন পিন সেট করুন। এভাবে খুব সহজেই পিন ভুলে গেলেও পিন ফিরিয়ে আনা সম্ভব। শুধু মনে রাখতে হবে Nid Card নাম্বারসহ সকল তথ্য সঠিক দিতে হবে।

বিকাশ পিন সেট করার নিয়ম

আপনি আপনার বিকাশ একাউন্টের পিন নতুন ভাবে সেট করবার তথ্য পেতে এই আর্টিকেল মনোযোগ পড়ুন। করণ এই অনুচ্ছেদে মাধ্যমে বিকাশ পিন সেট করার নিয়ম সম্পর্কিত নতুন তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সুতরাং আপনি যদি বিকাশ পিন সেট করার নিয়ম জানতে আগ্রহী হোন তাহলে আর্টিকেল আপনার জন্য। তাই এসব বাদ রেখে মূল আলোচনা শুরু করা যাক। বিকাশ পিন সেট করার নিয়ম নিম্নোক্ত তুলে ধরা হলোঃ
  • প্রথম আপনি Nid card নিয়ে নিকটবর্তী কাস্টমার কেয়ার হতে সাহায্য নিতে পারেন।
  • দ্বিতীয় ঘরের বসেই পিন রিসেট করুন এর জন্য ডায়াল করুন *247# এরপরে আপনাকে মূল মেনুতে নিয়ে যাবে সেখানে দেখবেন সবশেষে 10 নাম্বার রিসেট পিন এর জন্য টাইপ করুন 10 এবং সেন্ট করুন এর পরে আপনার পরিচয় পত্রের নাম্বার দিন, জন্মতারিখ দিন তার পরে জেন্ডার সিলেক্ট করে পাঠিয়ে দিন 16247 নাম্বারে। এর পর কিছুক্ষন অপেক্ষা করুন আপনার সকল তথ্য যদি সঠিক ভাবে প্রেরন হয়ে তাহলে বিকাশ হতে আপনাকে জানিয়ে দিবে সাথে বিকাশ হতে আপনি সাময়িক সময়ের জন্য একটি পিন পাবেন। সেই পিন দিয়ে বিকাশ অ্যাপস লগইন করুন এর পর নিজের ইচ্ছে মতো পাঁচ সংখ্যা যুক্ত নতুন পিন সেট করুন।
  • তৃতীয় আপনি সরাসরি বিকাশ মেইন কাস্টমার কেয়ার থেকে সাহায্য নিতে পারেন এর জন্য কল করুন 16249 নাম্বার চার্জ প্রযোজ্য। কল রিসেভ এর পরে ভাষা সিলেক্ট করুন 1 বাংলা 2 ইংরেজি এর পরে 0 চাপুন তাহলেই আপনি সরাসরি বিকাশ কাস্টমার কেয়ারে কথা বলে সঠিক পরিসেবা নিতে পারবেন। এবং সেসব তথ্য দিবে সে অনুযায়ী আপনি কাজ করলে খুব সহজেই নতুন পিন সেট করতে পারবেন।

বিকাশ হেল্প লাইন

যদি আপনার একটি পার্সোনাল বিকাশ একাউন্ট থেকে থাকে তাহলে আপনার বিকাশ হেল্প লাইন নাম্বার জানা অতি-আবশ্যক। কারণ বিকাশ একাউন্ট জনিত কোনো সমস্যা দেখা দিলে আপনার সঠিক তথ্যের প্রয়োজন পড়বে আর আপনি সঠিক পাবেন বিকাশ হেল্প লাইন থেকে। সুতরাং বিকাশ একাউন্টের জন্য বিকাশ হেল্প লাইন নাম্বার জানা খুব প্রয়োজনীয়। 

জেনে রাখা ভালো যে আপনি যদি একাউন্টে প্রবেশের ৩ বার ভুল পিন ব্যবহার করেন তাহলে আপনার একাউন্টি লক্ট হয়ে যাবে। যদি কখনো এমনটা হয়ে যায় তাহলে বিকাশ হেল্প লাইন থেকে সঠিক তথ্য নিন। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনা বিকাশ হেল্প লাইন নাম্বার জেনে নিই।
  • বিকাশ হেল্প লাইন নাম্বার 16247
আপনার একাউন্টে কোনো রকম সমস্যা দেখা দিলে সরাসরি হেল্প লাইনে ফোন দিন এবং সঠিক তথ্য গ্রহন করুন। অথবা আপনার নিকটবর্তী কোনো বিকাশ কাস্টমার কেয়ার হতে সাহায্য নিন। জেনে রাখি কাস্টমার কেয়ার হতে সাহায্যের জন্য আপনার একাউন্টকৃত NID CARD এর প্রয়োজন পড়বে।

বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার

বিকাশ একাউন্ট কোনো রকম সমস্যা দেখা দিলে প্রথমেই আমাদের প্রয়োজন পড়বে বিকাশ হেল্প লাইন নাম্বার বা বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার। জেনে রাখা ভালো যে বিকাশের হেল্প লাইন নাম্বার ৫ ডিজিট এবং কাস্টমার কেয়ার নাম্বার ১০ ডিজিট এর বাহিরে কোনো প্রকার নাম্বার সঠিক নয়।
যদি কখনো 013, 015 এমন কোনো নাম্বার কল দিয়ে যদি পরিচয় দেয় কাস্টমার কেয়ার তাহলে বুঝে নিবেন যে এটি একটি প্রতারকের ফাঁদ আপনি ভুলেও কোন তথ্য OTP সিয়ার করবেন না। করণ বিকাশ কখনো আপনার কাছ থেকে verification code or OTP জানতে চাইবে না। এখন আমরা হেল্পলাইন নাম্বার সহ বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার জানতে নিচে চোখ রাখুন।
  • হেল্পলাইন নাম্বার 16247
  • কাস্টমার কেয়ার নাম্বার 0255663001
প্রথম হেল্প লাইন নাম্বার থেকে তথ্য পেতে আপনার ব্যালেন্স দিয়ে কথা বলতে হবে। পরের নাম্বার থেকে তথ্য নিতে মিনিট দিয়ে সাহায্য তথ্য নিতে পারবেন।

বিকাশ একাউন্ট সম্পর্কিত শেষ কথা

আপনি কখনোই বিকাশ পিন 3 বার ভুল দিবেন না এতে করে একাউন্টটি লক হয়ে যাবে। নিজের গোপন পিন নাম্বার বা OTP কারো নিকট সিয়ার করবেন না। কারণ বিকাশ কখনোই এসব পিন বা OTP জানতে চাইবে না। 013 বা 015 হতে বিকাশ কাস্টমার কেয়ার বলে পরিচয় দিলে বুঝবেন এটি একটি প্রতারকের ফাঁদ ভুলেও পা দিবেন না। বিকাশ একাউন্টটি সচল রাখতে বিকাশ অ্যাপস ব্যবহার করুন সাথে শক্তিশালি পিন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url