দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ - চাপ দাড়ি গজানোর প্রাকৃতিক উপায়

বর্তমানে দাড়ি নিয়ে ছেলেদের মাঝে একটি কৌতুহল কাজ করে,কবে কখন দাড়ি উঠবে। কিন্তু জেনে রাখা ভালো যে শৈশবকাল শেষ হলে দাড়ি গজানো শুরু করে যাই হোক আজকের আলোচনা দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ গ্রহন নিয়ে। সুতরাং দাড়ি উঠার সময় কোন হরমোনের জন্য দাড়ি ঘন হয় এসব সহ দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ সমস্ত তথ্য জেনে নিই।
দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ
চিকিৎসকের মতে দাড়ি শৈশবে উঠবে না যখন একটি শিশু বয়ঃসন্ধিকালে পদার্পণ করে সেসময়ে এন্ড্রুজেন, টেস্টোস্টেরন নামক হরমনের জন্য বয়সঃন্ধি কালে শিশুদের মাঝে গলার স্বর পরিবর্তন, দাড়ি উঠা অথ্যাৎ শরীরে পরিবর্তন হয় বুক চওড়া হয়। যাই হোক আজের আলোচনা দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ নিয়ে। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন আমরা চিকিৎসকের মতো দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ গ্রহন নিয়ে মূল আলোচনা শুরু করি। দাড়ি সম্পর্কি সকল তথ্য জানতে আর্টিকেলটি শুরু হতে শেষ পর্যন্ত সাথে থাকুন।

পোস্ট সূচিপত্রঃদাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ - চাপ দাড়ি গজানোর প্রাকৃতিক উপায়

দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ

দাড়ি নিয়ে ছেলেরা অধিক কৌতুহলী প্রবণতা কাজ করে। যদি আপনি আপনার দাড়ি উঠছে না এবং উঠলেও কোন হরমোনের জন্য তা ঘন হচ্ছে না অথ্যাৎ দাড়ি সম্পর্কিত সকল তথ্য জানতে এই অনুচ্ছেদে চোখ রাখুন আশা করবো আপনি আপনার যাবতীয় তথ্য এই আর্টিকেল জুরে পেয়ে যাবেন। যাই হোক আজকের আলোচনা ছিলো দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ গ্রহন করবেন কি না তা নিয়ে। চলুন তাহলে কথা আর বাড়িয়ে দাড়ি গজানোর সকল কারণ নিয়ে আলোকপাত করা যাক।

প্রথমে একটি শিশু যখন কৈশোর হতে বয়ঃসন্ধিকালের পদার্পণ করে তখন সেই শিশুটির মাঝে শারীরিক কিছু পরিবর্তন হয়। জেনে রাখা ভালো যে একটি ছেলের বয়স যখন ১২ বছরে পদার্পণ করে তখন থেকে সে কৈশোর ছেড়ে বয়ঃসন্ধিতে প্রবেশ করে তখন তার বিশেষ কারণে বলতে হরমোন জনিত কারণে তার শারীরিক পরিবর্তন শুরু হয়। প্রথম পরিবর্তন বুকে, গালে দাড়ি গজানো শুরু হয়।

 তার গলার স্বর একটু পরিবর্তন হয় আগের তুলনায় মোটা স্বর লক্ষ্যণীয়। তার বুক চওড়া হতে শুরু করে এবং টেস্টোস্টেরন নামক হরমোন তখনি দেখা দেয় শুরু হয় তার শারীরিক পরিবর্তন। এখন এখানে দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ চিকিৎসকের মতে আপনার বয়ঃসন্ধি চলাকালীন সময়ে বা এর শেষের দিকেও দাড়ি না গজানো শুরু করে তাহলে আপনার হরমোন জনিত সমস্যা আছে কিনা আপনি হরমোন রোগ বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহন করতে পারেন। দাড়ি নিয়ে একটি তথ্য জেনে রাখা ভালো যে দাড়ি গঠনও একটি জিনেটিক বিষয় হতে পারে দাড়ি না গজানোর ক্ষেত্রে। 

কারণ জিনেটিক বা ডিএনএ একটি বিশেষ প্রক্রিয়া যা আপনি বংশ পরম্পরায় আর্জিত করবেন। যাই হোক দাড়ি গজানোর শুরু করে এন্ড্রুোজেন নামক হরমোনের জন্য।দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ চিকিৎসকের মতে ভিটামিন-বি কমপ্লেক্স উপাদানটি দাড়ি গজানোর বা ঘন করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। মোটকথা হচ্ছে যদি আপনার যদি জিনেটিক প্রবলেম না থেকে থাকে তারপরেও যদি বয়ঃসন্ধিকাল চলাকালীন সময়ে আপনি আপনার শারীরিক পরিবর্তন না ঘটে তাহলে আপনি হরমোন জমিত ডাক্তারের পরামর্শ গ্রহন করুন। 
কারণ আমাদের শরীরের বৃদ্ধমান হরমোনের কারণে আমাদের শারীরিক পরিবর্তন ঘটে যেমন ডিপোমিন নামক হরমোন আমাদের রিলাক্স ফিল ঘটাতে সহায়তা করে। এর মতো আমাদের শরীরের এন্ড্রুোজেন, টেস্টোস্টেরন নামক হরমোনের জন্যই আমাদের শরীরের দাড়ি, বুকের চুল গজানোতে সহয়তা করে। সুতরাং আপনার জিনেটিক্স প্রবলেম ছাড়া হরমোন জনিত কারণ দেখা দিলে আপনি হরমোন রোগ বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহন করুন।

চাপ দাড়ি গজানোর প্রাকৃতিক উপায়

চাপ দাড়ি রাখতে কে না চায় যদি আপনি ছেলে হোন তাহলে আপনারও ইচ্ছে হবে অন্যদের মতো দাড়ি ঘন রাখতে। যাই হোক আজকের মূল আলোচনা হচ্ছে চাপ দাড়িের জন্য প্রাকৃতিক উপায় অবলম্বন। তাই আপনি যদি ঘরোয়া ভাবে বা রুমে বসে দাড়ি ঘন করবার সকল তথ্য জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদটি ফোলো করুন। কারণ আজ চাপ দাড়ি রাখতে প্রাকৃতিক উপায় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়েই বিস্তারিত আলোচনা থাকছে। 

সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা সেই মূল আলোচনা শুরু করি আর খুব সহজেই জেনে নিই ঘরোয়া বা প্রাকৃতিক উপায়ে কিভাবে দাড়িকে ঘন করতে হয়। প্রথম দাড়ি গজানোর নিয়ে একটি তথ্য জেনে রাখা ভালো যে একটি ছেলের ১২-১৮ বছর পর্যন্ত সময় কালকে বয়ঃসন্ধি ধরা হয়। এই সময়েই দাড়ি গোঁফ উঠে এবং বয়সের সাথে সাথে ঘন হতে শুরু করে। যাই হোক নিম্নে চাপ দাড়ির জন্য প্রাকৃতিক উপায় গুলো তুলে ধরা হলো।
  • প্রতিদিন আমকলীর তেল দিয়ে দাড়ি বা গোঁফে ভালো ভাবে ম্যাসেজ করুন সময় ১২-১৫ মিনিট পরে ধোয়ে ফেলুন।
  • দাড়ি ঘন করতে প্রয়োজন প্রতিরাতে পর্যাপ্ত ৬-৮ ঘন্টা ঘুম তাই রাত জাগা হতে নিজেকে বিরত রাখুন।
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমানে পানি পান করুন ২ লিটার কম পক্ষে প্রাপ্তবয়স্কদের জন্য করণ পানি নতুন দাড়ি গজানোতে সহায়তা করে।
  • পেঁয়াজের রস দিয়ে দাড়ি গোঁফে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট এর পরে হালকা কসুম পানি দিয়ে তা ধোঁয়ে ফেলুন।
  • প্রতিদিন মুখও মন্ডল পরিষ্কার রাখুন ক্লিনজার ব্যবহার করতে পারেন।
  • ইউক্যালিপটাস যক্ত ক্রিম দিয়ে দাড়ি গোঁফ ম্যাসাজ করুন এতে দাড়ি গজানোতে সহায়তা করে।
  • ভিটামিন-বি কমপ্লেক্স , ভিটামিন-ই যুক্ত খাবার সেবন করুন।
  • প্রতিদিন পরিমান মতো মিনারেল ও খনিজ এর অভাব দূর করনীয় খাবার সেবন করুন।
  • প্রতিদিন প্রোটিন, আমিষ যুক্ত খাবার মেনুতে যোগ করুন যেমন দুধ, কলা, মাছ, মাংস এসব উপাদান নতুন দাড়ি গোঁফ গজানোতে সহায়তা করে।
  • প্রতিদিন ভিটামিন-সি যুক্ত খাবার সেবন করুন। এটিও নতুন দাড়ি গজানোতে সহায়তা করবে।
  • দাড়ি গোঁফ ঘন করতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন।
  • পরিশেষে নিজেকে চাপ টেনশান মুক্ত রাখুন এর জন্য প্রতিদিন ইয়োগা করতে পারেন। এতে মানসিক চাপ মোকাবেলা করার ক্ষমতা বৃদ্ধি করবে।

দাড়ি গজানোর ক্রিম এর নাম

বর্তমানে দাড়ি গোঁফ ছেলেদের সৌন্দর্য বৃদ্ধি করে এ আমরা সকলেই কম বেশি সকলেই জানি। দাড়ি স্টাইলস রাখা বর্তমানে নতুন টেন্ড। সুতরাং আপনি যদি আপনার দাড়িকে ঘন করতে চান বা দাড়ি গজানোর ক্রিম এর নাম সম্পর্কিত তথ্য খোঁজছেন। তাহলে আজকের আর্টিকেলের অনুচ্ছেদটিতে চোখ রাখুন। করণ আজ এই আর্টিকেলটির অনুচ্ছেদে দাড়ি গজানোর ক্রিম এর নাম সম্পর্কিত আলোচনা করা হবে। তাই কথা আর না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা শুরু করা যাক।
নিম্নে দাড়ি গজানোর ক্রিম এর নাম দেওয়া হলোঃ
ক্রিমটি ব্যবহারের দিকনির্দেশনা
ক্রিমটি ব্যবহার করতে প্রথম ঠান্ডা পানি দিয়ে মুখটি ভালোভাবে ধোঁয়ে নিন এর পরে ফেস হয়ে beard Growth ক্রিমটির নির্দেশনা অনুযায়ী পরিমাণ নিয়ে মুখের দাড়িতে ভালো ভাবে ম্যাসাজ করুন। এর পরে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এরপরে পুনরায় ঠান্ডা পানি দিয়ে ধোঁয়া ফেলুন। এটি দিনে দুই বার করুন স্নানের আগে এবং ঘুমাতে যাওয়ার আগে। ক্রিমটি মূলত হালকা দাড়িকে ঘন করে। ক্রিমরির অধিক ফলাফল পেতে দুইটি Beard Growth ব্যবহার করুন। এটি গালের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে দাড়িকে ঘন করে। আর একটি কথা এটির কোনো পার্শ্বপ্রতীক্রিয়া নেই আপনি নিরসন্ধেদে ব্যবহার করতে পারেন।

দাড়ি গজানোর তেলের নাম

বর্তমানে ন্যাচায়াল সমৃদ্ধ ডাক্তার কৃতিত্ব রিকমেন্ড দাড়ি গজানোর তেল বাজারে পাওয়া যায়। তাই আপনি যদি আপনার দাড়ি গজানোতে সহায়তা করবে এবং তেল সম্পর্কিত তথ্য জানতে আগ্রহী হোন তাহলে আজকের অনুচ্ছেদে চোখ রাখুন। কারণ আজ দাড়ি গজানোর তেলের নাম সমূহ নিয়েই থাকছে বিস্তারিত আলোচনা। 
তাই কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নিই সেই তেলের নাম। তেল সম্পর্কিত একটি কথা জেনে রাখুন বাজারে তেল ক্রয় করার সময় যে প্রোডাক্ট ব্যবহার করলে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে এমন তেল ব্যবহার হতে বিরত থাকুন। প্রাকৃতিক ভেষজগুণ গুন সম্পন্ন তেল দেখে ক্রয় করুন। যাই হোক নিম্নে দাড়ি গজানোর তেলের নাম দেওয়া হলোঃ

দাড়ি গজাতে নারিকেল তেল

বর্তমানে এখন পর্যন্ত কৃত্রিম বিউটিফিকেশন এবং ন্যাচারাল তেল বাজারে পাওয়া যায়। তবে আপনি ঘরোয়া ভাবেও আপনার দাড়ির যত্ন নিতে পারেন খুব সহজভাবেই। কেবল মাত্র নারিকেল তেল দিয়েই চলুন তার ব্যবহার সম্পর্কে বিস্তারিত জেনে নিই। নারিকেল তেলটি খুব ন্যাচারাল ভাবেই তৈরি হয় এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বা সাইড ইফেক্ট নাই আপনি ব্যবহার করতে পারেন। 
প্রথম কয়েক ফোটা নারিকেল তেল নিন এর পরে সেখানে Rose Mary Oil যক্ত করুন এর পরে আপনার দাড়ি গোঁফে ভালোভাবে ম্যাসাজ করুন এরপর ১০-১৫ মিনিট অপেক্ষা করুন তার পরে ঠান্ডা পানি দিয়ে ধোঁয়ে ফেলুন। এভাবে দিনে একবার রাতে ঘুমানোর আগে পদ্ধতিটি প্রয়োগ করুন। ২১ দিন ব্যবহার করে দেখুন আপনার দাড়ি আগের থেকে অনেক ঘন হয়ে গেছে। আপনিও চাইলে কেবল নারিকেল তেল ব্যবহার করে খুব সহজে দাড়ি ঘন করে নিতে পারেন।

দাড়ি নিয়ে শেষ কথা

প্রতিদিন নিয়মিত ভাবে দাড়ি গোঁফ সঠিক ভাবে গজানোর জন্য মুখ ক্নিনজার দিয়ে দিনে মুখ ম্যাসাজ করবেন। দাড়ি নতুন করে গজানোতে বা ঘন করতে দাড়ি সম্পর্কিত প্রাকৃতিক তেল ব্যবহার করুন। সাথে প্রতিদিনের মেনুতে প্রোটিন, মিনারেল, আমিষ,ভিটামিন-ই সমৃদ্ধ খাবার তালিকা যোগ করুন। কারণ দাড়ি ঘন করতে এসবের কোনো বিকল্প নাই। পরিশেষে দিনে পরিমান মতো পানি পান করুন এবং রাতের পর্যপ্ত ঘুম খুব দরকার হবে তাই সঠিক পরিমানে ঘুমাতে হবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url