চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়

বর্তমান সমাজে চুল পড়া একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অতিরিক্ত চারিপাশে দূষণ, শুষ্ক আবহাওয়া, অধিক তাপমাত্রা, ভিটামিনে অভাবে চুল পড়ে যেতে পারে। আপনি যদিচুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় অবলম্বন করতে চান তাহলে আজকেী আর্টিকেলটিতে চোখ রাখুন। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনাচুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় সমূহ জেনে নিন।
চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়
বর্তমান জেনারেশানের একটি বহৎ পরিসরে সমস্যা হচ্ছে অকাণে চুল পড়ে যাচ্ছে এবং চুলের গোড়া মজবুত করতে নানা তেল, নানান টোকটা ব্যবহার করতেছে কিন্তু আশানুরূপ ফল পাচ্ছে না। আপনিও যদি এমন তথ্য জানতে আগ্রহী হোন তাহলে আজকের আর্টিকেল শুরু হতে শেষ পর্যন্ত সাথেই থাকুন। আর জেনে নিন কিভাবে চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় সমূহ। প্রাকৃতিক উপায় সহ কিছু ন্যাচারালের তেলের ব্যবহার নিয়ে আলোচিত হবে আজকের আর্টিকেলটি। সুতরাং তথ্য গুলো মিচ না করে চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় চিকিৎসকের মতে জেনে নিন।

পোস্ট সূচিপত্রঃ চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়

চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়

চুল পড়া একটি বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে বর্তমান সমাজে ছোট বড় নারী পুরুষ এ থেকে যেন কারো বাদ নেই। বর্তমানে অতিরিক্ত ধর্ষণ ময়লা ধুলাবালি, হঠাৎ অধিক তাপমাত্রা, শীতে মাথায় খুশকি, ফাঙ্গাস সহ নানা ধরনের সমস্যার কারণে আমাদের দিন দিন চুল পড়া বেড়ে চলেছে। তাই আপনিও যদিও চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় এই সমস্যা ফেস করে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন কারণ আজকে চুল পড়ার রোধ নিয়েই বিশেষ আলোচনা করা হবে। 

চুল আমাদের দেহের সৌন্দর্য বৃদ্ধি করে বা সে নারী হোক বা পুরুষ, ছোট হোক বা কিংবা বৃদ্ধ সকলেরই সৌন্দর্যের প্রতীক হিসেবে কাজ করে চুল।চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় সুতরাং চুলের যত্ন নেওয়া আমাদের একান্ত জরুরী এবং আবশ্যক একটি বিষয়। সঠিক সময়ে অবহেলা করলে দেখা যাবে পরবর্তীতে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই সঠিক সময় থাকতে চুলের যত্ন জেনে নিন। আমরা যেসব উপায়ের চুল পড়া রোধ করতে সাহায্য করে সেসব বিষয়গুলো জেনে নিই।

ভিটামিন সমৃদ্ধ খাবার

আমাদের অনেক সময় চুল পড়ার বড় একটি কারণ হচ্ছে ভিটামিনের অভাব। ভিটামিন সি এর অভাবে মূলত চুল পড়ে যেতে পারে। তাই আমাদের প্রতিনিয়ত খাবার মেনুতে ভিটামিন সি যুক্ত খাবার যোগ করতে হবে এবং নিয়মিত তা পালন করতে হবে। এছাড়াও চুল ভালো রাখতে চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় খাবার দিয়ে এড করতে হবে।

রঙ্গিন শাকসবজি সহ কিছু রঙিনফোটস যেমন গাজর, টমেটো, আমলকি,এছাড়াও দুধ ডিম পরিমাণ মতো প্রতিদিন সেবন করতে হবে। তবে বাদাম জাতীয় খাবার চুল রোধ করতে বিশেষ সাহায্য করে। তাই প্রতিদিনের মেনুতে বাদাম জাতীয় খাবার বেশি করে অ্যাড করুন।

সঠিক শ্যাম্পুর ব্যবহার

চুল উঠে যাওয়া বা পড়ে যাওয়ার বড় একটি কারণ হচ্ছে শ্যাম্পু। আমরা অধিকাংশ শ্যাম্পু এর সঠিক ব্যবহার করতে জানিনা বলে শ্যাম্পু অধিক ফলাফল হতে আমরা বঞ্চিত হয়ে থাকি। চুলকে ভালো রাখতে শ্যাম্পুর ব্যবহার অপরিহার্য কিন্তু যদি আমরা ভুলভাল কোন শ্যাম্পু যেগুলো সস্তায় বাজারে পাওয়া যায় সেগুলো শ্যাম্পু ব্যবহার করি তাহলে

আমাদের চুলের ভালোর পরিবর্তে খারাপের ফলে ভোগ করতে হবে। তাই শ্যাম্পু ব্যবহার করার সময় শ্যাম্পু ক্রয় করতে সতর্কতা অবলম্বন করুন। ডক্টর প্রেস্ক্রিপ্ট বা recommanded এমন কোন শ্যাম্পু প্রতিনিত ব্যবহার করুন যেমনঃ সিলেক্ট প্লাস খুসকির জন্য এবং চুলকে কালো রাখতে সহায়তা করে।

মানসিকভাবে সুস্থতা থাকুন

প্রতিদিন আমাদের কাজের জন্য চাপ বা মানসিক টেনশন হয়েই থাকে এসব যেন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আমাদের ভেঙে পড়লে চলবে না অধিক চাপ নিয়ে নিজেকে দুর্বল করলে চলবে না আমাদের চাপ মোকাবেলা করার মত মনোবল ধরে রাখতে হবে। চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় এক পরিসংখ্যানে দেখা গেছে যে সকল ব্যাক্তি টেনশন বা চাপ নিয়ে থাকেন সে সকল ব্যক্তির অতি তাড়াতাড়ি চুল উঠে যায় বা চুল ঝরে যায়। 

তাই যত সম্ভব চেষ্টা করুন নিজেকে মানসিকভাবে সুস্থ রাখার। এর জন্য প্রতিদিন আপনি সকালে মেডিটেশন করতে পারেন। যা আপনার মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করবে। আর জেনে রাখা ভালো যে মানসিক টেনশন কেবল চুলে ঝরে যায় না আমাদের দেহের স্বাস্থ্যের উপরও ক্ষতিকারক ইফেক্ট পড়ে। সুতরাং আমাদের মানসিকভাবে সুস্থ থাকা অত্যন্ত জরুরি একটি বিষয়।

চুলের জন্য আমলকীর ব্যবহার

আমলকি হচ্ছে একটি ভিটামিন সি যুক্ত খাবার। এবং এর মাঝে রয়েছে অ্যামাইনো এসিড যা চুলকে ভালো রাখতে দরকারী উপাদান। আপনি চাইলে আমলকির গুড়ার সঙ্গে মেথির রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিয়ে আপনার চুলে ব্যবহার করতে পারেন এটি চুলকে ভালো রাখতে সাহায্য করে।

চুলের জন্য পেঁয়াজের রসের ব্যবহার

চুলের গোড়াকে মজবুত করতে পেঁয়াজের রস বিশেষ ভূমিকা পালন করে কারণ পেঁয়াজের রসে রয়েছে সালফারযুক্ত উপাদান যা মস্তিষ্কে রক্ত সঞ্চালন বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। পেঁয়াজের রসের উপকারিতা পেতে হলে পেঁয়াজের সঙ্গে আরও কয়েকটি উপাদান এড করুন তাহলে বিশেষ ফলাফল পাবেন।
যেমন বাদামের রস,রসুনবাটা সঙ্গে পেঁয়াজের রস তিনটি মিলে একত্রে একটি মিশ্রণ বানিয়ে চুলে গোড়ায় লাগিয়ে রাখুন ১০-১২ মিনিট এর পরে ধোঁয়ে স্নান করুন। এটি সাপ্তাহে কয়েক বার করুন দেখবেন আপনার চুলের গোড়া মজবুত হয়ছে এবং চুল পড়া অনেকটায় বন্ধ হয়ে গেছে।

চুল পড়া বন্ধ করার শ্যাম্পু

চুলকে ভালো রাখতে শ্যাম্পু এর গুরুত্ব অপরিসীম। কিন্তু সঠিক মাত্রায় এবং সঠিক শ্যাম্পু ব্যবহার না করলে আমাদের চুল ভালো রাখতে সাহায্য করবো না বরং দেখা দেবে বিপরীত প্রতিক্রিয়া। তাই চুলের জন্য সঠিক শ্যাম্পু ব্যবহার করুন এবং শ্যাম্পু এর সঠিক ব্যবহার সম্পর্কে সচেতন হন। আজ এই অনুচ্ছেদের মাধ্যমে শ্যামপুর সঠিক শ্যাম্পু নির্বাচন এবং সঠিক শ্যাম্পুর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি চুল পড়া রোধে কোন শ্যাম্পু নিবার্চন করবেন তা নিয়ে সংশয়ে থাকেন।

তাহলে আজকের আর্টিকেলের অনুচ্ছেদটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ আজ চুলকে ভালো রাখতে কিছু শ্যাম্পুর নাম সহ সঠিক ব্যবহার বিধি সম্পর্কে বিস্তারিত জানবো। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনা শুরু করা যাক। নিম্নবর্গের কয়েকটি চুলকে ভালো রাখার শ্যাম্পুর নাম দেওয়া হলোঃ
চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায় চুলের শ্যাম্পু করলে কেবলমাত্র চুল পড়া রোধ করা সম্ভব নয় এর জন্য কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। সেগুলো হলো।
  • প্রতিদিন পরিমাণ মতো সাত থেকে আট ঘন্টা ঘুমের প্রয়োজন।
  • প্রতিদিন পর্যন্ত পরিমাণ কমপক্ষে দুই লিটার পানি পান করা উচিত হবে। তবে প্রাপ্ত বয়ষ্কদের জন্য এর বেশি পান করতে পারলে ভালো হয়।
  • প্রতিদিনের খাবার মেনুতে সুষম খাবারের সাথে রঙিন শাক সবজি সহ ফলমূল যোগ করুন।
  • ভিটামিন-সি যুক্ত খাবার সেবন প্রয়োজন মতো।
  • বেড রুমের চাদর, তায়েলে সহ বালিসের কাভার পরিষ্কার পরিচ্ছন্ন হতে হবে।
  • চুল ভেজা থাকা অবস্থায় চুল আর্চানো দেওয়া যাবে না। 
  • চুল শুকালে আলকা অলিপ ওয়েল এর মতো গুন সম্পন্ন তেল ব্যবহার করতে পারেন।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

মাথায় তেল ব্যবহার একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে। ভিটামিন-ই যুক্ত তেল ব্যবহার করুন কারণ এটি চুলের PH এর মান ঠিক রাখে সাথে চুলের অমত্ব খারত্ব ঠিক রাখে চুলের স্বাথের মান সঠিক রাখে তাই নিয়মিত ভাবে মাথায় ভিটামিন ই সমৃদ্ধ তেল ব্যবহার করুন। নিয়মিত ভাবে প্রতিনিয়ত মাথা পরিষ্কার রাখুন। কারণ মাথায় ময়লা জমে গেলে সেখান হতে খুশকি দেখা দেয়, চুলে জটের সৃষ্টি হয় ফলে চুল পড়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়। 
তাই নিয়মিত চুল আঁর্চাতে হবে। যাই হোক আপনি যদি চুলা পড়া রোধে তেল নির্বাচন করতে সংশয়ে রয়েছেন তাহলে আজকের অনুচ্ছেদটিতে চোখ রাখুন। আজ কয়েকটি চুল পড়া রোধ করতে সহায়তা করে এবং এটি বিজ্ঞানগত ভাবে প্রমাণিত। সুতরাং চলুন কথা আর না বাড়িয়ে চুল পড়া বন্ধ করার তেলের নাম সমূহ জেনে নিই। নিম্নোক্ত কয়েকটি বিজ্ঞানসম্মত চুলের জন্য উপকরী তেলের নাম দেওয়া হলোঃ

চুল লম্বা করার তেলের নাম

চুল মেয়েদের সৌন্দর্য বৃদ্ধি করে থাকে। বর্তমানে এখন বাজারে চুল ঘন করবার এবং লম্বা করবার জন্য অনেক তেল পাওয়া যাচ্ছে। কিন্তু আপনাকে ক্রয় করবার সময় একটু সজাগ থাকতে হবে কারণ আপনাকে যেন নকল প্রোডাক্ট দিয়ে প্রতারিত করতে না পারে। যাই হোক আপনির যদি চুল লম্বা রাখতে চান এবং যদি এখনো না জেনে থাকেন যে কোন তেল ব্যবহার করলে আপনার চুল খুব সহজেই লম্বা হবে। 
এমন লম্বাকৃত বিজ্ঞানগত ভাবে প্রমানিত তেলের নাম সমূহ জানতে আজকের এই অনুচ্ছেদে চোখ রাখুন। কারণ আজ এমন কিছু তেলের নাম বলবো যা ব্যবহার করে আপনি খুব সহজেই চুল লম্বা করতে সক্ষম হবেন। সুতরাং চলুন আর কথা না বাড়িয়ে কি সেই তেলের নাম তা জেনে নিই। নিম্নোক্ত চুল লম্বা করার তেলের নাম দেওয়া হলোঃ

কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়

চুলকে সুস্থ রাখতে ভিটামিন গুরুত্ব অপরিসীম কারণ ভিটামিন ঘারতি হলে শরীর সঠিক ভাবে বৃদ্ধি ঘটবে না। এর জন্য আমাদের প্রতিনিয়ত সুষম খাদ্য খেতে হবে শরীরের সঠিক বিকাশের জন্য। যাই হোক আজ আমরা জানবো কোন কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যেত পারে। সুতরাং চলুন কথা আর না বাড়িয়ে মূল আলোচনা জেনে নেওয়া যাক।

ভিটামিন-এ

শরীরের বৃহৎ চাহিটা পূরণ করে ভিটামিন-এ। এটি আমাদের সকল অঙ্গপ্রত্যঙ্গকে সচল রেখে বৃদ্ধি ঘটতে সহয়তা করে। তাই আপনার যদি ভিটামিন-এ এর ঘরতি দেখা দেয় তাহলে পুষ্টির অভাবে চুলের বৃদ্ধি ঘটবে না ফলে চুল ঝড়ে যেতে পারে। তাই প্রতিদিনের মেনুতে রঙিন ফলমূল যোগ করুন।

ভিটামিন-ডি

শরীরে ভিটামিন-ডি আমাদের এন্টিবডি তৈরিতে সহায়তা করে। আর আমাদের শরীরের এন্টিবডি না তৈরি হলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে ফলে নানা রোগ খুব সহজেই বাসা বাধতে পারবে। তাই প্রতিদিনের মেনুতে শাক সবজি যোগ করুন। জেনে রাখা ভালো যে প্রভাতের সূর্য কিরণে হতে শরীরের ভিটামিন ডি পাওয়া যায়।

ভিটামিন-সি

শরীরের ভিটামিন-সি এর অভাবে চুল নতুন করে গজাতে পারে না। ভিটামিন-সি যুক্ত খাবারে রয়েছে অ্যামাইনো এসিড, টাইটেরিক এসিড,সাইটিক এসিড যা নতুন চুল উঠতে বিশেষ ভাবে সহায়তা করে। তাই এটির অভাবে চুল পাতলা হয়ে যেতে পারে। তাই প্রতিদিনের মেনুতে ভিটামিন-সি যুক্ত খাবার যোগ করুন যেমন আমলকী, লেবু,তেঁতুল বড়ুই ইত্যাদিতে ভিটামিন সি রয়েছে।

ভিটামিন-ই

ভিটামিন ই আমাদের চুলকে মজবুত এবং ঘন করতে সাহায্য করে। তাই ভিটামিন-ই এর অভাবে আমাদের চুলের গোড়া মজবুত না হতে পেরে ঝড়ে যেতে পারে তাই প্রতিদিনের মেনুতে ভিটামিন-ই যুক্ত খাবার যোগ করুন। কারন এটি চুলের গোড়াকে ভিতর থেকে মজবুত করে।

কোন ভিটামিনের অভাবে চুল পেকে যায়

বর্তমানে অল্প বয়সেই চুল পেকে যাওয়া লক্ষ্যণীয়। বিশেষজ্ঞরা মনে করে এটি হওয়ার জন্য কয়েকটি বিষয়কে চিহ্নিত করে। আজকের অনুচ্ছেদে সেসব চিহ্নিত কারণ নিয়েই বিস্তারিত আলোচনা। তাই যদি আপনি অল্পতেই চুল পেকে যাওয়া সমস্যাটি ফেস করতেছেন। তাহলে এই অনুচ্ছেদে চোখ রাখুন। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা বিশেষজ্ঞদের মতে চুল পেকে যাওয়ার করণ নিয়ে আলোচনা জেনে নিই।
  • হরমোন বা জিনগত সমস্যা।
  • ভিটামিন ডি।
  • ক্যালসিয়াল।
  • ফোলেট।
  • ভিটামিন-বি১২।
  • ভিটামিন -সি।
  • অ্যান্টি এক্সিডেন্ট।
  • লৌহ।

চুল সম্পর্কিত শেষ কথা

চুল মানব দেহের সৌন্দর্য বৃদ্ধি ঘটায় চুল ছাড়া মানুষ অনেকটা বেমানান দেখায়। তাই সময় থাকতে বা অল্প পরিসরে চুল পড়া লক্ষ্য করলে অবহেলা না করে চুলের যত্ন নিন আর প্রয়োজনে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন। চুলকে ভালো রাখতে নিয়মিত মাথা পরিষ্কার রাখুন সাথে ব্যবহারকৃত তায়েলে, বালিসের কাভার, ব্যরসিড আশে পাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। চুলে নিয়মিত উপকারী তেল, শ্যাম্পু কন্ডিশনার ব্যবহার করুন পরিশেষে সুষমখাদ্য মেনুতে যোগ করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url