দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়

আজকের দিনে দাঁতের সমস্যায় কম বেশি আমরা সকলেই ভুক্তভোগি। তাই আজ দাঁতকে সুস্থ রাখতে যেমন দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় সমূহ চিকিৎসকের পরামর্শে আলোচিত হবে আজকের আর্টিকেলটি। ভিটামিন সি, ডি, বি, ক্যালসিয়াম, আয়োডিন,ফ্লোরিন উপাদান গুলো দাঁতকে সুস্থ রাখে।
দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়
দাঁতের সমস্যাটি বর্তমানে বড় একটি সমস্যার সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে এর থেকে যেনো ছোটদেরও নিস্তার নাই তারাও এ সমস্যার কবলে। সুতরাং আপনি যদি দাঁতকে সুস্থ রাখতে চান বা দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহি হোন তাহলে আজকের আর্টিকেল আপনের জন্য। কারণ আজ চিকিৎসকের মতে দাঁতকে সুস্থ রাখতে আমাদের করণীয় কি নিয়েই মূল আলোচনা। তাই কথা আর না বাড়িয়ে চলুন আমরা এই আর্টিকেলের মাধ্যমে সহজেই ডাক্তারের পরামর্শ অনুযায়ী দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় গুলোর টিপস সকল জানতে পোস্টটির শুরু হতে শেষ পর্যন্ত সাথেই থাকুন।

পোস্ট সূচিপত্রঃ দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়

দাঁত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর মাধ্যমেই আমরা যেকোনো খাবারকে চিবাইতে সাহায্য করে। সেই সাথে আমাদের শরীরের সৌন্দর্য বৃদ্ধি ঘটায় তাই দাঁতকে সুস্থ রাখতে আমাদের কোনো বিকল্প নেই। যদি আপনি দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় গুলোর চিকিৎসকের মতে জানতে আগ্রহী হোন তাহলে অনুচ্ছেদটি মন দিয়ে পড়ুন আশা করি আপনি সঠিক তথ্য পেয়ে যাবেন। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা জেনে নেওয়া যাক। প্রথমে আমাদের জানতে হবে যে কোন কোন ভিটামিন এর অভাবে বা কোন ত্রুটির কারণে আমাদের দাঁতের সমস্যা দেখা দিতে পারে।
দাঁতের সমস্যার কারণ সমূহঃ
  • একটানা তিন মাসের অধিক একই ব্রাশ ব্যবহার করলে মাড়ির সমস্যার সৃষ্টি হয়।
  • বাজারে কম দামী ব্রাশ, দুটি কিনলে একটি ফ্রী এমন ব্রাশ ব্যবহার করলে সহজেই দাঁড়ের মাড়ি ক্ষতিসাধন করে।
  • আমাদের দেহের ভিটামিন বি১, ভিটামিন সি,খনিজের ঘারতি,ভিটামিন ডি,ক্যলসিয়াম,আয়োডিন, ফ্লোরিন ুএসব গুরুত্বপূর্ণ উপাদানের অভাব দেখা দিলে
  • দাঁতের সমস্যাসহ মাড়ি ফোলে যেতে পারে।
  • প্রতিদিন ব্রাশ করার সময় খুব তাড়াহুড়ো করে ব্রাশ করলে দাঁতের মাড়ি সহ দাঁতের লাইন একা বাঁকা হয়ে যেতে পারে।
  • প্রতিদিন খুব ঠান্ডা পানিয় বা খাবার গ্রহণের কারণে দাঁতের ক্ষতিসাধন করে।
  • প্রতিদিন আইস ক্রিম,চকলেট, সহ অধিক মিষ্টি দ্রব্য সেবন করলে দাঁতের প্রচুর ক্ষতি সাধান করে।
  • আপনার যদি পান, সিগারেট, গুল, অধিক পরিমানে ক্যাফিনযুক্ত চা সেবনের অভ্যাস থেকে থাকে তাহলে এগুলো পরিহার করুন। কারণ এসব দ্রবাদি দাঁতের বড় অংশের ক্ষতি সাধন করতে সক্ষম।
  • বাজারের সস্থা কোনো পাউডার ব্যবহার করার ফলে দাঁতের সমস্যা হয়ে থাকে।
  • নিয়মিত সঠিক উপায় অবলম্বন না করে ব্রাশ করার ফলে দাঁতের সমস্যা হয়।
দাঁতের সমস্যা দূর করার উপায় সমূহঃ
  • ভিটামিন বি,সি, ডি সহ ক্যালসিয়াম, আয়োডিন,খনিজাত দ্রব্য সেবন করুন।
  • প্রতিদিন খাবার শেষ এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করুন।
  • সস্থা নয় ডাক্তার রিকোমান্ডেট ব্রাশ এবং পেস্ট ব্যবহার করুন।
  • ডাক্তার রিকোমান্ডেট ব্রাশ যেমন সেনসোডাইন এবং পেস্ট হচ্ছে মেডিপ্লাস ডি এস।
  • ব্রাশ করার সময় তাড়াহুড়ো নয় আলতো ভাবে ব্রাশ করুন এতে দাঁত সহ মাড়ি ক্ষয় প্রাপ্ত কম হবে।
  • আপনাকে মাদকদ্রব্য সেবন থেকে নিজকে বিরত রাখতে হবে যেমন পান, সিগারেট, জর্দ্দা ইত্যাদি।
  • ছোটোদের জন্য আইসক্রিম বা চকলেট খাওয়ানোর পরে ব্রাশ করে দিতে হবে।
  • রাতে ক্যাফিন যুক্ত চা কফি সেবনের অভ্যাস পরিত্যক্ত করতে হবে।
  • দাঁতে মাড়িতে অতি পরিমানে কালো কালো পাতি জমে গেলে ডাক্তারের পরামর্শে স্কেলিং করা হবে।
  • দাঁত খোঁচানোর অভ্যাস থাকলে সেটি পরিত্যাগ করতে হবে।
  • দাঁত ভালো রাখতে ডাক্তারের পরামর্শে ঔষধ সিভিট সেবন করতে পারেন।
  • দাঁতকে সুস্থ রাখতে প্রয়োজন ভিটামিন যুক্ত খাবার সেবন করুন সাথে কিছু সতর্কতার মেনে চলুন। এতে আপনার দাঁত দীর্ঘদিন সুস্থ থাকবে।

দাঁতের মাড়ি ফোলা ঘরোয়া উপায়

বর্তমান সময়ের শহরের তুলনায় গ্রামের লোকজনদের অধিক পরিমাণে দাঁতের সমস্যা লক্ষণীয়। দাঁতের সমস্যা একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে বর্তমান সমাজে। তাই এই আর্টিকেলটির মাধ্যমে আপনি খুব সহজে দাতের ঘরোয়া উপায় সম্পর্কে কিছু টিপস জানতে পারবেন। প্রাপ্ত টিপসটি সঠিক অবলম্বনে আপনি খুব সহজে দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় ভাবে দাঁতের সমস্যা দূর করতে পারে। দাঁতের সমস্যা দেখা দিলে কতটা পেতে হয় এ আমরা সকলে কমবেশি জানি।
দাঁতের সমস্যার কারণে মাথাব্যথা সহ খাবার খেতে সমস্যা সহ নানা ধরনের ভোগান্তির শিকার হতে হয়। বয়স বাড়ার সাথে সাথে দাঁতের ক্ষয়প্রাপ্ত হতে থাকে এবং যার ফলে একটা সময় আমাদের কঠিন একটি সময় এসে দাঁড় করায়। তখন আমাদের কিছুই আর করার থাকেনা তাই সঠিক সময়ে দাঁতের যত্ন নিন এবং সুন্দর সুস্থ জীবন যাপন করুন। সুতরাং আর কথা না বাড়িয়ে চলুন আমরা মূল আলোচনা দাঁতের মাড়ি ফোলা দূর করার উপায় সময় জেনে নেই।

লবণ আদার মিশ্রণ

একটি পরিষ্কার পাত্রে অল্প কুসুম কুসুম পানি গরম করে নিতে হবে। সেই পানিতে তিন চিমটি পরিমাণ লবণ সাথে আদার ছোট ছোট করে নেওয়া অংশ গুলো পানিতে ছেড়ে দিতে হবে। এরপর পানিটি অল্প করে মানে গরম হলে অর্থাৎ সহনীয় মাত্রায় গরম করতে হবে অধিক গরমও না অধিক ঠান্ডাও না। এরপর গরম পানি গুলো মুখে দিয়ে গুলগুলি করতে করতে হবে এমন টোটকাটি কয়েকবার করুন। দেখবেন এটি দাঁতের ব্যথা নিয়াময় করতে অনেকটায় সাহায্য করেছে। 

জেনে রাখা ভালো যে লবণ আদার মিশ্রণ কেবল দাঁতের ব্যথায় নিরাময় করে না এটি আপনার গলার স্বরকেও ঠিক রাখতে সাহায্য করে। এর পরে আরো ব্যথা নিয়াময় করতে মেডিপ্লাড ডি এস পেস্ট ব্যবহার করুন। দেখবেন একটু বাদে আপনার দাঁতের বড় অংশের সমস্যা দূর হয়ে গেছে। সতর্কতা দাঁতের ব্যথা ও মাড়ি ফুলে যাওয়ার সময় ঠান্ডা পানি সেবন হতে বিরত থাকুন।

হলুদের মিশ্রণ

হলুদে রয়েছে ব্যথা নিরাময়ের গুরুত্বপূর্ণ উপাদান কারকিউমিন,এ্যন্টিআক্সাড যা ব্যথা নিরাময়ে সরাসরি কার্যকরি ভুমিকা পালন করে। তাই কথা না বাড়িয়ে চলুন হলুদের মিশ্রণের নিয়াবলি গুলো জেনে নিই। প্রথমে পরিমান মতো হলুদের গুরো নিন এক চা চামচ। তারপরে সেই হলুদের গুরোর সাথে কসুম পানি একটু দিন এর পর ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর আপনার দাঁতের ক্ষত স্থানে কয়েক মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার পানি দিয়ে তা ধোঁয়ে ফেলুন। এর অধিক ফলাফল পেতে গরম লবণ পানি দিয়ে গুলগুলি করে মেডিপ্লাস ডি এস দিয়ে ব্রাশ করুন। একটু পরেই দেখবেন আপনার এক তৃতীয়াংশ ব্যথা নিয়াময় হয়ে গেছে।

পরিশেষে বলা যায় যে উপরিউক্ত ঘরোয়া পদ্ধতি কেবল ডাক্তারের পরামর্শ গ্রহনের পূর্বে প্রাথমিক করনীয়। আপনার দাঁতের সমস্যা অধিক হলে আপনি জরুরি ভাবে ডাক্তারের সেবা করুন সাথে ডাক্তারের দেওয়া সতর্কতা অবলম্বন করুন। আর নিয়মিত দাঁতকে অবহেলা না যত্ন নিন তাহলেই সুস্থ দেহে সুন্দর ভাবে জীবন যাপন করুন।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

দাঁত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ গুলোর মধ্যে একটি যা আমাদের দেহের সৌন্দর্য বৃদ্ধি করে। তাই সঠিক সময় থাকতে দাঁতের যত্ন নেওয়া অতিজরুরি। আমাদের দেহের গুরুত্বপূর্ণ অংশ গুলো সঠিক রাখতে ভিটামিনের ছয়টি উপাদানের বিকল্প নেই। যাই আজ কথা বলবো কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় তা নিয়ে। সুতরাং আমরা এই অনুচ্ছেদের মাধমে চলুন মূল আলোচনা জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ভালো রাখতে কোন উপাদান বা ভিটামিনের দরকারী ভুমিকা পালন করে। 

মুলত দাঁতের মাড়ি ফোলে যেতে পারে ভিটামিন ডি, ভিটামিন সি, সাথে ফ্লোরিন, ডেফিসিয়েন্সি, খনিজ উপাদান, আয়োডিন,পটাশিয়াম এগুলো গুরুত্বপূর্ণ উপাদান গুলোর অভাবে। তাই আমাদের উচিত হবে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা। যেগুলো খাবারে ভিটামিন রয়েছে বা সুষম খাদ্য সেসব করা সুষমখাবার বলতে যেসব খাবারে ভিটামিনে ছয়টি উপাদানে রয়েছে। জেনে রাখা ভালো যে সকালের প্রভাবে সূর্যের আলোতে ভিটামিন ডি মিলে। 
দাঁতকে ভালো রাখতে আয়োডিন যুক্ত খাবার গ্রহন করুন এতে দাঁতের মাড়ি যেমন মজবুত হয় তেমন গলার ভোকাল কটকেও ঠিক রাখতে সাহায্য করে। এক পরিসংখ্যানে দেখা গেছে মেয়েরা যখন মা হওয়া পূর্ব মুহুর্তে সময়ে জিনজিভাইটিসের কারণেও দাঁতের মাড়ি ফোলে যায়। আপনা যদি এমন সমস্যা ফেস করে থাকেন তাহলে অবহেলা না করে শুরুতেই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

দাঁতের মাড়ি ফোলার সমাধান

বর্তমান সময়ে প্রায় সকল ব্যাক্তিরে দাঁতের মাড়ি ফোলার সমাধান খোঁজ করেছেন বা এমন সমস্যা কম বেশি সকলে ভোগে এর থেকে বাদ যায়নি ছোটরাও। সুতরাং দাঁতের মাড়ি ফোলার সমাধান আমাদের সকলেই জানা দরকার রয়েছে। শহরের তুলনায় গ্রামের লোকজন এমন সমস্যার ভুক্তভোগী বেশি পরিমাণে। তাই আপনি যদি দাঁতের মাড়ি ফোনার সমাধান সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন কথা আর না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক।

লেবুর পানি সেবন

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে না খেয়ে হালকা নাস্তা করার পর নিয়মিত লেবু পানি গ্রহণ করুন। এতে করে দাঁতের মাড়িকে ভালো রাখতে সাহায্য করে যা ডাক্তারের পরামর্শ হতে প্রাপ্ত।

টিব্যাগ চা

সকলে নিয়মিত পরিমাণে চা এর সাথে টিব্যাগ নিতে পারেন। টিব্যাগে থাকা ট্যাফিন উপাদানটি মাড়ি ব্যথা নিয়াময় করতে সাহায্য করে।

লবঙ্গে মিশ্রণ

আলকা গরম পানিতে লবঙ্গ এর সাথে তিন চিমটি পরিমানে একটি মিশ্রণ তৈরি করুন। এরপরে আলকা গরম থাকা পানির মিশ্রণটি দিয়ে কুলকুচি বা গুলগুলি করুন। এই মিশ্রণটি দাঁতের মাড়ির ব্যথা কমাতে সাহায্য করে।

পরিশেষে জেনে রাখা ভালো যে উপরিউক্ত সমাধান কেবল দাঁতের প্রাথমিক ভাবে করণীয়। হঠাৎ এমন সমস্যার সম্মুখীন হলে ডাক্তারের সেবা গ্রহনের পূর্বে মাড়ির ব্যথা নিরাময়ের জন্য উপরোক্ত দাঁতের মাড়ির সমাধান গুলো প্রয়োগ করতে পারেন। এগুলো চিকিৎসক হতে প্রাথমিক করনীয় সমাধান। আপনার দাঁতের সমস্যা বিশেষ হলে আপনি জরুরি ভাবে চিকিৎসকের পরামর্শ গ্রহন করুন।

দাঁতের মাড়িতে রক্ত পড়া

চিকিৎসকের মতে দাঁতের মাড়িতে রক্ত পড়া কারণ কয়েকটি সমস্যাকে চিহ্নিত করে সেগুলো জানতে হলে চোখ রাখুন এই আর্টিকেলের অনুচ্ছেদে। কারণ এই অনুচ্ছেদে দাঁতের মাড়িতে রক্ত পড়া এর কারণ সমূহ নিয়ে থাকতেছে বিস্তারিত আলোচনা। মাড়ি থেকে রক্ত পড়ার কারণ গুলো হলো ভিটামিনের উপাদান সি,ডি, কে, আয়োডিনের অভাব এসব প্রয়োজনীয় উপাদানের ঘারতি দেখা দিলে মাড়ি থেকে রক্ত পড়তে পারে। 
এছাড়াও কোনো কারণে আঘাত লাগার করণেও রক্ত পড়তে পারে। তাই পূর্বে সমস্যা চিহ্নিত করুন তার পর প্রয়োজনের চিকিৎসকের মতামত গ্রহণ করুন। দাঁতের মাড়িকে সুস্থ রাখতে স্ব্যাস্থাসম্মত খাবার গ্রহন করুন। উদাহরণ স্বরূপ বলা চলে শাক সবজি, সামুদ্রিক মাছ, ফলমূল প্রভৃতি সুষমখাবার দাঁতের মাড়িকে মজবুত রাখতে সাহায্য করে।

শেষ কথা

দাঁত আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ গুলোর মধ্যে একটি যা দেহের সৌন্দর্য বৃদ্ধি করে। তাই সময় থাকতে দাঁতের সঠিক যত্ন নিন এবং সতর্কতা অবলম্বন করুন। যেসব খাবারে দাঁতের ক্ষতি সাধন করতে সক্ষম সেগুলো খাবার পরিত্যাগ করুন। দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় জেনে প্রতিদিন খাবার খাওয়ার পরে তিন বার ব্রাশ করুন। অযথা পেস্ট না ব্যবহার করে ডক্টর প্রেসক্রিপশন রিলেটেড পেস্ট ব্যবহার করুন সাথে ব্রাশ ও মানসম্মত ব্যবহার করুন। মনে রাখতে হবে যে এক টানা একটি ব্রাশ তিন মাসের অধিক ব্যবহারযোগ্য হবে না। পরিশেষে সময় থাকতে দাঁতের যত্ন নিন সুন্দর স্বাস্থ্য সম্মত জীবন যাপন করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url