গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় - ঘামাচি পাউডার কোনটা ভালো

আমাদের এই প্রচন্ড গরম একটা সমস্যার কবলে সকলেই পড়ি সেই হলো ঘামাচি তাই এই গরমে ঘামাচি থেকে মুক্তির গুলো নিয়েই আজকের বিস্তারিত আলোচনা। যদি আপনে ঘামাচি নিয়ে বিচলিত হয়ে পড়েন তাহলে আজকের আর্টিকেলটি আপনের জন্য কারণ আজ থাকছে গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ। 
গরমে ঘামাচি থেকে মুক্তির উপায়
এই প্রচন্ড গরমকালে সকলে কম বেশি ঘামাচির কবলে পড়ি কিন্তু এই গরম সময়ে গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ গুলো আজানা রয়েছে। এবং এই গরম ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ খুঁজছেন তাদের জন্যই এই আর্টিকেলটি। কারণ আজ এই প্রচন্ড গরম কালে গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ নিয়েই বিস্তারিত আলোচনা সাথেই থাকুন।

পোস্টের সূচিপত্রঃ গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় - ঘামাচি পাউডার কোনটা ভালো

ঘামাচি দূর করার প্রাকৃতিক উপায়

গ্রীষ্মকালে প্রচন্ড গরমে আমরা সকলে ঘামাচির কবলে পড়ে জর্জারিত হয়ে থাকি । ঘামাচি আমাদের দৈনন্দিন জীবনে সৌন্দর্য নষ্ট করে দেয়। শরীরে বিভিন্ন জায়গায় লাল লাল ছুপ ছুপ সব ক্ষত স্থানে দাগ দেখা দেয়। এর ফলে শরীরে প্রচন্ড চুলকানির সৃষ্টি করে এই জন্য আমরা এই প্রচন্ড গরমে গরমের ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ সম্পর্কে

বিস্তারিত জানতে আগ্রহবোধ করি। তাই আজ আমরা আলোচনা করবো প্রাকৃতিক উপায় অবলম্বনে ঘামাচি দূর করার প্রাকৃতিক উপায় গুলো নিয়ে চলুন শুরু করা যাক। প্রচীল যখন গরমে এসব কৃত্রিম উপায় গুলো আবিষ্কার হয়নি সেই সময়ে মানুষেরা প্রাকৃতিক উপায় গুলো কাজে লাগিয়ে ঘামাচি থেকে মুক্তির উপায় বের করতো। ঘামাচি দূর করার প্রাকৃতিক উপায় এগুলো হচ্ছে
  • প্রথমতঃ ঠান্ডা পানিতে নরম কাপড় ভিজিয়ে রাখতো এবং সেই ভেজা কাপড় দিয়ে ঘামাচি যুক্ত স্থানে বার বার মুছিয়ে দিত এতে কিছু বাদে অনেকটায় কমে যেত।
  • দ্বিতীয়তঃ নিম পাতার রস ব্যবহারের মাধ্যমেও আপনে খুব সহজেই কয়েকদিন ব্যবহারের মাধ্যমে ঘামাচি থেকে মুক্তি পেতে পাড়েন।
  • তৃতীয়তঃ লেবু রস ঘানাচি যুক্ত স্থানে লাগিয়েও বা কয়েকদিন ব্যবহার করার মাধ্যমে ঘামাচি থেকে মুক্তি পেতে পারেন।
  • চতুর্থতঃ এ্যলোভেরা ব্যবহার করতে পারেন ঘামাচি থেকে দূর বা মুক্তি পেতে। কয়েক দিন এলোভেরার পেস্ট ঘামাচি যুক্ত স্থানে ব্যবহার করুন। দেখবেন কয়েক দিনের ব্যবহারের ফলে আপনে ঘামাচি থেকে খুব সগজেই মুক্তি পেয়েছেন। 

গরমে ঘামাচি থেকে মুক্তির উপায়

গ্রীষ্মকালে প্রচন্ড এই গরমে আমরা সকলেই কম বেশি সকলেই ঘামাচির কবলে পড়ি বা সম্মুখীন হই। শিশু থেকে বৃদ্ধ কোনো বিভেদ নেই সকলের শরীরে কম বেশি আমরা ঘামাচির প্রকোপ লক্ষ্য করি। সারা শরীরে লাল লাল সোপ সোপ দাগ দেখা দেয় এরপর শরীরে নানা জায়গায় চুলকানির দেখা যায়। সেই সময়ে আমরা গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ গুলো খুঁজে বের করতে চাই বা সেই সমস্যা থেকে দূর করতে চাই আমরা। গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় আমরা দুই ভাবে বিস্তারিত আলোচনা করবো

প্রথমতঃ প্রাকৃতিক বা ঘোরোয়া উপায় অবলম্বনে আমরা খুব সহজেই প্রাকৃতিক নিয়মে ঘামাচিকে দূরে পাঠাতে পারি সেগুলো নিয়ম হচ্ছে নিম পাতার রসের পেস্ট বানিয়ে নিন এবং সেই পেস্টটি ঘামাচি যুক্ত স্থানে ব্যবহার করুন, লেবুর রস ঘামাচি দূর করতে অধিক কার্যকরি ভূমিকা পালন করে কয়েকটি রসালো লেবু নিন এবং সেই খান থেকে রস গুলো আলাদা করুন এবং সেই রসের পেস্টটি ঘামাচি যুক্ত স্থানে ব্যবহার করুন, 

এ্যালোবেরা একটি উপকারী ভেজাস উপাদান এর পেস্ট আমাদের অনেক কাজেই ব্যবহার করি ব্রণ পেস্তা মুখের দাগ জনিত সমস্যা দূর করার জন্য এ্যালোভেরা একটি উপকারী উপাদান। আবার এ্যালোভেরার পেস্ট দিয়ে আমরা শরীরের ঘামাচি গুলোও খুব সহজেই দূরে পাঠাতে পাড়ি।

আরো পড়ুনঃ বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো - তিব্বত ঘামাচি পাউডার উপকারিতা

দ্বিতীয়তঃ কৃত্রিম উপায়ে অবলম্বনে বর্তমানে বাজারে ঘামাচি নাশক বিভিন্ন ধরনের পাউডার পাওয়া যায়। এদের মধ্যে উল্লেখযোগ্য এবং কার্যকরী পাউডার গুলোর নাম হচ্ছে জনসন বেবি পাউডার, মাদার কেয়ার বেবি পাউডার, আইজকুল পাউডার, তিব্বত প্রভৃতি পাউডার পাওয়া যায়। এসব পাউডার নবজাতকের শরীরে নিয়মিত ব্যবহার করলে খুব সহজেই অধিক ঘামাচি থেকে তাড়াতাড়ি মুক্তি পাওয়া যায়।

বাচ্চাদের ঘামাচি দূর করার উপায়

গরম সময়ে বাচ্চাদের একটি প্রধান সমস্যা হয়ে সমস্যা হয়ে দাঁড়ায় এই ঘামাচি। ঘামাচির কারণেই সারা শরীরের চুলকারি সৃষ্টি করে ফলে বাচ্চা সারা কান্না করতে থাকে। এসব থেকে যদি আপনে পরিত্রাণ পেতে চান তাহলে প্রথমে যেটা করতে সেসব হচ্ছে ঠান্ডা পানিতে নরম কাপড় কিছুক্ষণ ভিজিয়ে রাখুন তার পর কিছু ক্ষন পর পর তার শরীর মুছে দিন। আর দ্রুত ফলাফল পেতে হলে বাজারে এখন ঘামাচি নাশক অনেক পাউডার পাওয়া যায়। 

এসব পাউডার এর মধ্যে উল্লেখযোগ্য এবং কার্যকর পাউডার হচ্ছে মাদার কেয়ার বেবি পাউডার, জনসন্স বেবি পাউডার,মামার আর্থ বেবি পাউডার এসব কৃত্রিম উপায় প্রয়োগ করতে পারেন। কয়েক দিনের নিয়মিত ব্যবহারের মধ্যেই বাচ্চাদের শরীর থেকে ঘামাচি দূর হয়ে যাবে। 

বাচ্চা থাকবে ঘামাচি মুক্ত আপনেরও দুর্চিন্তা মুক্ত থাকবেন। তাই বাচ্চাদের শরীরের ঘামাচি দেখা দিলে চুপ করে হাত পা গুটিয়ে বসে না থেকে পোপার ভাবে উপায় অবলম্বন করুন এবং সুন্দর সুস্থ জীবন যাপন করুন।

ঘামাচি পাউডার কোনটা ভালো

গ্রীষ্মকালে প্রচন্ড এই গরমে আমরা সকলেই কম বেশি সকলেই ঘামাচির কবলে পড়ি বা সম্মুখীন হই। শিশু থেকে বৃদ্ধ কোনো বিভেদ নেই সকলের শরীরে কম বেশি আমরা ঘামাচির প্রকোপ লক্ষ্য করি। সারা শরীরে লাল লাল সোপ সোপ দাগ দেখা দেয় এরপর শরীরে নানা জায়গায় চুলকানির দেখা যায়। সেই সময়ে আমরা গরমে ঘামাচি থেকে মুক্তির উপায় সমূহ গুলো খুঁজে বের করতে চাই।

আরো পড়ুনঃ ওয়ালটন এসির দাম কত - রুম এসির দাম

 কৃত্রিম উপায়ে অবলম্বনে বর্তমানে বাজারে ঘামাচি নাশক বিভিন্ন ধরনের পাউডার পাওয়া যায়। এদের মধ্যে উল্লেখযোগ্য এবং কার্যকরী পাউডার গুলোর নাম হচ্ছে জনসন বেবি পাউডার, মাদার কেয়ার বেবি পাউডার, আইজকুল পাউডার, তিব্বত প্রভৃতি পাউডার পাওয়া যায়। এসব পাউডার নবজাতকের শরীরে নিয়মিত ব্যবহার করলে খুব সহজেই অধিক ঘামাচি থেকে তাড়াতাড়ি মুক্তি পাওয়া যায়।

ঘামাচি মারার সাবান

গরমকালে ঘামাচি একটি বহৎ একটি সমস্যা হয়ে দাঁড়ায় আমাদের মাঝে সকলে আমরা এ থেকে মুক্তি পাবার জন্য নানা ধরনের উপায় প্রয়োগ করে থাকি। সেগুলো মধ্যে একটি হলো নিত্যদিনের ব্যবহারকৃত সাবান। আজ আমরা ঘামাচি নাশক সাবান নিয়ে কথা বলবো। বর্তমান এখন ঘামাচি নাশক অনেক ধরনের এ্যান্টিসিপ সাবান পাওয়া যায় সেগুলোর মধ্যে উল্লেখ্য বা ঘামাচি নাশকে বেশি কার্যকর সাবান গুলো হচ্ছে
প্রভৃতি সাবান ঘামাচি নাশক হিসেবে কাজ করে। প্রতিদিনে র অনান্য সাবানের জায়গায় যদি আপনে উপরোক্ত সাবান গুলো ব্যবহার করেন তাহলে দেখবেন খুব তাড়াতাড়ি শরীর থেকে ঘামাচি দূর হয়ে গেছে। গরম কালে ঘামাচি শরীরের ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয় তাই এসব এ্যান্টিসেফটিক যুক্ত সাবান ব্যবহার করার ফলে ঘামাচি দূর হবে ফলে 

আরো পড়ুনঃ বাংলাদেশের সবচেয়ে ভালো ফ্রিজ কোনটি- কোন ফ্রিজের বিদ্যুৎ খরচ কম

এটি আপনের ত্বককে লবণ্য বা ভালো রাখতে সাহায্য করবে। সুতরাং আপনের যদি ঘামাচি যুক্ত সমস্যা থেকে থাকে তাহলে আপনের নিত্যদিনের অনান্য সাবানের পরিবর্তে উপরোক্ত এ্যান্টিসিপযুক্ত সাবান গুলো ব্যবহার করতে পারেন। এবং কয়েক দিন ব্যবহার করার আপনে আপনার শরীরে সকল ঘামচিকে দূরে পাঠাতে পারেন।

উপসংহার

পরিশেষে বলা যায় যে গরমে শিশু থেকে শুরু করে বৃদ্ধ সকলের একটি সমস্যার নাম ঘামাচি। এই চুলকানিযুক্ত ঘামাচিকে দমন করতে হলে আপনে ঘোরোয়া বা প্রাকৃতিক উপায়ে এবং কৃত্রিম উপায় প্রয়োগ করে দূর করতে পারেন। প্রাকৃতিক উপায়ে চেয়ে কৃত্রিম উপায়ে ঘামাচি তাড়াতাড়ি দূর করতে সক্ষম হবে। তাই এই গরমে উপরোক্ত ঘামাচি নাশক পাউডার ব্যবহার করুন সুন্দর সুস্থ জীবন যাপন করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url