বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো - তিব্বত ঘামাচি পাউডার উপকারিতা

গ্রীষ্মকালে বাচ্চাদের শরীরে ঘামাচি দেখা দিলে আমরা বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো হবে তা যদি সংশয়ে থাকি। তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য চলুন জেনে নেই বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো হবে।
বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো
গরমে ঘামাচি বড় একটা সমস্যা বাচ্চাদের জন্য এবং বড়দের জন্য। কারণ শরীরে নানা জায়গায় লাল লাল ছোপ ছোপ কাম এসে দেখা দেয় এ থেকে পরিত্রাণ পাবার জন্য আমরা বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো হবে তা নিয়ে চিন্তা করি। তাই কথা আর না বাড়ি চলুন ঝটপট জেনে নেই আমরা বাচ্চাদের ঘামাচি পাউডারের কোনটা ভালো হবে সাথেই থাকুন। 

বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো

প্রচন্ড গরমে বাচ্চাদের শরীরের অনেক সময় ঘামাচি দেখা দেয়। এটি বড় একটা সমস্যা গরম সময়ে কারণ শরীরের নানা জায়গায় লাল লাল চপ চপ ঘামাচি দেখা দেয়। প্রচন্ড চুলকানির সৃষ্টি হয় ফলে বাচ্চাটি ছাড়া কোন কান্নাকাটি করতে থাকে। যদি শরীরে ঘামাচি দেখা দেয় তাহলে না চুলকিয়ে ঠান্ডা পানিতে শুকনো কাপড় ভিজিয়ে ক্ষতস্থানে লাগান এবং 

যদি আপনি তাড়াতাড়ি কার্যকরিতা পেতে চান তাহলে পাউডার ব্যবহার করুন। গরম সময় বাচ্চাদের ঘামেচি পাউডার কোনটা ভালো হবে তা নিয়ে আমরা চিন্তিত হয়ে পড়ি। বর্তমানে বাজারে ঘামাচির পাউডার নানা ধরনের পাওয়া যায় তার মধ্যে কয়েকটি কার্যকরী এবং উল্লেখযোগ্য নাম গুলো হচ্ছে
  • জনসন্স বেবি পাউডার । 
  • মাদার কেয়ার বেবি পাউডার। 
  • মাআর্থ ড্রেসিং বেবি পাউডার। 

তিব্বত ঘামাচি পাউডার উপকারিতা

গ্রীষ্মকালে প্রচন্ড গরমে সকলেরই কমবেশি ঘামেচি দেখা যায়। গরম সময়ে এটি একটি ভয়ংকর সমস্যা হয়ে দাঁড়ায় আমাদের মাঝে এর এর থেকে ভালো হওয়ার বা পরিত্রান পাবার উপায় খুঁজি আমরা। কারণে এই গরমে ঘামাচির এর যন্ত্রনা অসহ্য হয়ে পড়ে। শরীরে লাল লাল ছোপ ছোপ ঘামাচি চুলকানি সৃষ্টি করে এর ফলে শরীরের দৈনন্দিন সৌন্দর্য নষ্ট করে। 

বর্তমানেবাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো বাজারে বিভিন্ন ধরনের ঘামাচি নাশক পাউডার পাওয়া যায়। সেগুলোর মধ্যেই তিব্বত ঘামাচি পাউডার নিয়ে আজ কথা বলব। তিব্বত ঘামাচি পাউডার ঘামাচির জন্য খুবই উপকারী। দিনে ঘামাচিযুক্ত স্থানে কয়েকবার লাগতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলে ঘামাচি কমে যাবে। তিব্বত ঘামাচি পাউডার স্মেল টাও খুব সুন্দর।যেকোনো বয়সের ব্যক্তিরা তিব্বত ঘামাচি পাউডার ব্যবহার করতে পারে। 

আরো পড়ুনঃ কাঁচা ছোলার উপকারিতা ও অপকারিতা - রান্না ছোলার উপকারিতা ও অপকারিতা

তিব্বত ঘামাচি পাউডার ঘামাচি নাশকে বেশি কার্যকরী ফলাফল দেয়। আপনারা চাইলে এই গরমে তিব্বাত ঘামাচি পাউডার ব্যবহার করতে পারে। তিব্বত ঘামাচি পাউডার অনেক সুপ্রাচীন একটি পাউডার। এটি আমাদের ঘামাচি দমনের জন্য অত্যন্ত কার্যকরী অবদান পালন করে।

নবজাতকের ঘামাচি হলে করণীয়

এই গরম সময়ে শিশুদের ঘামাচি দেখা দেওয়া একটি সাধারণ ঘটনা কিন্তু এটা যন্ত্রণা অনেক ভয়াবহ। শরীরের বিভিন্ন জায়গায় লাল লাল দেখা যায় এর ফলে শরীরে চুলকানি দেখা যায় যা একটি ভয়ংকর সমস্যা হয়ে দাঁড়ায়। বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো বা এত থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমরা ঘরোয়া উপায় ব্যবহার করতে পারি এবং কৃত্রিম উপায়ও অবলম্বন করতে পারি। 

তবে ঘরোয়া উপায়ের চেয়ে কৃত্রিম উপায়ে ঘামাচি তাড়াতাড়ি হয়েছে ভালো হয়। ঘরোয়া বা প্রাকৃতিক উপায় হচ্ছে ক্ষত স্থানে ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়ে বারবার মুছে দিতে হবে। লেবু বা নিম পাতার পেস্ট বানিয়ে ঘামাচি যুক্ত স্থানে লাগিয়ে দিন এই ভাবে দিনে দুই বার সপ্তাহে কয়েক বার ব্যবহার করুন। আপনে কয়েকদিনের মধ্যে অনেকটা উপশম পেয়েছেন। 

অপর দিয়ে কৃত্রিম উপায় অবলম্বন বাজারে এখন বাচ্চাদের জন্য নানা ধরনের ঘামাচি নাশক পাউডার পাওয়া যায় যেমন জনসন,মাদার কেয়ার এসব বেশি কার্যকরী পাউডার। এসব পাউডার নবজাতকের ঘামাচি দূর করতে অনেক কার্যকরী ভূমিকা পালন। সুতরাং নবজাতকের শরীরের যদি ঘামাচি দেখা দেয় তাহলে প্রথমে প্রাথমিক অবস্থায় ঘামাচিযুক্ত স্থানে ঠান্ডা পানিতে ভিজিয়ে কয়েক বার মুছে দিন এর বাচ্চাদের কার্যকরী যেকোনো একটি পাউডার ব্যবহার করুন।

শিশুর ঘামাচি পাউডার

এই গরম সময়ে শিশুদের ঘামাচি দেখা দেওয়া একটি সাধারণ ঘটনা কিন্তু এটা যন্ত্রণা অনেক ভয়াবহ। শরীরের বিভিন্ন জায়গায় লাল লাল দেখা যায় এর ফলে শরীরে চুলকানি দেখা যায় যা একটি ভয়ংকর সমস্যা হয়ে দাঁড়ায়। এত থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমরা ঘরোয়া উপায় ব্যবহার করতে পারি এবং কৃত্রিম উপায়ও অবলম্বন করতে পারি। বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো বা তবে ঘরোয়া উপায়ের চেয়ে কৃত্রিম উপায়ে ঘামাচি তাড়াতাড়ি হয়েছে ভালো হয়। 

আরো পড়ুনঃ কাঁচা পেঁপের অপকারিতা - পেঁপের গুনাগুন ও উপকারিতা

ঘরোয়া বা প্রাকৃতিক উপায় হচ্ছে ক্ষত স্থানে ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়ে বারবার মুছে দিতে হবে। লেবু বা নিম পাতার পেস্ট বানিয়ে ঘামাচি যুক্ত স্থানে লাগিয়ে দিন এই ভাবে দিনে দুই বার সপ্তাহে কয়েক বার ব্যবহার করুন। আপনে কয়েকদিনের মধ্যে অনেকটা উপশম পেয়েছেন। অপর দিয়ে কৃত্রিম উপায় অবলম্বন বাজারে এখন বাচ্চাদের জন্য নানা ধরনের ঘামাচি নাশক পাউডার পাওয়া যায় যেমন জনসন,মাদার কেয়ার এসব বেশি কার্যকরী পাউডার।

মাদার কেয়ার বেবি পাউডার

এই গরমে ঘামাচি একটা ভয়ংকর সমস্যা হয় দাঁড়ায় আমাদের মাঝে। সে ঘামাচি থেকে পরিত্রাণ পাবার জন্য আমরা কৃত্রিম উপায়ে ঘামাচি পাউডার ব্যবহার করে থাকি। বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটা ভালো এগুলোর মধ্যে উল্লেখযোগ্য পাউডারের নাম হচ্ছে মাদার কেয়ার বেবি পাউডার। ঘামাচির জন্য অত্যন্ত ভালো মানের এবং কার্যকরি একটি পাউডার। 

মাদার ডেয়ার বেবি পাউডার শিশুদের জন্য খুব ভালো মানের একটা পাউডার। ঘামাচির শুরু দিকে প্রাথমিক ভাবে সেই ঘামাচি যুক্ত স্থানে ঠান্ডা পানিতে নরম কাপড় ভিজিয়ে নিয়ে কয়েকবার সেই সব স্থানে মুছিয়ে দিতে হবে। এর পর ঘামাচির পরিমান যদি বেরে যায় তখন কৃত্রিম উপায় অবলম্বনে ঘামাচি নাশক পাউডার ব্যবহার করুন। বাজারে ঘামাচি নাশক পাউডার গুলোর মধ্যে সেরা পাউডার হচ্ছে মাদার কেয়ার বেবি পাউডার। 

আরো পড়ুনঃ সকালে খালি পেটে মধু ও কালোজিরা খাওয়ার নিয়ম - মধু খাওয়ার উপকারিতা ও অপকারিতা 

মাদার কেয়ার বেবি পাউডারের অন্য সব পাউডারের তুলনায় কার্যকরী ক্ষমতা তুলনামূলক বেশি। সুতরাং বাচ্চাদের বা নবজাতকের ঘামাচি দেখা দিলে মাদার কেয়ার বেবি পাউডার ব্যবহার করতে পারেন।

উপসংহার 

পরিশেষে বলা যায় যে এই বর্তমান প্রচন্ড সময়ে ঘামাচি দেখা দিলে প্রথম করণীয় হবে হবে ঘামাচি যুক্ত স্থানে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখা কাপড় দিয়ে মুছিয়ে দিতে হবে। এবং আপনারা যদি অতি দ্রুত ঘামাচি থেকে নিজেকে মুক্তি দিতে চান তাহলে কৃত্রিম উপায় অবলম্বন করতে হবে। বাজারে এখন অনেক প্রকার ভালো মানের কার্যকরি পাউডার পাওয়া যায় চাইলে সে উপায় গুলো প্রয়োগ করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url