পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত - পদ্মা সেতু বিশ্বের কততম সেতু এশিয়ার

আমাদের গৌরবময় ইতিহাসে প্রথম সারি কেন স্থান প্রাপ্ত করে এজন্যই আমরা পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত তা জানবো।বাংলাদেশ সর্ববৃহৎ সেতু পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত না জেনে থাকলে আজ জানবো। তাই আর কোনো কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত সাথেই থাকুন
পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত
বাংলাদেশ দেশের পদ্মা সেতু শুনলে আপনেরা অবাক হবেন যে এই সেতুটি বিশ্বের ইতিহাসের সেতু গুলো মাঝে প্রথম সারিতে স্থান করতে সক্ষম হয়েছে।এশিয়া মহাদেশর উপরে ভাবে স্থান করছে আমাদের দেশের পদ্মা সেতু এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়। সেই দিক বিবেচনায় দক্ষিণ এশিয়ার মহাদেশ গুলোর মাঝে আমাদের পদ্মা সেতু এর স্থান প্রথম অর্জন করেছে।

পোস্টের সূচিপত্রঃ পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত - পদ্মা সেতু বিশ্বের কততম সেতু এশিয়া

পদ্মা সেতুর দৈর্ঘ্য ও প্রস্থ কত

বাংলাদেশের সব সেতুর তুলনায় পদ্মা সেতু অন্যতম।পদ্মাসেতু অন্য সেতুর তুলনায় দৈর্ঘ্য এবং প্রস্থ সবচেয়ে বড় সেতু।পদ্মা সেতু দৈর্ঘ্য ও প্রস্থ হচ্ছে ৬দশমিক ১৫কিলোমিটার এবং প্রস্থ ১৮দশমিক ১০মিটার যা ছয় লেনের যানবাহনের চলাচলের জন্য যথেষ্ট ,

পদ্মা সেতুর পিলার ৪২টি এবং স্পেন ৪১টি রয়েছে,পিলার গুলো ১৫০ ফুট দূরে দূরে একটি থেকে অপরটি অবস্থিত এবং পিলারের উচ্চতা ৯০ ফুট, ডায়াডাক্টর ৩ দশমিক ১৮ কিলোমিটার। ভূমিকম্পের সহনশীলতা রিকটাসের মাত্রা ৯ পয়েন্ট,পদ্না সেতু স্থাপনের মাধ্যমে দক্ষিণের বহৎ অংকে ২১টি জেলার যোগাযোগ সচল করছে। 

এটি ঢাকার মতিঝিল থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত।পদ্মা সেতুতে যানবাহনের পাশাপাশি রেললাইন ও যোগাযোগের ব্যাবস্থা রয়েছে।পদ্মা সেতু বাংলাদেশের একটি চমৎকার নিদর্শন হয়ে থাকবে সকলের কাছে।পদ্মা সেতুর আয়ুকাল হচ্ছে নূন্যতম ১০০বছর।পদ্মা সেতুটির ভিত্তি স্থাপন করেন বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ঠা জুলাই ২০০১ সালে।

এবং এটি উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ই জুন ২০২২ সালে।পদ্মা সেতু পরিচালনায় দায়িত্ব পালন করছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় কার্যলয় প্রতিষ্ঠান। 

পদ্মা সেতু বিশ্বের কততম সেতু এশিয়ার

বাংলাদেশ দেশের পদ্মা সেতু শুনলে আপনেরা অবাক হবেন যে এই সেতুটি বিশ্বের ইতিহাসের সেতু গুলো মাঝে প্রথম সারিতে স্থান করতে সক্ষম হয়েছে।এশিয়া মহাদেশর উপরে ভাবে স্থান করছে আমাদের দেশের পদ্মা সেতু এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়। সেই দিক বিবেচনায় দক্ষিণ এশিয়ার মহাদেশ গুলোর মাঝে আমাদের পদ্মা সেতু এর স্থান প্রথম অর্জন করেছে। 

এটি একটি বাংলাদেশর জন্য গৌরবময় ইতিহাস হয়ে থাকবে আমাদের মাঝে।দ্মা সেতু দৈর্ঘ্য ও প্রস্থ হচ্ছে ৬ দশমিক ১৫ কিলোমিটার এবং প্রস্থ ১৮দশমিক ১০মিটার যা ছয় লেনের যানবাহনের চলাচলের জন্য যথেষ্ট , পদ্মা সেতুর পিলার ৪২টি এবং স্পেন ৪১টি রয়েছে,পিলার গুলো ১৫০ ফুট দূরে দূরে একটি থেকে অপরটি অবস্থিত এবং পিলারের উচ্চতা ৯০ ফুট, ডায়াডাক্টর ৩ দশমিক ১৮ কিলোমিটার। 

ভূমিকম্পের সহনশীলতা রিকটাসের মাত্রা ৯ পয়েন্ট,পদ্না সেতু স্থাপনের মাধ্যমে দক্ষিণের বহৎ অংকে ২১টি জেলার যোগাযোগ সচল করছে। এটি ঢাকার মতিঝিল থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত  । 

পদ্মা সেতু বিশ্বের কততম সেতু

এশিয়া মহাদেশর উপরে ভাবে স্থান করছে আমাদের দেশের পদ্মা সেতু এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়। সেই দিক বিবেচনায় দক্ষিণ এশিয়ার মহাদেশ গুলোর মাঝে আমাদের পদ্মা সেতু এর স্থান প্রথম অর্জন করেছে। আবার বিশ্বের বহৎতম সড়ক সেতুর গুলোর মধ্যে বাংলাদেশের পদ্মা সেতুর স্থান ২৫ তম হয়েছে। এখন যদি আমরা পুর বিশ্বের সেতু গুলোর মাঝে পদ্মা সেতুর স্থান কত তা হচ্ছে

বিশ্বের সববৃহৎ সেতু গুলোর  মাঝে বাংলাদেশের পদ্মা সেতুর আবস্থান পয়েছে ১২২তম। এটি একটি বাংলাদেশর জন্য গৌরবময় ইতিহাস হয়ে থাকবে আমাদের মাঝে।পদ্মা সেতু দৈর্ঘ্য ও প্রস্থ হচ্ছে ৬ দশমিক ১৫ কিলোমিটার এবং প্রস্থ ১৮ দশমিক ১০ মিটার যা ছয় লেনের যানবাহনের চলাচলের জন্য যথেষ্ট , পদ্মা সেতুর পিলার ৪২টি এবং স্পেন ৪১টি রয়েছে,পিলার গুলো ১৫০ ফুট দূরে দূরে একটি থেকে অপরটি অবস্থিত 

এবং পিলারের উচ্চতা ৯০ ফুট, ডায়াডাক্টর ৩ দশমিক ১৮ কিলোমিটার। ভূমিকম্পের সহনশীলতা রিকটাসের মাত্রা ৯ পয়েন্ট,পদ্না সেতু স্থাপনের মাধ্যমে দক্ষিণের বহৎ অংকে ২১টি জেলার যোগাযোগ সচল করছে। এটি ঢাকার মতিঝিল থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত ।

পদ্মা সেতুতে যানবাহনের পাশাপাশি রেললাইন ও যোগাযোগের ব্যাবস্থা রয়েছে। পদ্মা সেতু বাংলাদেশের একটি চমৎকার নিদর্শন হয়ে থাকবে সকলের কাছে।

পদ্মা সেতুর খরচ কত বিলিয়ন

বাংলাদেশর পদ্মা সেতু তৈরি করতে অনেক বড় অংকের টাকা ব্যায় হয়েছে। মার্কিন ডলার হিসেবে ৩ দশমিক ৫৬ বিলিয়ন ডলারের মতো ব্যায় হয়েছে। বাংলাদেশের টাকায় পদ্মা সেতুর ব্যায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা খরচ হয়েছে। এটি একটি বাংলাদেশর জন্য গৌরবময় ইতিহাস হয়ে থাকবে আমাদের মাঝে।পদ্মা সেতু দৈর্ঘ্য ও প্রস্থ হচ্ছে ৬দশমিক ১৫কিলোমিটার এবং প্রস্থ ১৮দশমিক ১০মিটার যা ছয় লেনের যানবাহনের চলাচলের জন্য যথেষ্ট , 

পদ্মা সেতুর পিলার ৪২টি এবং স্পেন ৪১টি রয়েছে,পিলার গুলো ১৫০ফুট দূরে দূরে একটি থেকে অপরটি অবস্থিত এবং পিলারের উচ্চতা ৯০ফুট, ডায়াডাক্টর ৩দশমিক ১৮কিলোমিটার। ভূমিকম্পের সহনশীলতা রিকটাসের মাত্রা ৯পয়েন্ট,পদ্না সেতু স্থাপনের মাধ্যমে দক্ষিণের বহৎ অংকে ২১টি জেলার যোগাযোগ সচল করছে।

আরো পড়ুন ঃ বাংলাদেশের সবচেয়ে ভালো ফ্রিজ কোনটি- কোন ফ্রিজের বিদ্যুৎ খরচ কম

এটি ঢাকার মতিঝিল থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত বিস্তৃত। পদ্মা সেতুতে যানবাহনের পাশাপাশি রেললাইন ও যোগাযোগের ব্যাবস্থা রয়েছে। পদ্মা সেতু বাংলাদেশের একটি চমৎকার নিদর্শন হয়ে থাকবে সকলের কাছে।

পদ্মা সেতু টোল রেট ২০২৩

এশিয়া মহাদেশর উপরে ভাবে স্থান করছে আমাদের দেশের পদ্মা সেতু এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়। সেই দিক বিবেচনায় দক্ষিণ এশিয়ার মহাদেশ গুলোর মাঝে আমাদের পদ্মা সেতু এর স্থান প্রথম অর্জন করেছে। আবার বিশ্বের বহৎতম সড়ক সেতুর গুলোর মধ্যে বাংলাদেশের পদ্মা সেতুর স্থান ২৫ তম হয়েছে।পদ্মা সেতু টোল রেট ২০২৩ 

পদ্মা সেতু টোল রেট ২০২৩


পদ্মা সেতু উদ্বোধন খরচ কত

বাংলাদেশের পদ্মা একটি রাষ্ট্রীয় সম্পদ। পদ্মা সেতু উদ্বোধন করেছিলনে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ২৫ জুন ২০২২। পদ্মা সেতু উদ্বোধন খরচ বাংলাদেশর টাকায় প্রয় ৮৯ কোটি টাকা। বাংলাদেশর পদ্মা সেতু তৈরি করতে অনেক বড় অংকের টাকা ব্যায় হয়েছে। মার্কিন ডলার হিসেবে ৩ দশমিক ৫৬ বিলিয়ন ডলারের মতো ব্যায় হয়েছে। 

বাংলাদেশের টাকায় পদ্মা সেতুর ব্যায় ৩০হাজার ১৯৩কোটি টাকা খরচ হয়েছে। এশিয়া মহাদেশর উপরে ভাবে স্থান করছে আমাদের দেশের পদ্মা সেতু এটি আমাদের জন্য একটি গর্বের বিষয়। সেই দিক বিবেচনায় দক্ষিণ এশিয়ার মহাদেশ গুলোর মাঝে আমাদের পদ্মা সেতু এর স্থান প্রথম অর্জন করেছে। আবার বিশ্বের বহৎতম সড়ক সেতুর গুলোর মধ্যে বাংলাদেশের পদ্মা সেতুর স্থান ২৫ তম হয়েছে।এটি একটি বাংলাদেশর জন্য গৌরবময় ইতিহাস হয়ে থাকবে আমাদের মাঝে।

পদ্মা সেতু দৈর্ঘ্য ও প্রস্থ হচ্ছে ৬দশমিক ১৫কিলোমিটার এবং প্রস্থ ১৮দশমিক ১০মিটার যা ছয় লেনের যানবাহনের চলাচলের জন্য যথেষ্ট , পদ্মা সেতুর পিলার ৪২টি এবং স্পেন ৪১টি রয়েছে,পিলার গুলো ১৫০ফুট দূরে দূরে একটি থেকে অপরটি অবস্থিত এবং পিলারের উচ্চতা ৯০ফুট, ডায়াডাক্টর ৩ দশমিক ১৮ কিলোমিটার। ভূমিকম্পের সহনশীলতা রিকটাসের মাত্রা ৯পয়েন্ট,পদ্না সেতু স্থাপনের মাধ্যমে দক্ষিণের বহৎ অংকে ২১টি জেলার যোগাযোগ সচল করছে। 

এটি ঢাকার মতিঝিল থেকে শরীয়তপুরের জাজিরা পর্যন্ত বিস্তৃত। পদ্মা সেতুতে যানবাহনের পাশাপাশি রেললাইন ও যোগাযোগের ব্যাবস্থা রয়েছে। পদ্মা সেতু বাংলাদেশের একটি চমৎকার নিদর্শন হয়ে থাকবে সকলের কাছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url