শিবের গলায় সাপের নাম কি - শিবের ত্রিশূল এর নাম কি

আমদের আদিদেব মহাদেব শিবের গলায় সাপের নাম কি তা আমাদের আজও অজানা। তাই যদি আমরা জেনে নিই শিবের গলায় সাপের নাম কি। সেই সাপ শক্তির প্রতীক সুতরাং আজ আমরা জানবো নিম্নে জানবো শিবের গলায় সাপের নাম কি সেই বিষয়ে বিস্তারিত আলোচনা।
শিবের গলায় সাপের নাম কি
শিব আমাদের সকল সৃষ্টির মূল। যখন পৃথিবীতে দুষ্টের শক্তি বৃদ্ধি পায় এবং সাধুজনদের বিনাশ হতে থাকে তখন পৃথিবীতে অবতারের আবির্ভাব ঘটে। সেই টা আমরা শিবের প্রলয়ঙ্কারী রুপ ধারণ করেন। সেই সাথে সৃষ্টির ভারসাম্য রক্ষায় দুষ্ট লোকদের বিনাশ এবং সাধুজনদের রক্ষা করেন।

পোস্টের সূচিপত্রঃ শিবের গলায় সাপের নাম কি - শিবের ত্রিশূল এর নাম কি

শিবের গলায় সাপের নাম কি

হিন্দু ধর্মের আদিদেব মহাদের মাহাত্ম্য আমরা সকলেই জানি। তিনি দেবের দেব আবার তিনি অল্পতেই তুষ্ট হয় বলেই তাঁর আর এক নাম আশুতোষ। তবে শিবের গলায় সাপের নাম আমরা অনেকই হয়তো জানি তাই আমরা জেনে নিই শিবের গলায় সাপের নাম কি তা হলো নাগরাজ বাসুকী।

শিবের ত্রিশূল এর নাম কি

শিবের নয়ন তিনটি এজন্য তাঁকে ত্রিনয়নও বলা হয়ে থাকে। আমরা সকলে জানি শিব ত্রিশূল ধারী। শিবের সেই ত্রিশূলের নাম হচ্ছে সমস্ত সমৃদ্ধির প্রতীক যাকে বহুযোজীতা বলা হয়ে থাকে। শিব সকল শক্তির মূল আঁধার।

শিবের ধনুকের নাম কি

শিব বা মহাদেব ভক্ত করা যে যেভাবে ডাকে। তিনিই সকল কিছুর মূল। তিনি আমাদের সংহারকর্তা সৃষ্টির ভারসাম্য রক্ষা করে থাকেন। আমরা জানি শিবের অনেক শক্তির আঁধার রয়েছে তাঁর মধ্যে শিবের ধনুকের নাম হচ্ছে পিণাক।

শিবের শঙ্খের নাম কি

শিব আমাদের সকল সৃষ্টির মূল। যখন পৃথিবীতে দুষ্টের শক্তি বৃদ্ধি পায় এবং সাধুজনদের বিনাশ হতে থাকে তখন পৃথিবীতে অবতারের আবির্ভাব ঘটে। সেই টা আমরা শিবের প্রলয়ঙ্কারী রুপ ধারণ করেন। সেই সাথে সৃষ্টির ভারসাম্য রক্ষায় দুষ্ট লোকদের বিনাশ এবং সাধুজনদের রক্ষা করেন। শিবের হাতের শঙ্খ হচ্ছে সমস্ত শুভ কাজের প্রতীক।

শিবের জটার নাম কি

শিব হচ্ছে সকলে দেবদেবীর আদিদেব। তিনি সকল দেব গনের চেয়ে আলাদা তিনি বিশেষ শক্তির আঁধার। হিন্দু ধর্মের বলা হয়েছে যে শিবের দ্বারায় সকল সৃষ্টির উৎপত্তি এবং তাঁর দ্বারায় সকল সৃষ্টির বিনাশ ঘটবে। আমরা সকলে জানি শিব জটা ধারী।

আরো পড়ুনঃ  একাদশী তালিকা ২০২৩ ইসকন - একাদশী তালিকা ২০২২ গোস্বামী মতে

শিবের সেই জটার নাম হচ্ছে কেশরাশি বা জলাবদ্ধা নামে পরিচিত। সেই জটায় মাতা গঙ্গা বসবাস করেন বা গঙ্গা মাতার উৎপত্তি সেই ভগবান শিবের জটা থেকেই।

মহাদেবের নাম সমূহ

মহাদেব আমাদের মাঝে নানা নামে পরিচিত। শিব ভক্তরা যে যেভাবে ডাকে। মহাদেবের নাম সমূহ ১০৮ টি তার মধ্যে কিছু নাম হলো নীলকন্ঠ, আশুতোষ,শংকর,বাবা ভোলানাথ,ভূতনাথ,মহেশ্বর, জটাধারী,শম্ভু, শিব,শ্রীকণ্ঠ, ভক্ত বৎসল,ভব,শিতিকণ্ঠ, ত্রিলোকেশ্বর, কাপালি, মহাকাল কৈলাসবাসিনী, পরমাত্মা ইত্যাদি ভক্তরা বিভিন্ন নামে মহাদের আরাধনা করে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url